শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Biriyani Business: এইভাবে শুরু করুন বিরিয়ানি ব্যবসা, ভবিষ্যতে বাড়বে বিপুল চাহিদা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Biriyani Business: বাবার অতি সাধারণ হোটেল এখন জেলার অন্যতম বিরিয়ানি সেন্টার। দিনের পর দিন বাড়তে থাকা বিরিয়ানির চাহিদাকে কাজে লাগিয়ে পুরুষ, মহিলা, গৃহবধূরা বিরিয়ানি তৈরি করে হয়ে উঠেছেন আত্মনির্ভর। এবার সেই তালিকায় নাম জুড়ল নদিয়ার মাজদিয়ার দুই বোনের বিরিয়ানি (Dui Boner Biriyani)। একজন একাদশ শ্রেণিতে, অপর জন পড়ছেন অষ্টম শ্রেণিতে। পড়াশোনার পাশাপাশি বাবার হোটেল চালিয়ে, সেখানে বিরিয়ানি বিক্রি করে এখন ভালোই মুনাফা অর্জন করছেন দুই বোন। আপনিও কিন্ত একইভাবে বিরিয়ানির ব্যবসা শুরু করতে পারেন। লাভ হবে লাফিয়ে।

আপনিও কীভাবে বিরিয়ানির ব্যবসা শুরু করবেন?

বিরিয়ানি তৈরির ব্যবসা শুরু করা খুবই সহজ, এবং ভালো কথা হল আপনি খুব অল্প বিনিয়োগে এটি শুরু করতে পারেন। কিন্তু আপনি যদি নিজেই অনেক ধরনের বিরিয়ানি বানাতে জানেন, তাহলে বিরিয়ানি বানাতে আপনাকে বাবুর্চি ইত্যাদি নিয়োগ করতে হবে না। আপনি বিরিয়ানি বানাতে না জানলেও, আপনি এখনও এই ব্যবসা শুরু করতে পারেন, তবে এর জন্য আপনাকে বাবুর্চি ইত্যাদি নিয়োগ করতে হবে।

তাহলে আসুন জেনে নেওয়া যাক যে কোনো আগ্রহী উদ্যোক্তা যদি নিজের বিরিয়ানি তৈরির ব্যবসা শুরু করতে চান, তাহলে এই ধরনের ব্যবসা শুরু করতে তাকে কী কী পদক্ষেপ নিতে হবে।

বিরিয়ানির দোকানের জন্য জায়গা

বিরিয়ানির দোকানের জন্য আপনার খুব বেশি জায়গার প্রয়োজন নেই। জনাকীর্ণ এলাকায়, মানুষ বাড়িতে বিরিয়ানি তৈরি করে এবং একটি ছোট জায়গায় বা গাড়িতে বিক্রি করে। আপনিও যদি আপনার বাড়ি থেকে বিরিয়ানি তৈরি করতে চান এবং ভিড়ের জায়গায় বিক্রি করতে চান, তাহলে আপনাকে একটি রাস্তার বিক্রেতার ব্যবস্থা করতে হবে, যেখানে আপনাকে বিরিয়ানির পোস্ট ইত্যাদিও লাগাতে হবে। আপনি চাইলে সেই রাস্তার বিক্রেতার জন্য একটি নির্দিষ্ট জায়গা নিতে পারেন, অথবা আপনি প্রতিদিন বিভিন্ন জায়গায় বিরিয়ানি বিক্রি করতে পারেন।

কিন্তু আপনি যদি বারবার গ্রাহকদের টানতে চান, তাহলে আপনাকে প্রতিদিন একই জায়গায় বিরিয়ানি বিক্রি করতে হবে।
বিরিয়ানির দোকান শুরু করার জন্য আপনার কাছে দ্বিতীয় বিকল্পটি হল আপনি একটি দোকান ভাড়া নিতে পারেন। আর সেখান থেকেই শুরু করতে পারেন বিরিয়ানি তৈরি ও বিক্রি। ছোট পরিসরে এই ব্যবসা শুরু করার জন্য, 150 বর্গফুট থেকে 200 বর্গফুট জায়গা যথেষ্ট হবে।

বিরিয়ানির ধরন নির্বাচন করুন

ভারতে অনেক ধরনের বিরিয়ানি জনপ্রিয়। অতএব, উদ্যোক্তার পরবর্তী পদক্ষেপটি সিদ্ধান্ত নেওয়া উচিত যে তিনি তাঁর দোকানে কোন বিরিয়ানি বিক্রি করবেন। ভারতের বিখ্যাত কিছু বিরিয়ানির তালিকা নিম্নরূপ।

  • মাটন বিরিয়ানি
  • চিকেন বিরিয়ানি
  • সবজি বিরিয়ানি
  • মোরাদাবাদী বিরিয়ানি
  • হায়দ্রাবাদি বিরিয়ানি
  • লখনউই বিরিয়ানি
  • দম বিরিয়ানি

অনেক বিরিয়ানি রয়েছে যা শহরের নাম অনুসারে বিখ্যাত। এবং এমন অনেকগুলিও রয়েছে যা বিরিয়ানি তৈরিতে ব্যবহৃত উপাদানগুলির উপর ভিত্তি করে। এর মধ্যে উদ্যোক্তাকে সিদ্ধান্ত নিতে হবে তিনি তাঁর দোকানে কোন বিরিয়ানি বিক্রি করবেন।

অবশ্যই পড়ুন » Business Idea: কম খরচে এইভাবে শুরু করুন প্যাকিং ব্যবসা, প্রতি মাসে প্রচুর আয় করবেন আপনিও

প্রয়োজনীয় পাত্র এবং উপকরণ কিনুন

বিরিয়ানি একটি বিখ্যাত খাবার, তাই এই ধরনের ব্যবসা শুরু করার জন্য আপনার শুধুমাত্র কিছু উপাদান এবং পাত্রের প্রয়োজন যা সাধারণত আপনার বাড়ির রান্নাঘরে থাকে। এর মধ্যে কয়েকটি পাত্রের তালিকা নিম্নরূপ। (১) বাণিজ্যিক সিলিন্ডার, (২) গ্যাস চুল্লি, (৩) বিরিয়ানি রাখা ও বানানোর জন্য ঝোল, (৪) পরিবেশনের জন্য প্লেট, ন্যাপকিন, চামচ ইত্যাদি (৫) গ্রাহকদের বসার জন্য আসবাবপত্রেরও প্রয়োজন হতে পারে। (৬) বিরিয়ানিতে ব্যবহৃত উপাদান অর্থাৎ চাল, মাটন, চিকেন, সবজি, তেল, ঘি, মশলা ইত্যাদি প্রয়োজন। সামগ্রিকভাবে, বিরিয়ানি তৈরির ব্যবসা শুরু করার জন্য ব্যবহৃত সমস্ত উপকরণ এবং পাত্র সহজেই যেকোনো স্থানীয় বাজার থেকে কেনা যায়।

বিরিয়ানি ব্যবসা শুরু করার খরচ

বিরিয়ানির ব্যবসা শুরু করতে আপনাকে খুব বেশি বিনিয়োগ করতে হবে না। তবুও, এটি নির্ভর করে আপনি বিরিয়ানির কোন ব্যবসায়িক মডেল গ্রহণ করেছেন তার উপর। আপনি যদি বাড়িতে বিরিয়ানি তৈরির মডেলে কাজ করতে চান, তাহলে আপনি সহজেই 15000 টাকার বিনিয়োগের সাথে এই ব্যবসাটি শুরু করতে পারেন, যার মধ্যে রাস্তার দোকান তৈরির খরচও রয়েছে, কাস্টমাইজেশন খরচ এবং কিছু প্রয়োজনীয় পাত্র এবং উপকরণও এই টাকার মধ্যে কিনে নিতে পারবেন।

আরোও পড়ুন » Business Idea: এই বিদেশি সবজি চাষে লাখ লাখ টাকা আয়! বিস্তারিত জেনেনিন

কিন্তু আপনি যদি একটি সঠিক দোকান ভাড়া করে সেখানে বিরিয়ানি তৈরি ও বিক্রি করার মডেল নিয়ে কাজ করেন, তাহলে এই ব্যবসা শুরু করতে আপনাকে 40,000 টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে। কারণ এতে উদ্যোক্তাকে বাণিজ্যিক সিলিন্ডার, চুল্লি ইত্যাদি কিনতে হতে পারে।

বিরিয়ানির ব্যবসা কীভাবে বাজারজাত করা যায়

আপনার দোকান জনাকীর্ণ জায়গায় হলে গ্রাহকরা নিজেরাই আপনার কাছে আসবেন। এমন পরিস্থিতিতে, যাতে সেই গ্রাহকরা বারবার আপনার কাছে আসেন, তাঁদের সাথে ভাল ব্যবহার করুন, সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাঁরা আপনার কাছ থেকে যে ধরণের বিরিয়ানি আশা করেন তাদের খাওয়ান। যদি গ্রাহকরা বারবার আসতে থাকেন তবে আপনি গুণমান এবং পরিমাণ উভয়ই বাড়াতে পারেন, যতটুকু দিতে পারেন। কারণ আপনি কখনই ভুলে যাবেন না যে আপনি মুনাফা অর্জনের জন্য এই ব্যবসা শুরু করেছেন। এ ছাড়া আপনার দোকানের সামনে ব্যানার, পোস্টার ইত্যাদি ঝুলাতে ভুলবেন না। এবং আপনি যদি আপনার বিরিয়ানির গুণমান এবং স্বাদের সাথে আপস না করেন তবে আপনার গ্রাহক বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

অবশ্যই পড়ুন » Business Idea: কম পুঁজির এই ব্যাবসায় নেই প্রতিযোগী, ব্যাবসার শুরু করলেই লাখ লাখ টাকা আয়

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us