শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Budget 2024: মধ্যবিত্তের জন্য বাজেটে বড় ঘোষণা! 2 কোটি পরিবার পাবে পাকা বাড়ি ও 1 কোটি পরিবার পাবে ফ্রি বিদ্যুৎ।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

মধ্যবিত্তদের জন্য খুশির খবর দিল মোদী সরকার। আজ নতুন বছরের প্রথম অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। লোক সভা ভোটের আগে এটাই দ্বিতীয় বারের মোদী সরকারের শেষে বাজেট পেশ ছিল। আজকের বাজেট ঘোষণায় মধ্যবিত্তদের জন্য খুশির খবর শোনাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আবাসন প্রকল্প নিয়ে এই ঘোষণা করা হলো।

২ কোটি পরিবার পাবে পাকা বাড়ি

প্রসঙ্গত, দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রীর আসনে বসার পর নরেন্দ্র মোদী জি ঘোষনা করেছিলেন যে, ২০২২ সালের মধ্যে ভারতের সমস্ত পরিবারের মাথায় পাকা ছাদ থাকবে। এই সালের মধ্যে দেশের প্রায় ৩ কোটি মানুষকে পাকা বাড়ি দেওয়ার কথা জানানো হয়েছিল সে সময়। কেননা ২০১১ সালের আর্থ সামাজিক জাতি সমীক্ষা অনুযায়ী, দেশের প্রায় ২.৯৫ কোটি পরিবার কাঁচা বাড়িতে থাকে।

এই সমীক্ষার উপর ভিত্তি করে ২০২২ সালে ৩ কোটি পরিবারকে পাকা বাড়ি দেওয়ার কথা ঘোষনা করা হয়। তবে রিপোর্ট অনুযায়ী ২০২৩ সালে ৮৪ লক্ষ মতো পরিবার পাকা বাকি পায়। অর্থাৎ টার্গেট পূরণ হয়নি। কিন্তু আজ বাজেট পেশের সময় দাবি করা হয়েছে, পিএম আবাস যোজনা গ্রামীণ-র অধীনে দেশের প্রায় ৩ কোটি পরিবারকে পাকা বাড়ি দেওয়া হয়েছে। আগামীতে এই যোজনার অধীনে আরও ২ কোটি পরিবারকে পাকা বাড়ি দেওয়া হবে বলেও জানান অর্থমন্ত্রী।

আরোও পড়ুন » KCC Loan: কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে SBI বা অন্যান্য ব্যাংক থেকে মাত্র ৪% সুদে ৩ লাখ টাকা লোন পাবেন

লোনের উপর ভর্তুকি

পাশাপাশি কেন্দ্রীয় সরকার আগামীতে মধ্যবিত্তদের জন্য একটি নতুন আবাসন প্রকল্প নিয়ে আসবে। যার মাধ্যমে যে সমস্ত মানুষ ভাড়া বাড়ি কিংবা বস্তিতে থাকেন, তারা উপকৃত হবেন। মনে করা হচ্ছে, কেন্দ্রীয় সরকার যে আবাসন প্রকল্প আনবে, সেখানে ৯ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি পাওয়া যাবে। কেননা এর আগে ২০২৩ সালের ১৫ই অগাস্ট হোম লোনের উপর ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্র সরকার। যেহেতু ঘোষিত ভর্তুকি সম্পর্কে এই বাজেটে কিছু বলা হয়নি, সেহেতু নতুন আবাসন প্রকল্পে এই সুবিধা মিলতে পারে বলে জানা যাচ্ছে।

অবশ্যই পড়ুন » Jago Prakalpa: জাগো প্রকল্প! প্রতিবছর মহিলারা পাবে ৫,০০০ টাকা, কিভাবে আবেদন করবেন জেনেনিন

১ কোটি পরিবারকে দেওয়া হবে সোলার প্যানেল

এছাড়াও মধ্যবিত্তদের জন্য ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ফি দেওয়া হবে বলেও জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ১ কোটি পরিবারকে দেওয়া হবে এই সুবিধা। ‘সূর্যদয় যোজনার মাধ্যমে বাড়িতে সোলার প্যানেল বসিয়ে এই সুবিধা দেওয়া হবে মানুষকে। এর বেশি আর কিছু ঘোষণা করা হয়নি। নতুন কর সিস্টেমে কিছু বদল আনার কথা ভাবছিল অনেকে, তবে সে পথে হাটেনি অর্থমন্ত্রী।

অবশ্যই পড়ুন » PM Kusum Yojana 2024: কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us