শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Aadhaar-Voter Link: আধার ভোটার লিংক করা বাধ্যতামূলক! মোবাইলের মাধ্যমে লিংক করার সম্পূর্ণ পদ্ধতি জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar-Voter Link Process by Mobile Phone: সামনেই আসছে লোকসভা নির্বাচন। আর এই লোকসভা নির্বাচনের আগেই আধার কার্ড এবং ভোটার কার্ড লিংক করা নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল জাতীয় নির্বাচন কমিশন। কবে এবং কিভাবে আধার কার্ড ও ভোটার কার্ড লিংক করবেন এবং এটা সবার জন্য বাধ্যতামূলক কিনা সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

আধার কার্ড ও ভোটার কার্ড লিংক করা কি বাধ্যতামূলক?

বর্তমানে আমাদের দেশের নাগরিকদের সচিত্র পরিচয় পত্র হিসেবে সব থেকে বেশি ব্যবহৃত হয় আধার কার্ড। আবার ভোটার কার্ড হলো দেশের নাগরিকদের নাগরিকত্বের এক অধিকার। ভোটার কার্ডের মাধ্যমেই একজন ভারতীয় নাগরিক তার ভোটাধিকারের অধিকার প্রকাশ করতে পারেন। এই দুই গুরুত্বপূর্ণ নথির সংযুক্তিকরণকে কেন্দ্র করে দেশবাসীর মনে না না বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল। বহু মানুষের মনে এই নিয়ে দ্বন্দ্ব তৈরি হয়েছে যে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে নিজের ভোটাধিকার প্রয়োগ করা যাবে না। তবে নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে সাধারণ মানুষের মনের এই বিভ্রান্তি একেবারেই সত্য নয়।

অনেকেই আবার মনে করছেন ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক না করলে কোন সরকারি সুবিধা পাওয়া যাবে না। এই জল্পনাও সত্য নয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বলা হয়েছে দেশবাসীর জন্য আধার এবং ভোটার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। করো নাগরিক যদি চান তবেই তিনি নিজের ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করাতে পারেন। সাধারণ মানুষের মনে চলতে থাকা নানা ধরনের বিভ্রান্তি গুলি দূর করতে জাতীয় নির্বাচন কমিশনের তরফ থেকে মিথ ভার্সেস রিয়েলিটি নামক একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সম্প্রতি এই ওয়েবসাইটের উদ্বোধন করেছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার সহ অন্যান্য অফিসাররা। এই ওয়েবসাইটের মাধ্যমেই আধার এবং ভোটার কার্ডের লিংক সম্পর্কিত সমস্ত তথ্য গুলি জানতে পারবেন দেশবাসী।

অবশ্যই পড়ুন » Money Saving Tips: Google এর সাহায্যে নিয়ে স্মার্ট ভাবে টাকা সঞ্চয় করুন! দেখে নিন ৬টি পদ্ধতি।

ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করার পদ্ধতি

যে সকল ভারতীয় নাগরিক নিজের ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড থেকে লিংক করে নিতে চান তাদের নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে নেমে লিখিত কয়েকটি পদ্ধতি অবলম্বন করে এই কাজ সম্পন্ন করতে হবে। দেখে নিন সেই পদ্ধতি গুলি কি কি

  • অনলাইনের মাধ্যমে এই কাজ সম্পন্ন করতে প্রথমে ন্যাশনাল ভোটারস সার্ভিস পোর্টালে প্রবেশ করতে হবে।
  • পোর্টালে প্রবেশ করার পর নিজের মোবাইল নম্বর, ইমেল আইডি বা ভোটার আইডি দিয়ে লগ ইন পক্রিয়া সম্পন্ন করতে হবে।
  • এরপর নির্দিষ্ট স্থানে নিজের নাম এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ সহ জেলার নাম, রাজ্যের নাম ইত্যাদি বিবরণ বলে সঠিক ভাবে লিখে দিতে হবে।
  • এরপর সার্চ অপশনে ক্লিক করলে সমস্ত সঠিক তথ্য যদি মিলে যায় সে ক্ষেত্রে স্ক্রিনে ভোটার কার্ড এর তথ্য সরকারি ডেটাবেসে দেখতে পাওয়া যাবে এবং এরপর ফিড আধার নম্বর অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর পপ আপ পেজে আধার কার্ড নম্বর, ভোটার আইডি নম্বর, রেজিস্টার মোবাইল নম্বর ইত্যাদি সঠিকভাবে লিখে দিতে হবে এবং সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এই কাজ করলে সম্পন্ন করলেই আপনার ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক প্রক্রিয়া সম্পন্ন হবে।

ভোটার কার্ড এবং আধার কার্ড লিংক স্ট্যাটাস চেক

উপরিউক্ত পদ্ধতিগুলি সম্পন্ন করার পর নিজের ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সঠিকভাবে লিংক হয়েছে কিনা তা দেখার জন্য এই কয়েকটি পদ্ধতি অবলম্বন করে স্ট্যাটাস চেক করতে পারেন।

  • NVPS পোর্টালে প্রবেশ করে ট্রাক অ্যাপ্লিকেশন স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে।
  • রাজ্য নির্বাচন আইডিটি সঠিকভাবে লিখে দিতে হবে।
  • এরপর ট্রাক স্ট্যাটাস অপশনে ক্লিক করলে আপনি আপনার ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্কের স্ট্যাটাস স্ক্রিনে দেখতে পাবেন।

অবশ্যই পড়ুন » Aadhaar Franchise: আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি কিভাবে নেবেন? প্রতি মাসে আয় ৩০,০০০ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us