শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Aadhaar Card Cancellation: আধার কার্ড বাতিল হলে এই সকল পরিষেবা থেকে হবেন বঞ্চিত! জেনেনিন এটি রোধ করার উপায়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar Card Cancellation Problems And Solutions: বর্তমানে আধার কার্ড একটি খুবই গুরুত্বপূর্ণ নথি। কারো যদি আধার কার্ড বাতিল হয়ে যায় তাহলে অনেক কিছু পরিষেবা থেকে বঞ্চিত হবেন তিনি। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আধার কার্ড বাতিলের অভিযোগ শোনা যাচ্ছে গত এক সপ্তাহ ধরেই। বাতিল হয়ে যাওয়া আধার কার্ড আবার চালু করা হচ্ছে বলে শোনা যাচ্ছে। কিন্তু আপনার যদি আধার কার্ড বাতিল হয়ে যায় তাহলে কোন্ কোন্ পরিষেবা থেকে আপনি বঞ্চিত হবেন? এবং কিভাবে এটি রোধ করবেন? এই বিষয়ে জানব আজকের এই নিবন্ধে। 

আধার কার্ড বাতিল (Aadhaar card cancellation) হলে কোন্ পরিষেবা থেকে বঞ্চিত হবেন?

এক সপ্তাহ থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আধার কার্ড বাতিলের অভিযোগ শোনা যাচ্ছে। অনের বাড়িতে তাদের আধার কার্ড বাতিল হবার চিঠি পৌঁছেছে। যাদের সঙ্গে এধরনের ঘটনা ঘটছে তারা বিভিন্ন পরিষেবা থেকে বঞ্চিত হবার কারনে খবই চিন্তিত। কিন্তূ এখন আর দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ, বাতিল হওয়া আধার কার্ড পুনরায় চালু করা হচ্ছে বলে শোনা গেছে। 

আধার কার্ড যদি সবদিনের জন্য করো বাতিল হয়ে যায় (Aadhaar card cancellation) তাহলে তিন কোন্ কোন্ সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হবেন এবং কি কি সমস্যার সম্মুখিত হতে হবে, সেগুলি নিচে আলোচনা করা হয়েছে: 

১) পরিচয় প্রমাণের সমস্যা 

ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ইত্যাদি এর মত বিভিন্ন গুরুত্বপূর্ণ নথিপত্র তৈরি করতে আধার কার্ড প্রয়োজন। এছাড়াও চাকরির জন্য আবেদন বা স্কুলে ভর্তি হবার জন্য আধার কার্ড একটি খুবই গুরুত্বপূর্ণ নথি। আধার কার্ড বাতিল হলে এই সমস্ত জায়গাতে পরিচয় প্রমাণের ক্ষেত্রে সমস্যা দেখা যাবে। 

২) বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত 

কারো যদি আধার কার্ড বাতিল হয়ে যায় তাহলে তিনি বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। যেমন ধরুন, রেশন কার্ড ডিজিটাল হয়ে যাওয়ায় আধারের সঙ্গে আঙ্গুল ছাপ না মিললে রেশন দ্রব্য থেকেও বঞ্চিত হবেন। এছাড়াও, ভর্তুকি, পেনশন, স্কলারশিপ এর মতো বিভিন্ন সরকারি পরিষেবা থেকেও বঞ্চিত হবেন।

৩) আর্থিক লেনদেনে সমস্যা 

আধার কার্ড বাতিল হয়ে গেলে ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা, ATM ব্যবহার, অনলাইন লেনদেন, ডিজিটাল পেমেন্ট, মোবাইল রিচার্জ এবং বিভিন্ন আর্থিক লেনদেনের ক্ষেত্রে সমস্যা দেখা যেতে পারে। 

৪) টেলিকম পরিষেবায় সমস্যা 

একটি নতুন সিম কার্ড কিনতে গেলেও আধার কার্ডের প্রয়োজন হয়। তাই আধার কার্ড বাতিল হলে মোবাইল নম্বর কেনা, নতুন সিম কার্ড অ্যাক্টিভেট করা, মোবাইল রিচার্জ এবং অন্যান্য টেলিকম পরিষেবাগুলির ক্ষেত্রেও সমস্যা দেখা যাবে। 

৫) আধার কার্ড বাতিলের ফলে অন্যান্য সমস্যা 

আধার কার্ড বাতিল হলে উপরে উল্লিখিত সমস্যা ছাড়াও আরও বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। যেমন, রেল/বিমান টিকিট বুকিং, হোটেল বুকিং, অনলাইন কেনাকাটা এবং বিভিন্ন অনলাইন পরিষেবা ব্যবহার করার জন্য আধার কার্ড প্রয়োজন।

আরও পড়ুন: Aadhaar Update New Form – আধার কার্ড আপডেট ও আবেদনে বিরাট পরিবর্তন! জারি করা হলো নতুন ফর্ম।

কিভাবে আধার কার্ড বাতিল রোধ করা যাবে? 

আধার কার্ড বাতিল রোধ করার জন্য আপনার আধার ডেটা আপডেট রাখুন। আপনার আধার কার্ড সাবধানে ব্যবহার করুন। আপনার আধার নম্বর এবং পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করবেন না। এরপরেও কোনো সমস্যা হলে UIDAI-এর টোল-ফ্রি নম্বর 1947-এ কল করুন অথবা, UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/-তে যান।

আরও পড়ুন: Aadhaar Card Fraud – এই ধরনের আধার কার্ডের জালিয়াতি আপনার সাথে হলে কি হবে? জানাল UIDAI।

উপসংহার 

যদিও বিনা কারণে আধার কার্ড বাতিল হয় না, তবুও যদি হয়ে যায় তাহলে পরিচয় প্রমাণের সমস্যা, বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত, আর্থিক লেনদেনে সমস্যা, টেলিকম পরিষেবায় সমস্যা এবং আরও বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে। কিভাবে আধার কার্ড বাতিল রোধ করার জন্য সর্বদা আধার আপডেট রাখুন এবং আধার কার্ড সাবধানে ব্যাবহার করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us