শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

আধার আপডেট নিয়ে বড় ঘোষণা! ১৪ই ডিসেম্বরের আগে এ কাজ না করলে বাড়বে বিপদ

Updated on:

Aadhaar must be updated before 14th December: আধার আপডেট নিয়ে বড় ঘোষণা করলো কেন্দ্র। বাড়লো বিনামূল্যে আধার আপডেটের সময় সীমা। গত ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করার শেষ তারিখ ছিল। তবে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া এই সময়সীমা আরও তিন মাস বৃদ্ধি করলো। বিনামূল্যে আধার আপডেট করার শেষ তারিখ কবে? আসুন আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

বর্তমান সময়ে যে কোনো কাজের ক্ষেত্রেই আধার কার্ড অতি গুরুত্বপূর্ণ একটি নথি হিসাবে ব্যবহৃত হয়। তাই এই আধার কার্ড নির্ভুল ও আপডেট থাকাটা ভীষণ জরুরী। আধার নিয়ামক সংস্থা UIDAI আধার আপডেট করার কথা ঘোষনা করেছিল। একই সাথে আধার কার্ডে কোনো তথ্য ভুল থাকলেও তা সংশোধন করে দেওয়ার কথা জানিয়েছে।

বাড়লো বিনামূল্যে আধার আপডেটের সময় সীমা

১৪ই সেপ্টেম্বরের আগে পর্যন্ত এই কাজগুলি বিনামূল্যে করা যাবে এমনটাই জানিয়েছিল UIDAI। তবে সাধারণ মানুষের কথা ভেবে সম্প্রতি এই সময় সীমা বাড়িয়ে ১৪ই ডিসেম্বর পর্যন্ত করা হল। ইউআইডিএআই একটি বিজ্ঞপ্তি মারফত একথা ঘোষনা করেছে অর্থাৎ ১৪ই ডিসেম্বরের মধ্যে আধার আপডেট বা সংশোধন করতে গেলে কোনো টাকা লাগবে না।

যাদের আধার কার্ড ১০ বছরের বেশি পুরানো, তাদের ঠিকানা ও পরিচয় পত্র দিয়ে এগুলো আপডেট করার কথা জানিয়েছে। একই সাথে আধার কার্ড নাম, ঠিকানা ইত্যাদি ভুল থাকলেও ঠিক করে নেওয়ার কথা বলা হয়েছিল UIDAI-র তরফে। ১৪ই ডিসেম্বরের আগে এই কাজ বিনামূল্যে করা যাবে। তবে ১৪ই ডিসেম্বরের পর করতে গেলে এর জন্য ফি দিতে হবে। যদিও ৫-৭ বছর এবং ১৫-১৭ বছর বয়সীরা এই পরিষেবা বিনামূল্যে পাবে। তবে বাকিদের ৫০ থেকে ১০০ টাকা করে ফি জমা করতে হবে।

আরোও পড়ুন » Aadhaar Card Fraud: এই ধরনের আধার কার্ডের জালিয়াতি আপনার সাথে হলে কি হবে? জানাল UIDAI

কীভাবে আধার আপডেট করবেন?

নিজের মোবাইল বা কম্পিউটার থেকে বাড়িতে বসে আধার কার্ড আপডেট করার জন্য প্রথমেই আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in যেতে হবে। এরপর আপনার আধার নম্বর ও রেজিস্টার মোবাইল নম্বর বসিয়ে ওটিপি জেনারেট করতে হবে। রেজিস্টার মোবাইল নম্বরে আসা OTP বসিয়ে লগইন করে নিতে হবে।

এবার আপনার সব তথ্য মিলিয়ে দেখে নিন এবং সব ঠিক থাকলে, ‘I verify that the above details are correct.’ অপশনে ক্লিক করুন।

ড্রপ ডাউন মেনু থেকে পরিচয় এবং ঠিকানা ভেরিফাই এর জন্য প্রয়োজনীয় নথি বেছে নিয়ে আপলোড করতে হবে। মনে রাখবেন প্রতিটি ফাইল ২ এমবির কম হতে হবে এবং ফাইলগুলি JPEG, PNG বা PDF ফরম্যাটে থাকতে হবে। এগুলি সাবমিট করলেই আপনার আধার আপডেট হয়ে যাবে।

অবশ্যই পড়ুন » আধার কার্ডের এই তথ্যগুলি কোনদিন পরিবর্তন করতে পারবেন না! নতুন নিয়ম UIDAI এর।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।