শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

ভারতে SIP-তে বিনিয়োগকারীদের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে! এর কারণ কি জানেন?

Updated on:

ভারতে বিনিয়োগকারীরা এখন প্রচুর পরিমাণে SIP করছে। আগের তুলনায় এখন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অনেক কম টাকা থেকে মিউচুয়াল ফান্ডে SIP করা যায় এবং দীর্ঘ্যসময়ে ব্যাপক পরিমাণে রিটার্ন পাওয়া যায়। যার কারণে বিনিয়োগকারীদের এর প্রতি এতো ঝুক বাড়ছে। ২০২৪ সালের শুধুমাত্র জুলাই মাসেই SIP-তে ২৩,৩৩১.৭৫ কোটি টাকা বিনিয়োগ হয়েছে বলে জানা গেছে। 

ভারতে SIP-তে বিনিয়োগকারীদের সংখ্যা বাড়ার কারণ

করোনা মহামারীর সময় মানুষ আর্থ সঞ্চয়ের গুরুত্ব বুঝেছে। এরপর তারা সোশ্যাল মিডিয়া এবং বিভিন্ন মাধ্যমে মিউচুয়াল ফান্ড এবং SPI সম্পর্কে জানে। SIP-তে বিনিয়োগের সুবিধা এবং উচ্চ রিটার্ন সম্বন্ধে জানার পর এর প্রতি আগ্রহ বাড়ে এবং SIP-তে খুচরো বিনিয়োগকারীদের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পায়। 

ভারতে SIP এতবেশি জনপ্রিয় হওয়ার কারণগুলি নিম্নরূপ:

  • কম টাকা বিনিয়োগ: কোনো ব্যাক্তির কাছে অনেক বেশি টাকা না থাকলেও এতে বিনিয়োগ করতে পারে। বিভিন্ন মিউচুয়াল ফান্ডে সর্বনিম্ন মাসিক ১০০ টাকা থেকে SIP করা যায়। এরফলে যে কেউ এতে বিনিয়োগ করতে পারে।
  • নিয়মিত বিনিয়োগ: এতে আপনাকে একমুঠো টাকা একসঙ্গে বিনিয়োগ করতে হয় না, ফলে সাধারণ মানুষ অল্প টাকা দিয়েই এতে বিনিয়োগ করতে সক্ষম হয়। এতে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হয়। এরফলে মানুষের অর্থ সঞ্চয়ের অভ্যাস তৈরি হয়। 
  • কমপাউন্ডিংয়ের সুবিধা: এসআইপিতে বিনিয়োগকারীরা কমপাউন্ডিংয়ের সুবিধা পেয়ে থাকে। এরফলে তাদের টাকা আরও দ্রুত বৃদ্ধি পায়। কারণ এতে বিনিয়োগ করা অর্থ থেকে প্রাপ্ত সুদের টাকার উপর আরও সুদ পায় যায়। তবে দীর্ঘ্যমেয়াদী বিনিয়োগের ক্ষেত্রে কমপাউন্ডিংয়ের সুবিধা বেশি দেখতে পাওয়া যায়।
  • উচ্চ রিটার্ন: কমপাউন্ডিংয়ের সুবিধা ফলে এতে উচ্চ রিটার্ন পাওয়া যায়। শেয়ার বাজারের সঙ্গে যুক্ত থাকার কারণে ব্যাংকের FD-র তুলনায় এখানে বিনিয়োগকারীরা দ্বিগুণের বেশি রিটার্ন পেয়ে থাকে। যেখানে ব্যাংক ৬ থেকে ৭ শতাংশ বার্ষিক সুদ দিয়ে থাকে, সেখানে SIP-তে খুব সহজেই বার্ষিক ১২ থেকে ১৫ শতাংশ রিটার্ন পাওয়া যায়।
  • সহজ বিনিয়োগ: বর্তমানের এই ডিজিটাল যুগে SIP-তে বিনিয়োগ করা অনেক সহজ হয়ে উঠেছে। আপনি বাড়িতে বসেই নিজের স্মার্ট ফোনের সাহায্যে বিনিয়োগ করতে পারবেন। তাছাড়া এতে আপনাকে বাজারের উপর নজর রাখতে হয় না, কারণ এতে ফান্ড হাউস আপনার অর্থ পরিচালনা করে। আবার এতে আপনি যখন খুশি টাকা তুলেনিতে পারবেন। যার কারনে SIP এতবেশি জনপ্রিয় হয়ে উঠেছে।

আরও পড়ুন: স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড কী? সুবিধা ও অসুবিধা (Small Cap Mutual Fund In Bengali)

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Joydeep! বিগত ৩ বছর ধরে টাকা বিনিয়োগ ও সঞ্চয় করার পদ্ধতি, অর্থনীতি, ব্যাংকের বিভিন্ন স্কিম, পোস্ট অফিসের স্কিম, এবং সরকারি প্রকল্প সম্পর্কে নিবন্ধ লিখার কাজের সঙ্গে যুক্ত রয়েছে।