শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Google Pay ও Phone Pay ব্যবহারের সময় এই ভুল করলেই মহাবিপদ! শীঘ্রই মোবাইলের এই সেটিং অন করুন।

Updated on:

দিনের পর দিন অনলাইনে টাকা লেনদেনের প্রবণতা সাধারণ ব্যক্তিদের মধ্য বেড়েই চলেছে। আর এই প্রবল চাহিদাকে কাজে লাগাচ্ছে প্রতারকেরা। বর্তমানে দেশের অধিকাংশ ব্যক্তি অনলাইনে টাকা লেনদেন করার জন্য UPI পেমেন্ট ব্যবস্থাকে বেশি পছন্দ করেন। দেশে প্রচলিত UPI অ্যাপগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় দুইটি অ্যাপ হল গুগল পে এবং ফোন পে। আপনিও যদি গুগল পে অথবা ফোন পে দুটির মধ্যে যেকোনো একটি অ্যাপ ব্যবহার করেন বা উভয় অ্যপেই ব্যবহার করেন তাহলে কিভাবে আপনি আপনার এই দুটি অ্যাপকে সুরক্ষিত রাখবেন সে বিষয়ে আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে।

Google Pay ও Phone Pay অ্যাপ দুটিকে কিভাবে সুরক্ষিত রাখবেন

আপনিও যদি অনলাইনে টাকা লেনদেনের জন্য গুগল পেয়ে অথবা ফোন পে এই দুটি অ্যাপ ব্যবহার করেন তাহলে আপনাকে অবশ্যই এই দুটি অ্যাপ কে সুরক্ষিত রাখতে হবে নইলে আপনার ব্যাংক একাউন্ট খালি হতে পারে। কিভাবে আপনি আপনার এই অ্যাপ দুটি কে সুরক্ষিত রাখবেন নিচে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

আরোও পড়ুন » Phone Pay, Google Pay তে এবার থেকে নমিনি রাখতে হবে! একজন নয় একাধিক জনকে নমিন করতে পারবেন। ‌

  • Google pay ও phone pay বা যে কোন ইউপিআই অ্যাপ ব্যবহার করার সময় অবশ্যই নিজের মোবাইল টু ফ্যাক্টর অথেন্টিফিকেশন (Two Factor Authentication) অন রাখুন। এরফলে আপনার ইউপিআই অ্যাপগুলি পুরোপুরিভাবে সুরক্ষিত হয়ে যাবে।
  • এছাড়াও আপনি যখন আপনার ইউপিআই অ্যাপটি ডাউনলোড করবেন অবশ্যই আপনি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করবেন অন্য যে কোন জায়গা থেকে ডাউনলোড করলে সেই অ্যাপটির মধ্যে ভাইরাস থাকতে পারে।
  • আপনি যখন google পে বা ফোনপে এর মাধ্যমে টাকা লেনদেন করবেন তখন খেয়াল রাখতে হবে আপনার মোবাইলটি যেন পাবলিক ওয়াইফাই এর সঙ্গে কানেক্ট না থাকে কারণ এই পাবলিক ওয়াইফাই গুলি সুরক্ষিত নয় আপনি আপনার পার্সোনাল ইন্টারনেটের মাধ্যমে টাকা লেনদেন করবেন এটি এই সব থেকে শ্রেষ্ঠ উপায়।

অবশ্যই পড়ুন: Google pay, phone pay কতটা নিরাপদ! আপনার টাকা কেটে নেবে না তো? জেনে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থ তথা টাকা পয়সা সংক্রান্ত সহজ তথ্য বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।