শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Fixed Deposit Risk: ব্যাংকে ফিক্সড ডিপোজিট করেছেন! ব্যাংক ডুবে গেলে আপনার টাকার কি হবে।

Updated on:

Bank Fixed Deposit Safe or Not: বর্তমান সময়ে সবাই নিজেদের উপার্জিত অর্থ ব্যাংকের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করতে বেশি পছন্দ করেন। কারণ ফিক্সড ডিপোজিট শেয়ারবাজার মিউচুয়াল ফান্ডের তুলনায় ঝুঁকি হীন। এছাড়াও ফিক্সড ডিপোজিটে টাকা জমা রাখলে সেই টাকার উপর গ্রাহকরা নির্দিষ্ট পরিমাণ সুদ পেতে থাকে এবং মেয়াদ শেষে কোন ঝামেলা ছাড়াই সুদ সহ সমস্ত টাকা রিটার্ন পাওয়া যায়। কিন্তু ব্যাংকের ফিক্সড ডিপোজিট কি আদেও নিরাপদ! ব্যাংক যদি ডুবে যায় তাহলে আপনার জমানো টাকার কি হবে? সবকিছু জানাবো আজকের এই প্রতিবেদনে। ‌

আপনি যদি ব্যাংকে ফিক্সড ডিপোজিট করতে চাইছেন তাহলে ফিক্সড ডিপোজিট করার আগে অবশ্যই এটা জেনে নেওয়া জরুরী যে ব্যাংকের ফিক্স ডিপোজিট আদৌ নিরাপদ কিনা। এক্ষেত্রে ব্যাংক যদি ডুবে যায় তাহলে আপনার টাকার কি হবে বা ব্যাংক দেউলিয়া হয়ে গেলে আপনাকে আপনার টাকা কে ফেরত দেবে সমস্ত কিছুই জানা অত্যন্ত জরুরি।

ব্যাংক ডুবে গেলে আপনার ফিক্সড ডিপোজিটের টাকা কি হবে

আপনি যদি কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট করেন এবং সেই ব্যাংক যদি কয়েকদিন পরে ডুবে যায় বা বন্ধ হয়ে যায় তাহলে আপনি সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্তই ফেরত পাবেন এবং আপনাকে আপনার টাকা ফেরত দেবে ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

এবার পুরো বিষয়টি একটু উদাহরণের মাধ্যমে বুঝে নেওয়া যাক প্রথমত আপনি যদি ৪ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট করেন সেক্ষেত্রে যদি ব্যাংক ডুবে যায় তখন আপনি আপনার জমা করা ২ লক্ষ টাকা এবং ২ লক্ষ টাকা যতদিন ব্যাংকের ফিক্স ডিপোজিটে খেটেছিল ততদিনে যে সুদ হয়েছে সেই সুদ সহ আপনার জমানো টাকা ফেরত পাবেন।

এক্ষেত্রে যদি আপনার রিটার্নের পরিমান পাঁচ লক্ষ টাকার কম হয় তাহলে আপনি সেই নির্দিষ্ট টাকাটিই ফেরত পাবেন কিন্তু যদি সুদসহ সেই টাকাটি ৫ লক্ষের বেশি হয়ে যায় ৬ লক্ষ কিংবা ৭ লক্ষ টাকা সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ ৫ লক্ষ টাকায় ফেরত পাবেন বাকি টাকা কিন্তু আপনি পাবেন না।

অবশ্যই পড়ুন » Post Office FD: পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম! সুদের হার, সুবিধা ও অসুবিধা সমস্ত কিছু জেনে নিন

কিভাবে আপনি ব্যাংকে নিরাপদে ফিক্সড ডিপোজিট করবেন

আপনি যদি ব্যাংকে নিরাপদ ফিক্সড ডিপোজিট করতে চান তাহলে অবশ্যই ৫ লক্ষ টাকার নিচে ফিক্সড ডিপোজিট করুন এবং অবশ্যই খেয়াল রাখবেন আপনার রিটার্নের পরিমাণ যেন ৫ লক্ষ টাকার কাছাকাছি হয় তাহলে ব্যাঙ্ক যদি ডুবে যায় বা দেউলিয়া হয়ে যায় যাতে আপনার বেশি না ক্ষতি হয়।

এক্ষেত্রে আপনার কাছে যদি অনেক টাকা আছে এবং আপনি সেই টাকাটা ফিক্সড ডিপোজিট করাতে চাইছেন তাহলে আপনি কিছুটা টাকা একটি ব্যাংকে, আরো কিছু টাকা অপর ব্যাংকে এবং কিছুটা টাকা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এভাবে জমা রাখুন। অর্থাৎ আপনার পুরো টাকা একটি ব্যাংকে ফিক্সড ডিপোজিট না করে একাধিক ব্যাংকে অল্প অল্প করে ৫ লক্ষ টাকার নিচে ফিক্সড ডিপোজিট করুন। ‌

অবশ্যই পড়ুন » FD Limit: ভুল করেও ফিক্সড ডিপোজিটে এর থেকে বেশি টাকা রাখবেন না, নইলে সরকারকে দিতে বিপুল পরিমাণ ট্যাক্স।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।