শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

DA বৃদ্ধির পর সরাসরি ৮,০০০ টাকা বেতন বাড়বে, সরকারি কর্মচারীদের জন্য ডবল খুশির খবর

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

8,000 salary increase after DA Hike: এই বছর প্রায় শেষ হবার মুহূর্তে, পরের বছর খুব খুশির হতে চলেছে সরকারি কর্মচারীদের জন্য। DA বাড়ানোর সঙ্গে সঙ্গে বেতনও বাড়ানো হবে হবে অনুমান করছেন বিশেষজ্ঞরা। বহুদিন ধরেই ফিটমেন্ট ফ্যাক্টরের চাহিদা রয়েছে, তাই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে সরকার। ২০২৪ সালের নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীর সরারকারের পক্ষ থেকে বড়ো উপহার পাওয়ার সম্ভবনা।

DA বৃদ্ধির পর সরাসরি ৮,০০০ টাকা বেতন বাড়বে

করোনা মহামারীর সময় বন্ধ হয়ে যাওয়া ১৮ মাসের মহার্ঘ ভাতা (DA) এবং পেনশনভোগীদের দেওয়া DR দাবি করার জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। কখনো পর্যন্ত সরকারের পক্ষে থেকে কোনো তথ্য না দেওয়া হলেও, খুব শীঘ্রই DA বৃদ্ধির হবার সম্ভবনা রয়েছে। ডিএ বৃদ্ধি এবং ফিটমেন্ট ফ্যাক্টর, এই দুটি এই বিষয়ে খুব শীঘ্রই বড়ো সিদ্ধান্ত নিতে পারে সরকার।

কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন নির্ধারণে ফিটমেন্ট ফ্যাক্টর একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি একটি গুণক যা কর্মচারীর মূল বেতনে, ভাতা সহ, তাদের মোট ক্ষতিপূরণ গণনা করার জন্য প্রয়োগ করা হয়। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যাতে ন্যায্য এবং প্রতিযোগিতামূলক ক্ষতিপূরণ পান তা নিশ্চিত করতে এই ফ্যাক্টরটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সূত্র অনুসরণ করে দেখলে DA বৃদ্ধির পর ৮,০০০ টাকা বেতন বাড়ার সম্ভবনা দেখা যায়।

রাজ্যেও DA বৃদ্ধির সম্ভবনা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির বিরাট সম্ভবনা দেখা যাচ্ছে, অন্যদিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদেরও DA বাড়ার আশঙ্কা রয়েছে। বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়াতে পারে রাজ্য সরকার। বিহারের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের DA বৃদ্ধির কাজ অনেক এগিয়ে রয়েছে। শুধু তাই নয়, এর সঙ্গে তাদের বকেয়া অর্থ প্রদান করা হবে বলেও শোনা যাচ্ছে।

আরও পড়ুন: চাকরি না করেও পেনশন পাবেন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে, জেনেনিন বিস্তারিত তথ্য।

উপসংহার

সরকারি কর্মচারীদের জন্য বিরাট সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির বিরাট সম্ভবনা রয়েছে বলে অনুমান করছে বিশেষজ্ঞরা। DA বৃদ্ধি এবং ফিটমেন্ট ফ্যাক্টর, এই দুটি এই বিষয়ে খুব শীঘ্রই বড়ো সিদ্ধান্ত নিতে পারে সরকার। অন্যদিকে রাজ্যেও বাড়াতে পারে বলে অনুমান করা হচ্ছে। শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের ডিএ বাড়ানোর বিষয়ে বিহারের রাজ্য সরকার অনেকটা এগিয়ে রয়েছে।

আরও পড়ুন: একবার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,৪০০ টাকা পেনশন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment