শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PPF Mature হয়ে গেলে এই কাজগুলি করতে ভুলবেন না! অবশ্যই জেনে নিন এই তিনটি বিষয় সম্পর্কে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

3 Option After PPF Maturity: ভারতের নিরাপদ বিনিয়োগের একটি মাধ্যম হলো পিডিএফ। আপনি যদি ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে চান খুব নিরাপদ ভাবে তাহলে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করা আপনার জন্য খুবই সুবিধা জনক। আপনি যদি অলরেডি পিপিএফ একাউন্টের অর্থ বিনিয়োগ করে থাকেন তাহলে আপনার অবশ্যই জেনে নেওয়া দরকার যে ম্যাচুরিটির পর আপনি আপনার পিপিএফ একাউন্ট থেকে কি কি করতে পারবেন? আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে আপনার যদি অ্যাকাউন্টটি ম্যাচুউর অর্থাৎ পরিপক্ক হয়ে যায় তাহলে আপনি সেই একাউন্টটিকে কি কি কিভাবে পরিচালনা করতে পারবেন।

PPF একাউন্ট ম্যাচুরিটির পর এই তিনটি নিয়ম দেখে নিন

আপনার যদি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে একাউন্ট থেকে থাকে তাহলে সেই অ্যাকাউন্টটি পরিপক্ক হওয়ার পর আপনি সেই একাউন্টটিকে ৩ ভাবে পরিচালনা করতে পারেন। কি কিভাবে পরিচালনা করতে পারবেন দেখে নিন বিস্তারিত।

একাউন্টটিকে সম্পূর্ণরূপে ক্লোজ করতে পারেন

পিপিএফ একাউন্ট ওপেন করার ১৫ বছর পর আপনার পিপিএফ একাউন্টটি পরিপক্ক হয়ে গেলে আপনি আপনার সুদ সহ সমস্ত টাকা তুলে নিতে পারবেন। সেই টাকাটিকে এবার আপনি অন্য কোন জায়গায় ইনভেস্ট করতে পারেন বা আপনার কোন ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারেন।

Extension Without deposit

১৫ বছর পরেও অর্থাৎ পিপিএফ একাউন্ট ম্যাচুরিটির পর আপনি কোন প্রকার টাকা না জমা করে সে একাউন্টটিকে এক্সটেনশন অর্থাৎ চালিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে আপনি যে সুদের হারে আপনার পিপিএফ একাউন্টটি ওপেন করেছিলেন সেই সুদের হার পেয়ে যেতে থাকবেন। এক্সটেনশন করার পরে আপনি যেকোনো সময় আপনার একাউন্ট থেকে আপনার পরিমাণ মতো টাকা তুলতে পারবেন সেক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন প্রত্যেক অর্থবছরে আপনি একবারই এই টাকা তুলতে পারবেন।

অবশ্যই পড়ুন » PPF এবং NPS গ্রাহকদের জন্য বিরাট সুখবর! ১লা এপ্রিল থেকে নতুন নিয়ম জারি।

Extension With Deposit

পিপিএফ একাউন্ট ম্যাচুরিটির পর আপনি আবারো টাকা জমা করে আপনার একাউন্টটিকে আবারো ৫ বছরের জন্য Extension করতে পারবেন অর্থাৎ চালিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে আপনি ৫ বছরের মধ্যে টাকা তুলতে পারবেন‌। এক্ষেত্রে আপনি যে সময় অ্যাকাউন্ট এক্সটেনশন চালু করেছিলেন সেই সময় আপনার একাউন্টে যত টাকা ছিল তার ৬০ শতাংশ টাকা তুলতে পারবেন। পরবর্তী সময়ে আপনি যতবার আপনার অ্যাকাউন্ট থেকে এক্সটেনশন করবেন সেই সময় আপনার একাউন্টে যত টাকা থাকবে তার ৬০ শতাংশ টাকা আপনি তুলতে পারবেন।

PPF অ্যাকাউন্ট ম্যাচুরিটি হলে আপনার কি করনীয়

আপনার যদি পিপিএফ একাউন্টটি পরিপক্ক হয়ে যায় তাহলে আপনার কি করা জরুরী? জেনে নিন।

  • আপনার বয়স যদি অল্প হয়ে থাকে এবং আপনি যদি ইনকাম করতে থাকেন তাহলে আপনি আপনার পিপিএফ একাউন্টটিকে আরোও টাকা জমা করে চালিয়ে যেতে পারেন। সেক্ষেত্রে আপনি সর্বনিম্ন ৫০০ টাকা দিয়েও একাউন্টে চালু রাখতে পারেন।
  • কিন্তু আপনার যদি অল্প বয়স হয় এবং আপনার ইনকাম না থাকে সেক্ষেত্রে আপনি কোনপ্রকার টাকা জমা না করেই একাউন্টটি চালু রাখতে পারেন।
  • কিন্তু আপনি যদি একজন সিনিয়র সিটিজেন হয়ে থাকেন তাহলে আপনি আপনার পিপিএফ এর টাকা তুলে অন্যান্য সরকারি স্ক্রিনে বিনিয়োগ করতে পারেন কারণ সে ক্ষেত্রে আপনি বেশি সুদ পাবেন।

অবশ্যই পড়ুন » PPF Investment: এই ২টি পদ্ধতিতে পিপিএফ-এ বিনিয়োগ করে আপনিও হতে পারেন কোটিপতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us