শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Scheme: এই স্কিমে দ্বিগুণ বাড়তি সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক! জেনেনিন বিনিয়োগ করার শেষ তারিখ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Scheme: ভারতের সব থেকে বৃহত্তম এবং জনপ্রিয় ব্যাংক State Bank of India তাদের গ্রাহকদের জন্য নানা ধরনের স্কিম অফার করে। যেমন স্টেট ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জন্যবএকটি বিশেষ এফডি স্কিম (SBI Special FD) চালু করেছিলেন, যায় নাম হলো উইকেয়ার ফিক্সড ডিপোজিট (WeCare Fixed Deposite)। এই স্কিমে গ্রাহকদের উচ্চ সুদ (High Interest Rate) অফার করা হতো। SBI-এর এই বিশেষ FD স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ, যা এখন আরও বাড়ানো হয়েছে। এই স্কিমে দ্বিগুণ বাড়তি সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক। আপনিও যদি বিনিয়োগ করতে চান তাহলে জেনেনিন, এই স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ কতো? এবং এতে বিনিয়োগ করলে কতো টাকা রিটার্ন পাবেন? 

এই স্কিমে দ্বিগুণ বাড়তি সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক 

State Bank of India করোনা মহামারীর সময় প্রবীণ নগরীদের সুরক্ষিত বিনিয়োগের জন্য একটি বিশেষ এফডি স্কিম চালু করেন, যার নাম উইকেয়ার ফিক্সড ডিপোজিট (WeCare Fixed Deposite)। এমনিতে সাধারণ গ্রাহকদের থেকে ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ দেওয়া হয় প্রবীণ নাগরিকদের। আর এই স্কিমে সাধারণ গ্রাহকদের থেকে ১০০ বেসিস পয়েন্ট বেশি সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক। অর্থাৎ সাধারণ FD থেকে এই স্কিমে দ্বিগুণ বাড়তি সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক। 

সহজ কথায় বলতে, স্টেট ব্যাঙ্ক যেখানে সাধারণ গ্রাহকদের থেকে প্রবীণ নাগরিকদের এফডিতে ০.৫০ শতাংশ বাড়তি সুদ দেয়, সেখানে এই বিশেষ FD স্কিমে আরও ০.৫০ শতাংশ বেশি সুদ, অর্থাৎ মোট ১ শতাংশ বাড়তি সুদ দেওয়া হয়। এর মানে হলো যেখানে সাধারণ গ্রাহকরা ৬.৫০ শতাংশ সুদ পাচ্ছে, সেখানে এই স্কিমে বিনিয়োগ করলে প্রবীণ নাগরিকরা ৭.৫০ শতাংশ সুদ পাবে। এই স্কিমের অধীনে ৭ দিন থেকে ১০ বছর মেয়াদের FD-তে ৩.৫ থেকে ৭.৫ শতাংশ সুদ পাবেন।

আরও পড়ুন: SBI-এর এই স্কিমে একবার বিনিয়োগ করলে মাসে মাসে টাকা পাবেন, রইল বিস্তারিত তথ্য।

এই স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ কতো?

এর আগে SBI-এর উইকেয়ার ফিক্সড ডিপোজিট (WeCare Fixed Deposite) স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ, ২০২৪। এখন এই স্কিমের শেষ তারিখ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর, ২০২৪ করা হয়েছে। অর্থাৎ গ্রাহকেরা আগামী পাঁচ মাস পর্যন্ত স্টেট ব্যাঙ্কের এই বিশেষ এফডি স্কিম (SBI Special FD)-তে বিনিয়োগ করতে পারবেন। করোনা মহামারীর সময় শুরু হওয়া এই স্কিমে বিনিয়োগ করার শেষ তারিখ ছিল ৩০ জুন, ২০২৩ পর্যন্ত। এরপর এর জনপ্রিয়তার কারণে কয়েক ধাপে এর শেষ তারিখ বাড়িয়েছে ব্যাঙ্ক। এখন ৩১ মার্চ, ২০২৪ তারিখ পর্যন্ত গ্রাহকেরা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। 

আরও পড়ুন: SBI RD – স্টেট ব্যাংকের ধামাকা স্কিম! ২ বছরে পাবেন ২ লাখ টাকা, একদম মিস করবেন না।

কতো টাকা রিটার্ন পাবেন? 

SBI-এর উইকেয়ার ফিক্সড ডিপোজিট (WeCare Fixed Deposite) স্কিমে আপনি কত পরিমাণ অর্থ এবং কতো সময়ের জন্য বিনিয়োগ করছেন এর উপর আপনার রিটার্ন এর পরিমাণ নির্ভর করবে। ধরেনিন, একজন প্রবীণ নাগরিক এই স্কিমে ৫ বছর মেয়াদের জন্য ৫ লক্ষ টাকা বিনিয়োগ করলেন। FD Calculator অনুসারে তিনি মেয়াদ পূর্ন হবার পর ৭.৫০ শতাংশ সুদের হার অনুযায়ী ২,২৪,৯৭৪ টাকা সুদ পাবেন। অর্থাৎ তিনি মোট ৭,২৩,৯৭৪ টাকা রিটার্ন পাবেন।

অবশ্যই পড়ুন » PF অ্যাকাউন্ট থাকলে কতো টাকা পেনশন পাবেন? এবং EDLI-এর সুবিধা কতো? জেনেনিন হিসেব করার সহজ পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us