শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Voter Card Name Correction: ভোটার কার্ডের যেকোনো নামের ভুল কিভাবে সংশোধন করবেন! দেখেনিন সম্পূর্ণ পদ্ধতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Voter Card Name Correction Process: ভারতীয় নাগরিকদের নাগরিকত্বের অধিকার রক্ষিত হয় তাদের ভোটার কার্ডের মাধ্যমে। এই কারণে ১৮ বছরের উর্ধ্বে যে কোন ভারতীয়র কাছেই ভোটার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। এই ভোটার কার্ডে যদি কোন ভুল থাকে সে ক্ষেত্রে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। দেখে নিন কি কি পদ্ধতি অবলম্বন করে ভোটার কার্ডের কোনো ভুল ত্রুটি দূর করবেন।

ভোটার কার্ডের নাম সংশোধনের ফর্ম

ভোটার কার্ডের নাম পরিবর্তন করার জন্য ফর্ম ৮-এর প্রয়োজন হয়। ভারতীয় মুখ্য নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে এই ফর্ম পাওয়া যায়। এছাড়া দেশের সমস্ত নির্বাচনী কেন্দ্র গুলিতেও এই ফর্ম উপলব্ধ থাকে। এই ফর্মটি সঠিক ভাবে পূরণ করে এবং সেই সঙ্গে গুরুত্বপূর্ণ কিছু নথিপত্র সংযুক্ত করে আপনার ভোটার কার্ডের নাম সংশোধনের জন্য সহজেই আবেদন করতে পারবেন।

ভোটার কার্ডের নাম সংশোধনের পদ্ধতি

  • প্রথমে ভোটার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • “Correction of entries in electoral roll” অপশনে ক্লিক করে ফর্ম ৮ অপশন সিলেক্ট করতে হবে।
  • ফর্মে নিজের রাজ্যের নাম, বিধানসভার নাম, নিজের নাম, ভোটার নম্বর, লিঙ্গ, বয়স, সম্পূর্ন ঠিকানা ইত্যাদি সমস্ত বিস্তারিত বিবরণ সঠিক হবে লিখে দিতে হবে।
  • এরপর আপনি যে নাম পরিবর্তন করতে চাইছেন সেই নামের সমর্থনকারী কোন বৈধ ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে।
  • এরপর ভোটার কার্ডে নিজের নাম পরিবর্তনের জন্য “My Name” অপশনে ক্লিক করতে হবে এবং সঠিক নামটি লিখে দিতে হবে।
  • এরপর নিজস্ব একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে, নিজের প্রদান করার সমস্ত তথ্য গুলি যাচাই করে সাবমিট করে দিলেই আপনার ভোটার কার্ডের নাম সংশোধনের প্রক্রিয়া সম্পন্ন হবে।

আরও পড়ুন » Voter Card Download: ঘোষণা হলো ভোটের দিন, ভোট দেওয়ার জন্য এইভাবে ভোটার কার্ড ডাউনলোড করুন

ভোটার কার্ডের নাম সংশোধনের প্রয়োজনীয়তা

ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ড যেমন গুরুত্বপূর্ণ, পাশাপাশি ভোটার কার্ডের গুরুত্ব ও অপরিসীম। যে কোনো ধরনের গুরুত্বপূর্ণ কাজ করার জন্য ভোটার কার্ডের প্রয়োজনীয় হয়। কোন লোনের জন্য আবেদন থেকে শুরু করে ঠিকানার প্রমাণপত্র হিসেবে, বিমানের টিকিট কাটার ক্ষেত্রে ভোটার কার্ডের প্রয়োজন হয়। ভোটার কার্ডের নামে ভুল থাকলে এই সমস্ত গুরুত্বপূর্ণ কাজ করলে করতে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। এমনকি নারীদের বিবাহের পর পদবী পরিবর্তন বা স্বামীর নাম সংযুক্ত করার ক্ষেত্রেও ভোটার কার্ড সংশোধন করার প্রয়োজন পড়ে। এই কারণেই ভোটার কার্ডের নামে কোন ভুল থাকলে বা নাম পরিবর্তন করার ক্ষেত্রে অবশ্যই অনলাইন এর মাধ্যমে দ্রুত আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত।

অবশ্যই পড়ুন » Aadhaar-Voter Link: আধার ভোটার লিংক করা বাধ্যতামূলক! মোবাইলের মাধ্যমে লিংক করার সম্পূর্ণ পদ্ধতি জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us