শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI Transaction Problem: ব্যাঙ্কের সার্ভার ডাউনের কারণে UPI লেনদেন ভোগান্তি! কোন ব্যাঙ্কে বেশি সমস্যা হচ্ছে জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

UPI Transaction Problem: বর্তমান সময়ে লেনদেনের ক্ষেত্রে একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে ইউপিআই। গুগল পে, ফোন পে, পেটিএম ইত্যাদি অ্যাপগুলি ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে। এখন বেশিরভাগ মানুষ নগদের পরিবর্তে ইউপিআই দিয়েই পেমেন্ট করতে পছন্দ করেন। তবে গত কয়েকদিন ধরে ইউপিআই পরিষেবা নিয়ে বেশ সমস্যায় পড়েছেন মানুষ।

UPI লেনদেন ভোগান্তি (UPI Transaction Problem)

আপনিও কি ইউপিআই দিয়ে লেনদেন করতে গিয়ে সমস্যায় পড়েছেন? ঘাবড়াবেন না। এ সমস্যা শুধু আপনার নয়। এ দেশের বহু মানুষই কিছুদিন ধরে ইউপিআই ব্যবহার করে পেমেন্ট করতে গিয়ে সমস্যার মুখে পড়ছে। এক্স হ্যান্ডেলে এ নিয়ে একাধিক অভিযোগ উঠে আশ্চর গ্রাহকদের তরফ থেকে। অনেকেই এই কদিন ইউপিআই দিয়ে পেমেন্ট করতে গিয়ে ট্রানজাকশন ফেল হচ্ছে বলে অভিযোগ করেছেন।

উল্লেখ্য, ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই এমন একটি প্লাটফর্ম যার মাধ্যমে কয়েক সেকেন্ডে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ প্রদান করতে পারবেন। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI ২০১৬ সালে এটি পরিষেবা চালু করেছেন। বর্তমানে একজন গ্রাহক ইউপিআই ব্যবহার করে দৈনিক ১ লক্ষ টাকা পর্যন্ত পাঠাতে পারেন।

কোন ব্যাঙ্কে বেশি সমস্যা হচ্ছে

যদিও সবার ক্ষেত্রেই যে এমন সমস্যা হচ্ছে তা কিন্তু নয়। জানা যাচ্ছে, বেশ কিছু ব্যাঙ্কের সার্ভার সমস্যা থাকার কারণে এই ধরণের সমস্যার মুখে পড়তে হচ্ছে গ্রাহকদের। বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ব্যাংক অব বরোদা, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, কোটাক মাহিন্দ্রা ব্যাংক, এইচডিএফসি ব্যাংক সহ একাধিক ব্যাঙ্কের গ্রাহকের ক্ষেত্রে ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হচ্ছে।

অবশ্যই পড়ুন » Google Pay Earning Tricks: ঘরে বসেই প্রতিদিন আয় হবে 2000 টাকা, গুগল পে দিচ্ছে দারুণ সুযোগ! জেনে নিন সহজ উপায়গুলি

ইতিমধ্যে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে

ইতিমধ্যে বিষয়টি নিয়ে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেছে ইউপিআই পরিচালনাকারী সংস্থা এনপিসিআই। এনপিসিআই-র অফিসিয়াল এক্স হ্যান্ডেল থেকে একটি পোস্ট করে এই সমস্যার কথা নিশ্চিত করা হয়েছে। এই সংস্থা জানিয়েছে, ইউপিআই এর পরিষেবা ঠিক আছে। তবে কয়েকটি ব্যাঙ্কের অভ্যন্তরীণ প্রযুক্তিগত ত্রুটির কারণে গ্রাহকদের এই সমস্যার মুখে পড়তে হয়েছে।

কবে দূর হবে এই সমস্যা

বর্তমান সময়ে দেশের বহু মানুষ ইউপিআই পেমেন্টের উপর নির্ভরশীল। টুকটাক কেনা কাটা হোক কিংবা বড় অংকের লেনদেন সবটাই করে থাকে ইউপিআই মারফত। সে ক্ষেত্রে এমন বিভ্রাটের কারণে সমস্যার পড়েছেন অনেকেই। যদিও গ্রহকদের চিন্তা দূর করতে বার্তা দিয়েছে এনপিসিআই। গ্রাহকের কাছে ক্ষমাও চেয়ে নিয়েছেন এই সংস্থা। সংস্থার তরফে জানানো হয়েছে, দ্রুত ব্যাংক গুলির সঙ্গে হাত মিলিয়ে এই সমস্যার সমাধান করছে এনপিসিআই।

অবশ্যই পড়ুন » UPI Transactions: অনলাইনে পেমেন্ট করলেই ক্যাশব্যক পাবেন 7500 টাকা পর্যন্ত, কীভাবে সুবিধাটি মিলবে জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us