শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

দেশের শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিটে সুদের হারে রেকর্ড পতন! বিনিয়োগ করার আগে নতুন সুদের হার জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

These 4 banks have reduced interest rates on FDs: চারটি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার কমালো। আগের তুলনায় কম রিটার্ন পাবেন এই ব্যাংকগুলোর FD-তে বিনিয়োগ করে। কোনো রকম ঝুঁকি না থাকায় অনেকেই তাদের টাকা FD করতে বেশি পছন্দ করে। সেভিংস অ্যাকাউন্টের তুলনায় অনেক বেশি সুদ পাওয়া যায় ফিক্সড ডিপোজিটে। এবার  FD-তে সুদের হার কমালো এই ৪টি ব্যাঙ্ক। আপনি যদি শেয়ার বাজারে ঝুঁকি না নিয়ে ব্যাঙ্কে FD করতে বেশি পছন্দ করেন, তাহলে আজকেই এই নিবন্ধটি সম্পূর্ন পড়ুন। 

FD-তে সুদের হার কমালো এই ৪টি ব্যাঙ্ক 

ভারতের চারটি জনপ্রিয় ব্যাংক তাদের ফিক্সড ডিপোজিটের সুদের হার কমালো। এই ব্যাংকের নামের তালিকায় রয়েছে অক্সিস ব্যাঙ্ক, HDFC ব্যাঙ্ক, IndusInd ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্ক। আপনি যদি এই সব ব্যাঙ্কের FD-তে নিজের টাকা বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে নতুন সুদের হার জানা প্রয়োজন। কতো সুদ কমলো এই সকল ব্যাংকের FD-তে? এই বিষয়ে নিচে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। 

HDFC Bank FD 

ভারতের অন্যতম বেসরকারি খাতের HDFC ব্যাঙ্কের ৩৫ মাস ও ৫৫ মাস মেয়াদের ফিক্সড ডিপোজিট এর সুদের যার পরিবর্তন হয়েছে। ২ কোটি টাকার কম FD তে ৫ বেসিস পয়েন্ট হ্রাস করা হয়েছে এই দুটি মেয়েদের ফিক্সড ডিপোজিটতে। আগে ৩৫ মাসের FD-তে সুদের হার ছিল ৭.২০ শতাংশ, এখন তা কমিয়ে ৭.১৫ শতাংশ করা হয়েছে। এবং আগে ৫৫ মাসের FD-তে সুদের হার ছিল ৭.২৫ শতাংশ এখন এটি হ্রাস করে ৭.২০ শতাংশ করা হয়েছে। এই নতুন দর কার্যকর করা হয়েছে ১ অক্টোবর থেকে। 

অক্সিস ব্যাঙ্কের FD 

অক্সেস ব্যাঙ্ক হলো ভারতের একটি জনপ্রিয় বেসরকারি সেক্টরের ব্যাঙ্ক। এই ব্যাংকের ২ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিট তে সুদের হার ১০ বেসিস পয়েন্ট হ্রাস করা হয়েছে। আগে এই মেয়াদের FD-তে ৬.৮০ শতাংশ সুদের হার ছিল, যা এখন কমিয়ে ৬.৭০ শতাংশ করা হয়েছে। অক্সিস ব্যাঙ্কের এই নতুন সুদের হার গত ১৫এই সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে। 

ইয়েস ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট 

ইয়েস ব্যাঙ্ক তার একবছরের থেকে ১৮ মাসের কম মেয়াদের ২ কোটি টাকার কম ফিক্সড ডিপোজিট এর সুদের হার ২৫ বেসিস পয়েন্ট হ্রাস করেছে। এগে এই মেয়াদের FD-তে ৭.৫০ শতাংশ সুদ দিতে এই ব্যাঙ্ক, এখন সেটি কমিয়ে ৭.২৫ শতাংশ করেছে। ইয়েস ব্যাঙ্ক এখন তার গ্রহিকেদের ফিক্সড ডিপোজিট তে ৩.২৫ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে।  

IndusInd Bank FD 

IndusInd Bank ফিক্সড ডিপোজিটের সুদের হার পরিবর্তন করেছে। ১ বছর ৭ মাস থেকে ২ বছরের মেয়াদের FD-তে ২৫ বেসিস পয়েন্ট হ্রাস করেছে। এটি শুধুমাত্র ২ কোটি টাকার কম এর ফিক্সড ডিপোজিটের জন্য। আগে এই মেয়াদের ফিক্সড ডিপোজিট তে ৭.৮৫ শতাংশ, এখন তা কমিয়ে ৭.৫০ শতাংশ করেছে IndusInd Bank. 

আরও পড়ুন: POST OFFICE -এ প্রতিবছর 50,000 টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

আরও পড়ুন: SBI FD – স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

উপসংহার ~ 

এই নিবন্ধের মধ্যে HDFC ব্যাঙ্ক, অক্সিস ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং IndusInd ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট এর সুদের হারের পরিবর্তন সম্পর্কে আলোচনা করা হয়েছে। এবার FD-তে কতো সুদ দিচ্ছে এই সকল ব্যাংকগুলো? এই বিষয়ে উপরে উল্লেখ করা হয়েছে। ফাইনান্স বার্তা শুধুমাত্র অর্থনীতি সম্পর্কিত খবর প্রদান করে। আপনি নিজের ঝুঁকিতে টাকা নিবিগো করুন। আপনি যদি কোনো জায়গায় টাকা বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হন, তাহলে ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না। 

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment