শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI Big Update: দেশের ব্যাংকিং তালিকায় যুক্ত হচ্ছে একাধিক নতুন ব্যাংক! মিলবে অতিরিক্ত সুদ।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Several New Banks are added to the RBI banking List: আর্থিক লেনদেনের ক্ষেত্রে ব্যাংকের ভূমিকা অপরিসীম। ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় থেকে শুরু করে হঠাৎ আর্থিক প্রয়োজনে ঋণ নেওয়া ইত্যাদি সমস্ত কাজ হয় ব্যাংকিং প্রতিষ্ঠানের মাধ্যমে। আমাদের দেশে বেশ কিছু সর্বজনীন ব্যাংক থাকলেও এবার গ্রাহকের সুবিধার্থে RBI বিশেষ ব্যবস্থা করতে চলেছে। ভারতে এবার বাড়তে চলেছে ব্যাংকের সংখ্যা। RBI এর সিদ্ধান্ত অনুসারে দেশের স্মল ফিনান্স ব্যাংক গুলি এবার বড় সংগঠিত ব্যাংক হিসাবে প্রতিষ্ঠা পেতে চলেছে।

গত শুক্রবার রিজার্ভ ব্যাংক থেকে এই বিষয়ে আবেদন পাঠানো হয়েছে। রিজার্ভ ব্যাংকের আবেদন অনুসারে জানানো হয়েছে কোন রকম সমস্যা না থাকলে দেশের কয়েকটি স্মল ফিনান্স ব্যাংককে সার্বজনীন ব্যাংক হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। সার্বজনীন ব্যাংক হিসেবে স্বীকৃতি পেতে পারে সেই তালিকায় রয়েছে Equitas Small Finance Bank, AU Small Finance Bank, Ujjivan Small Finance Bank ইত্যাদি। কি কি যোগ্যতা থাকলে স্মল ফিনান্স ব্যাংক গুলি সার্বজনীন ব্যাংক হিসেবে চিহ্নিত হতে পারে তা দেখে নিন।

স্মল ফিনান্স ব্যাংকের বাজারমূল্য

ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ব্যাংকিং পরিষেবার ক্ষেত্রে কিছু নিয়ম কার্যকর করেছে। সেই নিয়ম অনুসারেই পরিচালিত হয় দেশের সমস্ত ব্যাংক। রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুসারে ২০১৪ সাল থেকে স্মল ফিনান্স ব্যাংক গুলি কাজ করার প্রথম অনুমতি পেয়েছিল। বর্তমানে আরবিআই এর তরফে বলা হয়েছে স্মল ফিন্যান্স ব্যাংক গুলিকে অবশ্যই ভারতের বাজারে তালিকাভুক্ত থাকতে হবে। গত দুই বছরে এর থেকে মুনাফা অর্জন করতে হবে।

এছাড়া স্মল ফিনান্স ব্যাংক গুলিকে সার্বজনীন ব্যাংকের মর্যাদা পেতে শেষ ত্রৈমাসিক হিসেবে ১০০০ কোটি টাকা বাজার মূল্য হতে হবে। তাদের গ্রস এনপিএ হতে হবে ৩ শতাংশের কম। নেট এনপিএ গত ২ অর্থবর্ষের ভিত্তিতে ১ শতাংশের কম হতে হবে। এছাড়াও পাঁচ বছরের একটি ট্র্যাক রেকর্ড ভালো মানের থাকতে হবে।

গুরুত্বপূর্ণ আপডেট » Bank Account Block: এইসব লেনদেন করলে ব্যাঙ্ক আপনার একাউন্ট ব্লক করতে বাধ্য হবে! আগে থেকেই সতর্ক হয়ে যান।

২০১৯ সালে RBI জারি করা নিয়ম

স্মল ফিনান্স ব্যাংক গুলির সার্বজনীন ব্যাংক হিসেবে স্বীকৃতি পাওয়ার বিষয় ২০১৯ সালে একটি নির্দেশ দিয়েছিল আরবিআই। জানানো হয়েছিল স্মল ফিনান্স ব্যাংকের যিনি প্রতিষ্ঠাতা, তিনিই সার্বজনীন ব্যাংক হওয়ার পর সেই পদেই থাকবেন। সার্বজনীন ব্যাংক হওয়ার পর প্রতিষ্ঠাতা অর্থাৎ ফাউন্ডার বা সিইও বদলে যাওয়ার ক্ষেত্রে কোন অনুমোদন দেয় না রিজার্ভ ব্যাংক। এছাড়া আরবিআই জানিয়েছে সার্বজনীন ব্যাংক এর স্বীকৃতি দেওয়ার সময় শেয়ার হোল্ডারদের হোল্ডিংয়ের কোনো লক ইন পিরিয়ড জারি করা থাকবে না।

বন্ধন ব্যাংক ও আইডিএফসি ফার্স্ট ব্যাংক এর সার্বজনীন ব্যাংকের স্বীকৃতি

উপরে উল্লেখিত সমস্ত নিয়মগুলি বন্ধন ব্যাংক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাংক এর সাথে প্রযোজ্য ছিল। তাই এই বিষয়গুলি বিবেচনা করে ২০১৫ সালে এই দুই ব্যাংকে স্বয়ংসম্পূর্ণ সার্বজনীন হিসেবে স্বীকৃতি দেয় আরবিআই। তারপর থেকে এখনো পর্যন্ত কোন ব্যাংককে এই স্বীকৃতি দেওয়া হয়নি। তবে আশা করা যাচ্ছে খুব শীঘ্রই ভারতে বাড়তে চলেছে সার্বজনীন ব্যাংকের সংখ্যা।

অবশ্যই পড়ুন » ভারতীয়দের জন্য সেরা জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট অফার করছে কোন ব্যাংক? জেনে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us