শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI RD: স্টেট ব্যাংকে মাসে ৫০০০ টাকার RD করলে ৫ বছরে কতো রিটার্ন পাবেন দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI RD 5000 Per Month For 5 Years: স্টেট ব্যাংক (State Bank of India) এর একটি খুবই জনপ্রিয় স্কিম হলো Recurring Deposits Scheme (RD)। স্টেট ব্যাংকের এই স্কিমে একমস্তে অনেকগুলি টাকা বিনিয়োগ করার প্রয়োজন নেই, এর ফলে গরিব ও মধ্যবিত্তরাও এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। প্রতিমাসে অল্প পরিমাণ টাকা জমা করে আপনি এতে একটি বড় তহবিল তৈরি করতে পারবেন। এই কারণেই স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিট (RD) স্কিমটি এত বেশি জনপ্রিয়। তবে এখানে মাসে ৫০০০ টাকার RD করলে ৫ বছরে কতো রিটার্ন পাবেন? দেখে নিন সম্পূর্ণ হিসেব আজকের এই প্রতিবেদনে।

SBI RD 5000 Per Month For 5 Years Interest Rate

আপনাদেরকে বলে দিই যে, স্টেট ব্যাংক আরডির পরিমাণ এর ভিত্তিতে সুদের হার (Interest Rate) অফার করে না। আপনি কত সময়ের জন্য RD-তে বিনিয়োগ করবেন এই মেয়াদের ভিত্তিতে সুদ দেয় স্টেট ব্যাংক। State Bank of India ১ বছর থেকে ১০ বছর মেয়াদের জন্য Recurring Deposits Scheme (RD)-তে বিনিয়োগ করার বিকল্প দেয়। এখানে সাধারণ গ্রাহকরা ৬.৫০ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত সুদ পায় এবং প্রবীণ নাগরিকদের ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হয়। SBI-এর RD স্কিমের মেয়াদ অনুযায়ী সুদের হার নিচের ছকে উল্লেখ করা হয়েছে। 

মাসে ৫০০০ টাকার RD করলে ৫ বছরে কতো রিটার্ন পাবেন? 

State Bank of India বর্তমানে তাদের ৫ বছর মেয়াদের রেকারিং ডিপোজিট (RD) স্কিমে সাধারণ গ্রাহকদের ৬.৫০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭ শতাংশ এন সুদের হার অফার করছে। এই সুদের হার অনুযায়ী একজন সাধারন গ্রাহক যদি মাসে ৫০০০ টাকার RD করেন তাহলে ৫ বছরে তিনি মোট ৩,৫৪,৯৫৭ টাকা রিটার্ন পাবেন। এক্ষেত্রে ওই ব্যাক্তির ৫ বছরে বিনিয়োগ করা হবে ৩,০০,০০০ টাকা এবং এতে সুদ পাবে ৫৪,৯৫৭ টাকা। একই মেয়াদের জন্য একজন প্রবীণ নাগরিক যদি সম পরিমাণ টাকার RD করেন তাহলে তিনি মোট ৩,৫৯,৬৬৭ টাকা রিটার্ন পাবেন। যেহেতু SBI প্রবীণ নাগরিকদের ০.৫০ শতাংশ অতিরিক্ত সুদ দেয়, তাই তিনি ৫৪,৯৫৭ টাকার পরিবর্তে ৫৯,৬৬৭ টাকা সুদ পাবেন।

আরো পড়ুন: SBI RD – স্টেট ব্যাংকের RD-তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

স্টেট ব্যাংকে RD অ্যাকাউন্ট খোলার পদ্ধতি 

স্টেট ব্যাংকের রেকারিং ডিপোজিট (RD) স্কিমে সর্বনিম্ন ১০০ টাকা বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে শুধুমাত্র ভারতীয় নাগরিক বা হিন্দু অবিভক্ত পরিবারের সদস্যরা এবং NRE বা NRO-রা বিনিয়োগ করতে পারবেন। অফলাইনে মাধ্যমে স্টেট ব্যাংকে RD অ্যাকাউন্ট খোলার জন্য সমস্ত প্রয়োজনীয় নথিপত্র নিয়ে নিকটবর্তী SBI-এর শাখায় যেতে হবে। এরপর SBI RD ফর্ম পূরণ করে জমা দিতে হবে। আপনার যদি আগে থেকেই State Bank Of India-তে অ্যাকাউন্ট থাকে এবং তাতে নেট ব্যাংকিং সক্রিয় থেকে তাহলে অনলাইনের মাধ্যমেও এই কাজ করতে পারবেন।

আরো পড়ুন: SBI-এর এই প্ল্যানে SWP করে প্রতিমাসে ১০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সহজ পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us