শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Govt. Scheme: সরকারের এই স্কিমগুলিতে বিনিয়োগ ঝুঁকিহীন, মিলবে মোটা রিটার্ন! স্কিমগুলি সম্পর্কে অবশ্যই জেনে থাকা দরকার।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য অনেকেই নানা সরকারী স্কীমে (Govt. Scheme) বিনিয়োগ করে থাকেন। তবে অনেক ক্ষেত্রেই বিনিয়োগ আর্থিক ভাবে ঝুঁকিপূর্ণ হওয়ায় কারণে বিনিয়োগ থেকে পিছিয়ে আসেন মানুষ। তবে আজ আমরা আপনাদের এমন ৫টি স্কীম সম্পর্কে জানাবো, যা একদম ঝুঁকিহীন ও নিরাপদ। এই স্কীমগুলি ভারত সরকার দ্বারা পরিচালিত। ফলে এখানে রিটার্নও পাওয়া যায় ভালো। চলুন তাহলে ভারত সরকারের ঝুকিহীন এই স্কীম গুলি সম্পর্কে জেনে নিন।

ন্যাশনাল পেনশন স্কীম

ভারত সরকার পরিচালিত এই স্কীমটি (Govt. Scheme) একেবারেই ঝুঁকিহীন। এই স্কীমে বিনিয়োগ করে অবসরকালীন সময়কে সুরক্ষিত করতে পারেন। ভারতের যে কোনো নাগরিক যার বয়স ১৮ থেকে ৭০, তারা এই স্কীমে বিনিয়োগ করতে পারবে। আয়কর আইনের ৮০সিডি(১বি) এবং ৮০ সি ধারা অনুযায়ী এই স্কীমে বিনিয়োগের উপর করে ছাড় পাওয়া যাবে। বিশেষ বিষয় হলো এই স্কীমে ১০ শতাংশ পর্যন্ত রিটার্ন পাওয়ার সুবিধা রয়েছে।

অটল পেনশন যোজনা

অটল পেনশন যোজনা একটি পেনশন স্কীম। যেখানে বিনিয়োগ করলে ৬০ বছরের পর থেকে ১০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। ১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত যে কোনো ভারতীয় নাগরিক এই স্কীমে বিনিয়োগ করতে পারবে। এই স্কীমে ১০ থেকে ১১ শতাংশ রিটার্ন পাওয়া যায়। বিশেষ বিষয় হলো এই স্কীমে বিনিয়োগ করলে আয়কর ধারা অনুযায়ী করের উপর ছাড় পাওয়া যাবে।

অবশ্যই দেখুন » অটল পেনশন যোজনা কি? কিভাবে আবেদন করবেন? কি কি যোগ্যতা প্রয়োজন? কত টাকা পাবেন দেখেনিন।

প্রভিডেন্ট ফান্ড

যে সমস্ত ভারতীয় নাগরিক বর্তমানে কোথাও না কোথাও কর্মরত, তাদের জন্য এই স্কীমটি। এটি পিএফ ফান্ড নামেও পরিচিত। যেখানে কর্মচারীদের বেতন থেকে কিছু অংশ কেটে নিয়ে এবং কোম্পানির পক্ষ থেকে কিছু টাকা নিয়ে পিএফ ফান্ডে জমা করা হয়। বর্তমানে পিএফ ফান্ডে ৮.১৫ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। আয়কর ধারা ৮০সি অনুযায়ী এখানে করের উপর বিশেষ ছাড় মিলবে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কীম

ভারত সরকারের এই স্কিমটিও ঝুঁকিহীন এবং ভালো রিটার্ন পাওয়া যায়। এটি একটি অবসর কালীন বিনিয়োগ স্কীম। এখানে বিনিয়োগ করতে হলে নুন্যতম ৫৫ বছর বয়স হতে হবে। এই স্কীমে সুদের হার ৮.২ শতাংশ। নুন্যতম ১০০০ টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

অবশ্যই দেখুন » সিনিয়র সিটিজেন সেভিংস স্কীম কি? কিভাবে আবেদন করবেন? কি কি ডকুমেন্ট লাগবে? সম্পূর্ণ তথ্য জানুন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

ভারত সরকারের একটি উল্লেখযোগ্য স্কিম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা। যেখানে কন্যা সন্তানের সুরক্ষার জন্য বাবা মায়েরা এই স্কীমে বিনিয়োগ করতে পারেন। ১০ বছরের কম বয়সী কন্যা সন্তানের নামে এই খাতা খোলা যাবে। এখানে ৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ২১ বছর বয়সে এই স্কীমের পরিপক্কতা হবে। আয়কর ধারা ৮০সি অনুযায়ী মিলবে করের ছাড়।

অবশ্যই পড়ুন » সুকন্যা সমৃদ্ধি যোজনা কি? কিভাবে আবেদন করবেন? কি কি ডকুমেন্ট লাগবে? কত টাকা পাবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment