শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI Strict Action: জেনেনিন গ্রাহকদের কি হবে? কোটাক মহেন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে বিরাট পদক্ষেপ নিয়েছে RBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI Strict Action: ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) তাদের নিয়মাবলী নিয়ে খুবই কঠোর। ভারতের কোন ব্যাংক যদি এর নিয়ম উলঙ্ঘন করে তাহলে সে যতই বড়ো ব্যাঙ্ক হোক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয় আরবিআই। এর আগেও RBI ভারতের বড়ো বড়ো ব্যাঙ্কের বিরুদ্ধে নিয়ম উলঙ্ঘনের কারণে কঠোর পদক্ষেপ নিয়েছে। গত বুধবার আরও এমনই এক ঘটনা ঘটলো। ভারতীয় রিজার্ভ ব্যাংক কটাক মহেন্দ্রা ব্যাংকের একাধিক কাজে বাধা নিষেধ করেছে। যার মধ্যে অনলাইনে একাউন্ট খোলা এবং নতুন ক্রেডিট কার্ড ইস্যু রয়েছে। এর ফলে এই ব্যাঙ্কের গ্রাহকদের নানা রকম সমস্যার সম্মুখীন হবার সম্ভবনা রয়েছে। এই জনপ্রিয় ব্যাঙ্কের বিরুদ্ধে কি পদক্ষেপ নিয়েছে RBI? এবং গ্রাহকদের কি কি সমস্যা হবে? এই নিয়ে বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন। 

কোটাক মহেন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে কি পদক্ষেপ নিল RBI?

 ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ককে গত বুধবার তাদের অনলাইন বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নতুন গ্রাহকের অ্যাকাউন্ট খোলার এবং ক্রেডিট কার্ড ইস্যু করার পরিষেবাকে তৎক্ষণাৎ বন্ধ করার আদেশ দিয়েছে। ২০২২ এবং ২০২৩ সালের আইটি চেকে উদ্বেগে আইটি ইউজার এক্সেস, ভেন্ডর রিস্ক, ইনভেন্টরি, প্যাচ ম্যানেজমেন্ট, ডাটা সিকিউরিটি এবং ডিজাস্টার রিকভারিতে উল্লেখযোগ্য ঘাটতি খুঁজে পেয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যার কারণে ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ধারা ৩৫এ এর অধীনে কোটাক মহেন্দ্র ব্যাঙ্কের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে আরবিআই। 

গ্রাহকদের কি কি সমস্যা হবে? 

কোটাক মহেন্দ্রা ব্যাঙ্ক একটি বিবৃতির মাধ্যমে বিদ্যমান গ্রাহকদের মোবাইল বা নেট ব্যাংকিং এবং ক্রেডিট বা অন্যান্য সমস্ত পরিষেবা ব্যবহার করতে কোন অসুবিধা হবে না বলে আশ্বাস দিয়েছে। তবে এই ব্যাঙ্কের Kotak 811 ডিজিটাল একাউন্ট নতুন ভাবে আর খোলা যাবে না। এছাড়াও এই ব্যাংক RBI-এর নির্দেশ অনুযায়ী এখন আর কোন নতুন ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে না।

আরও পড়ুন: Best Zero Balance Sevings Account – ভারতীয়দের জন্য সেরা জিরো ব্যালেন্স সেভিংস একাউন্ট অফার করছে কোন ব্যাংক? জেনে নিন বিস্তারিত।

তবে যে সমস্ত ব্যক্তিদের আগে থেকেই ক্রেডিট কার্ড রয়েছে তারা কিভাবে রিনিউ করবে এই বিষয়ে ব্যাংকের শাখা থেকে তথ্য সংগ্রহ করতে হবে। কোটাক মহিন্দ্রা ব্যাংকের একটি শাখা থেকে জানা গিয়েছে যে বিদ্যমান ক্রেডিট কার্ড ধারকদের রিনিউ করতে কোন সমস্যা হবে না। সহজ কথায় বলতে পুরনো গ্রাহকদের এখনো কোনো বড়ো সমস্যা হবে না। তবে, এই ব্যাঙ্কে এখন আয় কেউ নতুন ডিজিটাল সেভিংস খুলতে এবং নতুন ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবেন না।

আরও পড়ুন: SBI MODS – স্টেট ব্যাংকের সেভিংস একাউন্টে পাবেন ফিক্সড ডিপোজিটের সুদ, SBI-তে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us