শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

বাজারে আসছে নতুন মুদ্রা, কবে আসবে এই নতুন মুদ্রা জানুন আসল সত্য|RBI launched new currency

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI launched new currency: খুব শীঘ্রই ভারতীয় রিজার্ভ ব্যাংক বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত ৪ বছর থেকে ২০০০ টাকার নোট ছাপা বন্ধ করা হয়। বর্তমানে বাজারে ২,০০০ টাকার মোট ১০ শতাংশ নোট রয়েছে বাকি ৯০ শতাংশ নোট তুলে নেওয়া হয়েছে। আপনার কাছে যদি ২০০০ টাকার নোট থেকে থাকে তাহলে আপনি সেই টাকা আগামী ২৩ শে মে থেকে ৩০ আগস্টের মধ্য ব্যাংকে গিয়ে টাকা বদল করে নিতে পারবেন। ২০০০ টাকা নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্তের মূল কারণে হলো যে সমস্ত স্থানে দূর্নীতিতে টাকা পাওয়া গেছে সেই সমস্ত জায়গায় ২০০০ টাকার নোট পাওয়া গিয়েছে। ২০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্তের পর থেকে একটি নতুন খবর শোনা যাচ্ছে যে ভারতীয় রিজার্ভ ব্যাংক নতুন নোট এবং কয়েন ছাপানো শুরু করেছে। সোশ্যাল মিডিয়ায় কিছু নতুন নোট এবং কয়েনের ছবি ঘুরে বেড়াচ্ছে।

যে সমস্ত নতুন মুদ্রা বাজারে আসবে বলে শোনা যাচ্ছে

বাজারে যে যে নতুন নোট আসার কথা শোনা যাচ্ছে সেগুলি হল ১০০০ টাকার নোট, ৩৫০ টাকার নোট, ২ টাকার নোট সহ আরও নতুন নোট বাজারে আসার কথা শোনা যাচ্ছে। এবং যে যে নতুন কয়েন আসার কথা শোনা যাচ্ছে সেগুলি হল ১০০ টাকা, ১২৫ টাকা, ২০০ টাকা, ১০০০ টাকা।

বাজারে আগত নতুন মুদ্রার সত্যতা

সোশ্যাল মিডিয়ায় যে সকল নতুন নোট এবং কয়েনের ছবি ঘোরাফেরা করছে সেগুলি সরকার স্বীকৃত মুদ্রা নয়। ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা স্বীকৃত নোটগুলি হল ২০০০ টাকার নোট, ৫০০ টাকার নোট, ২০০ টাকার নোট, ১০০ টাকার নোট, ৫০ টাকার নোট, ২০ টাকার নোট, ১০ টাকার নোট।

ভারতীয় রিজার্ভ ব্যাংক ২৬ জুন ২০১৯ সালে একটি প্রেস কনফারেন্সে জানান ৫০ পয়সা, ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকার মুদ্রা বাজারে প্রচলিত রয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক জনসাধারণের উদ্দেশ্যে জানান যে এই মুদ্রা গুলোকে কোনো দ্বিধা ছাড়ায় স্বীকার করে নিতে। এবং এই সমস্ত মুদ্রা দিয়ে লেনদেন করা যাবে।

১০০০ টাকার নোটটি আপনি ভালোভাবে দেখলে সামান্য ত্রুটি দেখতে পাবেন। নোটটিকে ভালোভাবে দেখলে দেখতে পাবেন যে নোটের গায়ে কথায় লেখা আছে দুই হাজার টাকা কিন্তু সংখ্যায় ছাপা আছে ১০০০ টাকা।

একইভাবে ৫ টাকার নোট ভালোভাবে দেখলে আপনি ত্রুটি দেখতে পাবেন। নোটটিকে ভালোভাবে লক্ষ্য করলে দেখবেন নোটটির গায়ে কোথায় লেখা আছে ৫০ টাকা কিন্তু সংখ্যায় লেখা আছে ৫ টাকা।

5 rupees fake currency in india

১০০০ টাকা, ৩৫০টাকা, ১২৫টাকা সহ সমস্ত মুদ্রার আসল সত্য

সোশ্যাল মিডিয়ায় যে সকল নতুন নোট এবং নতুন কয়েনের ছবি ঘোরাফেরা করছে সেই মুদ্রা গুলি স্মারক মুদ্রা হিসেবে প্রকাশিত হয়েছিল।

স্মারক মুদ্রা

স্মারক মুদ্রা কোনো বিশেষ ব্যক্তিকে সম্মান জানানোর উদ্দেশ্যে বা গুরুত্বপূর্ণ কোনো দিবস উদযাপনের জন্য প্রকাশ করা হয়।

  • কিন্তু ওই সমস্ত মুদ্রা গুলি আইনি দরপত্র নয়।
  • এই স্যার এক মুদ্রা বলে যে সমস্ত উদযাপন দিবসে প্রকাশ করা হয় তার একটি ছবি থাকে।
  • জহরলাল নেহেরুর সম্মানের উদ্দেশ্যে ১৯৬৪ সালে প্রথম স্মারক মুদ্রা প্রকাশ করা হয়।
  • ৫ পয়সা থেকে ১০০০ টাকা পর্যন্ত অনেক স্মারক মুদ্রা প্রকাশিত হয়েছে।

১০০০ টাকা

Times of India এর প্রতিবেদনে বলা হয়েছে বৃহদশ্বির মন্দির হাজার বছরের উদযাপনের সময় ২০১২ সালে ১০০০ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করা হয়। বন্ধুত্বের তামিলনাড়ুর খাঞ্জাভুরে কাবেরী নদীর দক্ষিণ তীরে অবস্থিত।

২০০ টাকা

২০১৬ সালের সংস্কৃতি মন্ত্রী ১৮৫৭ সালের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন তাতিয়া টোপ। তাতিয়া টোপের মৃত্যু দিবেসে স্মরণে ২০০ টাকা স্মারক মুদ্রা প্রকাশ করা হয়।

১৫০ টাকা

২০১১ সালে প্রণব মুখার্জি অর্থমন্ত্রী থাকাকালীন ১৫০ টাকার আয়কর সংগ্রহের ১৫০ বছর স্মরণে প্রকাশ হয়েছিল ১৫০ টাকার স্মারক মুদ্রা। ভারত-চানক্য ১৫০ বছর উদযাপনের সময় ২০১০ সালে ১৫০ টাকার স্মারক মুদ্রা প্রকাশিত করা হয়।

১২৫ টাকা

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডক্টর বি আর আম্বেদকরের ১২৫ তম জন্মবার্ষিকীতে প্রকাশ করা হয়েছিল ১২৫ টাকার স্মারক মুদ্রা। আবার প্যারিসংখ্যান দিবস উপলক্ষে উপরাষ্ট্রপতি এম ভাঙ্কাইয়া নাইডু ২০১৮ সালের ২৯ জুন পিসি মহলনবিসের ১২৫ তম জন্মবার্ষিকীর উপলক্ষে ১২৫ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করেন।

১০০ টাকা

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর স্মরণে ২০১৮ সালে ১০০ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করেন। কিন্তু মুদ্রাটি এর আগেও প্রকাশিত হয়েছিল। মুদ্রাটি নানান গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে ২০১০সালে, ২০১১সালে, ২০১৪সালে, ২০১৫সালে প্রকাশ করা হয়।

৭৫ টাকা

তেরেঙ্গা উত্তোলনে 75 তম বার্ষিকীতে ৭৫ টাকার সারক মুদ্রা প্রকাশ করা হয়।

অন্যান্য মুদ্রা সমূহ

অন্যান্য মুদ্রাগুলি কোনো বিশেষ ব্যক্তিকে সম্মান জানানোর উদ্দেশ্যে বা গুরুত্বপূর্ণ কোনো দিবস উদযাপনের জন্য প্রকাশ করা হয়। অথবা কোন গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার (ফটোশপ, কেনভা ইত্যাদি) দ্বারা ডিজাইন করা হয়েছে।

Leave a Comment