শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI News: সমস্ত প্রাইভেট ব্যাঙ্কের জন্য নতুন নির্দেশ RBI এর, প্রাইভেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে বিস্তারিত দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI has issued new guidelines for private banks: ভারতে সরকারি ব্যাঙ্কের মতো প্রাইভেট ব্যাঙ্কও গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। অনেকের প্রাইভেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থেকে। সরকারি ব্যাঙ্ক হোক বা প্রাইভেট ব্যাঙ্ক, উভয়কেই RBI এর নির্দেশ মেনে চলতে হয়। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) প্রাইভেট ব্যাঙ্ক গুলোর জন্য নতুন নির্দেশ জারি করল। এই নতুন নিয়ম মেনে চলতে হবে সমস্ত প্রাইভেট ব্যাঙ্ককে। কি এই নতুন নিয়ম? জানবো আজকের এই নিবন্ধে। 

প্রাইভেট ব্যাঙ্কের জন্য নতুন নির্দেশ RBI এর 

সমস্ত প্রাইভেট ব্যাঙ্কের জন্য নতুন নিয়ম জারি করলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। ভারতের সব সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের দায়িত্বে থাকা আরবিআই তাদের জন্য কিছু নতুন নিয়ম তৈরি করেছে। এই নতুন নিয়মটি মূলত ব্যাঙ্কের MD ও CEO সম্পর্কিত। নতুন নিয়মে বলা হয়েছে যে প্রতিটি ব্যাঙ্কে অবশ্যই দুজন ফুল-টাইম ডিরেক্টর থাকতে হবে যারা ব্যাংকের জন্য পুরো সময় কাজ করেন। এবার ব্যাংকের বোর্ডে বাধ্যতমূলকভাবে ২ জন ফুল-টাইম ডিরেক্টর রাখতে হবে সমস্ত প্রাইভেট ব্যাঙ্ককে। যাতে ব্যাঙ্কগুলি ভালভাবে কাজ করে এবং কোনও সমস্যার সম্মুখীন না হয় তা নিশ্চিত করার জন্য RBI এই নতুন নির্দেশ জারি করেছে। 

গত বুধবার ব্যাঙ্কগুলিতে এই বার্তা পাঠিয়েছে আরবিআই। ব্যাঙ্কের মুখোমুখি হওয়া বিভিন্ন সমস্যা এবং চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য, আরবিআই বেসরকারী ব্যাঙ্কগুলি এবং বিদেশী ব্যাঙ্কগুলির সহযোগী সংস্থাগুলিকে তাদের MD এবং CEO কে এবং এর পাশাপাশি বোর্ডে কমপক্ষে আরও দুজন পরিচালক রাখার নির্দেশ দিয়েছে। যদি ব্যাংকের কাজের পরিমাণ বেশি থাকে সেক্ষেত্রে ব্যাংকের প্রয়োজনীয়তা অনুযায়ী ২ এর বেশিও ডিরেক্টর রাখতে পারে বোর্ডে, কিন্তূ ব্যাংকের বোর্ডে সর্বনিম্ন দুজন ফুল-টাইম ডিরেক্টর রাখা বাধ্যতা মূলক।

RBI এর এই নতুন নিয়ম মানার জন্য আগামী ৪ মাসের সময় রয়েছে প্রাইভেট ব্যাঙ্ক গুলোর কাছে। যে সমস্ত প্রাইভেট ব্যাঙ্ক এখনও এই নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় নূন্যতম শর্ত পূরণ করছে না, তাদের হাতে আর ৪ মাস সময় রয়েছে। অর্থাৎ আগামী চার মাসের মধ্যে যে সমস্ত ব্যাংকের বোর্ডে কমপক্ষে দুজন ফুল-টাইম ডিরেক্টর নেই, তাদের নতুন ডিরেক্টর নিয়োগ করতে হবে। 

আরও পড়ুন: SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

আরও পড়ুন: POST OFFICE -এ প্রতি মাসে 1000 টাকা জমা করলে 5 বছর পর কত টাকা রিটার্ন পাবেন?

উপসংহার ~ 

RBI গত বুধবার সমস্ত প্রাইভেট ব্যাঙ্কের জন্য নতুন নির্দেশ জারি করল। এই নিয়ম ব্যাংকের গ্রাহকদের জন্য, নির্দেশটি মূলত ব্যাঙ্কের MD ও CEO সম্পর্কিত। ব্যাংক যাতে বিভিন্ন সমস্যার মোকাবিলা করতে পারে তার জন্য ব্যাংকের বোর্ডে দুজন ফুল-টাইম ডিরেক্টর রাখতে হবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment