শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: মাত্র ৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ টাকা পাবেন! দেখুন সম্পূর্ন হিসেব

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: ভারতের লক্ষ্য লক্ষ্য মানুষ নিজের টাকা সুরক্ষিতভাবে বিনিয়োগ করার জন্য পোস্ট অফিস সবচেয়ে বেশি পছন্দ করে। আপনিও যদি সুরক্ষিত বিনিয়োগ করার কথা ভাবছেন তাহলে পোস্ট অফিসের স্কিম (Post Office Scheme) আপনার জন্য একটি ভালো বিকল্প প্রমাণ হতে পারে। শুধুমাত্র সুরক্ষার দিক থেকেই নয়, এখানে সুদের পরিমাণও ভালো থাকে। পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্য অনেক স্কিম রয়েছে। তবে আজ আমরা এমন একটি স্কিম সম্পর্কে জানব যেখানে রোজ মাত্র ৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ টাকা পাবেন। পোস্ট অফিসের এই বাম্পার স্কিমের নাম হল গ্রাম সুরক্ষা যোজনা। এই স্কীম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ নিবন্ধটি করুন। 

পোস্ট অফিস গ্রাম সুরক্ষা যোজনা 

বর্তমানে ভিডিও করার জন্য একাধিক বিকল্প রয়েছে। কিন্তু যখনই সুরক্ষার কথা আছে তখন বেশির ভাগ মানুষ পোস্ট অফিসের স্কিম (Post Office Scheme) এর উপর বেশি বিশ্বাস করে থাকে। পোস্ট অফিসের বিনিয়োগ করার জন্য অনেক স্কিম রয়েছে কিন্তু আজ আমরা যে স্কিম সম্পর্কে আলোচনা করছি তার নাম হলো গ্রাম সুরক্ষা যোজনা। এখানে সমস্ত ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারেন তবে, তাদের বয়স ১৯ বছর থেকে ৫৫ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। 

পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনায় বার্ষিক সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। আপনি চাইলে এখানে প্রতি মাসে টাকা জমা করতে পারবেন অথবা ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক এবং বার্ষিক ভিত্তিতেও টাকা জমা করতে পারেন। এরপর আপনার বয়স যখন ৮০ বছর হবে তখন আপনি বোনাস সহ রিটার্ন পাবেন। আর যদি এর আগে আপনার মৃত্যু হয় তাহলে, আপনার উত্তরাধিকারী সুবিধা পাবেন।  

আরও পড়ুন: Gram Surksha Scheme – পোস্ট অফিসের এই স্কিমে প্রতিমাসে 1,500 টাকা জমা করে পাবেন 30 লক্ষ টাকা।

তাছাড়াও, এই পোস্ট অফিস স্কিম (Post Office Scheme)-তে একাধিক সুবিধা রয়েছে। আপনি বিনিয়োগ শুরু করার চার বছর পর থেকে ঋণের সুবিধা পাবেন। বিনিয়োগ করা পাঁচ বছর পূর্ণ হওয়ার পর আপনি বোনাস দাবি করতে পারবেন। এছাড়াও আপনার যদি কোন কারণে মনে হয় যে, এই স্কিম চালাতে পারবেন না এবং বন্ধ করতে চান সেক্ষেত্রে তিন বছর পূর্ণ হওয়ার পর সারেন্ডার করতেও পারবেন। 

আরও পড়ুন: Post Office Scheme – মহিলারা ২ বছরে পাবে ৫ বছরের FD-র সমান সুদ! পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে অবশ্যই জানা দরকার।

৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ টাকা পাবেন 

আপনি যদি রোজ ৫০ টাকা জমা করে পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনা থেকে ৩৫ লাখ টাকা পেতে চান, তাহলে আপনাকে ১৯ বছর বয়স থেকেই বিনিয়োগ শুরু করতে হবে। আপনাকে ১৯ বছর বয়সে ১০ লাখ টাকার গ্রাম সুরক্ষা যোজনা স্কিম কিনতে হবে। এক্ষেত্রে আপনাকে ৫৫ বছর পর্যন্ত প্রতিমাসে ১৫১৫ টাকা জমা করতে হবে। অর্থাৎ আপনাকে প্রতিদিন প্রায় ৫০ টাকা সঞ্চয় করতে হবে। এইভাবে আপনি প্রতিদিন ৫০ টাকা করে জমা করলেই ৩৫ লাখ টাকা পাবেন। তবে মনে রাখবেন যে, এই টাকা আপনি তখনি পাবেন যখন আপনার বয়স ৮০ বছর পূর্ন হবে।

আরও পড়ুন: পোস্ট অফিসের এই ধামাকা স্কিমে টাকা দ্বিগুণ হবে গ্যারান্টি! মাত্র ১০০০ টাকা থেকেই বিনিয়োগ করা যাবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us