শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Gram Surksha Scheme: পোস্ট অফিসের এই স্কিমে প্রতিমাসে 1,500 টাকা জমা করে পাবেন 30 লক্ষ টাকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সম্প্রতি পোস্ট অফিস সাধারণ মানুষের বিনিয়োগের জন্য লাঞ্চ করেছে নতুন একটি স্কিম যার নাম হলো পোস্ট অফিস গ্রাম সুরক্ষা স্কিম (Gram Surksha Scheme)। বর্তমানে পোস্ট অফিসে ১০ এরোও অধিক স্কিম রয়েছে যে স্কিমগুলোতে বিনিয়োগ করলে খুব ভালো রিটার্ন পেয়ে থাকেন বিনিয়োগকারীরা। পোস্ট অফিসের এমনই একটি জনপ্রিয় স্কিম হল পোস্ট অফিস গ্রাম সুরক্ষা স্কিম। পোস্ট অফিসের এই স্কিমটি পোস্ট অফিসের অন্যান্য স্কিমের তুলনায় বিনিয়োগকারীদের বেশি পরিমাণ দিয়ে থাকে। বর্তমানে প্রায় সকলে অর্থ উপার্জনের পাশাপাশি বিনিয়োগ করার দিকে বেশি গুরুত্ব দিয়েছেন কারণ উপার্জন করা টাকা ঠিক জায়গায় বিনিয়োগ করে না রাখলে সমস্যার মধ্যে পড়তে হতে পারে।

পোস্ট অফিসে যেসকল স্কিম রয়েছে সেই স্কিমগুলি বিনিয়োগকারীদের আকর্ষণীয় রিটার্ন দিয়ে থাকে। পোস্ট অফিসের নতুন স্কিম গ্রাম সুরক্ষা (Gram Surksha Scheme) স্কিমটিও বিনিয়োগকারীদের দুর্দান্ত সুদ দিচ্ছে বর্তমানে। আপনি যদি পোস্ট অফিসের এই স্কিমে প্রতি মাসে ১,৫০০ টাকা বিনিয়োগ করেন তাহলে ম্যাচুরিটির সময় আপনি ৩০ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন। অর্থাৎ এই স্কিমে প্রতিদিন আপনাকে 50 টাকা করে বিনিয়োগ করতে হবে তাহলে ৩০ দিনে অর্থাৎ এক মাসে ১৫০০ টাকা বিনিয়োগ করে আপনি ৩০ লক্ষ টাকা পেয়ে যাবেন।

Post Office Gram Surksha Scheme

পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম হল পোস্ট অফিস গ্রাম সুরক্ষা স্কিম উনিশ থেকে ৫৫ বছর বয়সী ব্যক্তিরা প্রতি মাসে ১,৫০০ টাকা জমা করে ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন।

প্রকল্পের নামপোস্ট অফিস গ্রাম সুরক্ষা স্কিম (Gram Surksha Scheme)
পরিচালনাভারতীয় ডাক বিভাগ
সুবিধা ভোগীদেশের সমস্ত গ্রামাঞ্চলের নগরিক
সর্বনিম্ন ডিপোজিট১,০০০ টাকা
সর্বোচ্চ ডিপোজিট১০ লক্ষ টাকা
ওয়েবসাইটindiapost.gov.in
পোস্ট অফিসে একাউন্ট খোলার পদ্ধতি👉Click Here

কারা পোস্ট অফিসের এই স্কিম একাউন্ট খুলতে পারবেন

ভারতের যেকোনো নাগরিক পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা স্কিমে (Gram Surksha Scheme একাউন্ট খুলতে পারবেন, তার জন্য অবশ্যই ব্যাক্তির বয়স ১৯ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে।

Post Office Investment Tricks

পোস্ট অফিস গ্রাম সুরক্ষা স্কিমের সুবিধা

এবার পোস্ট অফিসের গ্রাম সুরক্ষার স্কিমের সুবিধা গুলি সম্পর্কে দেখে নেওয়া যাক‌।

  • পোস্ট অফিসের এই স্কিমে আপনি প্রতি মাসে, ৩ মাস অন্তর, ৬ মাস অন্তর বা প্রতিবছর বিনিয়োগ করতে পারেন।
  • দেশের সমস্ত নাগরিক পোস্ট অফিসের এই প্রকল্পের মাধ্যমে বীমা কভার পেয়ে যাবেন।
  • পোস্ট অফিসের এই স্কিমে বোনাসের সুবিধাও রয়েছে।

কিভাবে ৩০ লক্ষ টাকা রিটার্ন পাবেন

আপনি যদি পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনায় প্রতিদিন ৫০ টাকা অর্থাৎ প্রতি মাসে 1500 টাকা করে বিনিয়োগ করেন তাহলে ৩০ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পাবেন। আপনি যদি ১৯ বছর বয়সে পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা যোজনা স্কিমে প্রতি মাসে ১,৫১৫ টাকা করে বিনিয়োগ করেন তাহলে আপনি ৫৫ বছর পর ৩১,৬০,০০০ টাকা পাবেন। পোস্ট অফিসের এই স্কিমে আপনি যদি প্রতি মাসে ১,৪৬৩ টাকা করে প্রতিমাসে বিনিয়োগ করেন তাহলে ৫৮ বছরের বিনিয়োগে ৩৩,৪০,০০০ টাকা পাবেন। এবং পোস্ট অফিসের এই যোজনাতে আপনি যদি প্রতি মাসে ১,৪১১ টাকা করে প্রতিমাসে বিনিয়োগ করেন তাহলে ৬০ বছরের বিনিয়োগে ৩৪,৬০,০০০ টাকা পাবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment