শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Scheme: পোষ্ট অফিসে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্ট খোলার নিয়ম বদল, বিজ্ঞপ্তি জারি করলো অর্থমন্ত্রক

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগকারীদের জন্য গুরুত্বপূর্ণ খবর। সম্প্রতি কেন্দ্র সরকারের অর্থ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড ও প্যান কার্ড বাধ্যতামূলক করা হয়েছেন। প্রভিডেন্ট ফান্ড, সুকন্যা সমৃদ্ধি যোজনা, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, সিনিয়র সিটিজেন সেভিং স্কিমসহ একাধিক ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে চাইলে দেখাতে হবে প্যান ও আধার কার্ড।

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে একাউন্ট খোলার নতুন নিয়ম

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক যে বিজ্ঞপ্তি জারি করেছে, সেখানে বলা হয়েছে পোস্ট অফিসের অধীনে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের জন্য প্যান কার্ড ও আধার কার্ড লাগবে। যদি কোনো বিনিয়োগকারীর কাছে আধার কার্ড না থাকে, তাহলে এনরোলমেন্ট স্লিপ দিয়েও অ্যাকাউন্ট ওপেন করা যাবে। তবে অ্যাকাউন্ট খোলার ৬ মাসের মধ্যে আধার কার্ড জমা করতে হবে। নয়তো উক্ত অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হবে। তবে আধার নম্বর জমা দিয়ে আবার অ্যাকাউন্ট চালু করা যাবে।

আধার কার্ডের পাশাপাশি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে চাইলে প্যান কার্ডও লাগবে। যদি কোনো ব্যাক্তির কাছে প্যান কার্ড না থাকে তাহলে অ্যাকাউন্ট ওপেন করার দুই মাসের মধ্যে প্যান কার্ড জমা করতে হবে। যদি না করা হয় তাহলে অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে। আধার কার্ড প্রায় সকলের থাকলেও, প্যান কার্ড সকলের নেই। কিন্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করার জন্য উক্ত দুটি নথি বাধ্যতামূলক করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Post Office Franchise: নিজের বাড়িতে পোস্ট অফিস খুলে মাসে ৫০,০০০ টাকা আয় করুন, জেনেনিন সম্পূর্ন পদ্ধতি

তবে কয়েকটি ক্ষেত্রে অ্যাকাউন্ট খোলার দুই মাসের আগেই জমা দিতে হবে প্যান কার্ড। গ্রাহকের ক্ষুদ্র সঞ্চয় অ্যাকাউন্টে ৫০ হাজার টাকার বেশি জমা পড়লে, এক অর্থবর্ষে ১ লক্ষের বেশি টাকা জমা পড়লে কিংবা এক মাসে অ্যাকাউন্ট থেকে ১০ হাজার টাকা তোলা হলে অ্যাকাউন্ট ওপেন করার দুই মাসের আগেই জমা করতে হবে প্যান কার্ড।

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে একাউন্ট খোলার আগের নিয়ম

এতদিন পোস্ট অফিসেট বিভিন্ন প্রকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে অ্যাকাউন্ট খোলার জন্য আধার বা প্যান কার্ডের প্রয়োজন পড়তো না। এগুলো ছাড়াই খোলা যেত অ্যাকাউন্টে। জল, বিদ্যুৎ কিংবা টেলিফোনের বিল দেখিয়ে এই স্কিমে বিনিয়োগ করা যেত। কিন্তু এবার থেকে এই স্কিমে খাতা খুলতে গেলে আধার কার্ড ও প্যান কার্ড জমা করতে হবে। গত বছরের ১লা এপ্রিল থেকে এই নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। তবে এখনো অনেকেই আছেন যারা তাদের অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড বা প্যান কার্ড লিঙ্ক করেননি। খুব শীঘ্রই এই কাজটি করে ফেলুন। নয়তো উক্ত স্কিমে বিনিয়োগের অনুমতি পাওয়া যাবে না।

অবশ্যই পড়ুন » পোস্ট অফিস PLI স্কিম! প্রতি মাসে 267 টাকা জমিয়ে পাবেন 2 লক্ষ 56 হাজার টাকা, ভারত সরকারের গ্যারান্টি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us