শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Post Office Rules: পোস্ট অফিসে টাকা জমা করার নিয়ম পরিবর্তন! বিনিয়োগ করতে করুন এই কাজ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Rules: আপনি যদি সুরক্ষিত বিনিয়োগ করতে পছন্দ করেন। তাই এই বছরেও সমস্ত ঝুঁকি থেকে দূরে সরে পোস্ট অফিসে নিজের টাকা বিনিয়োগ করার কথা ভাবছেন। তাহলে আপনার এটি জানা জরুরী যে পোস্ট অফিসে টাকা বিনিয়োগ করার নিয়ম পরিবর্তন করা হয়েছে। এখন পোস্ট অফিসের যেকোনো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে গেলে, আপনার PAN তথ্য আয়কর বিভাগের তথ্যের সঙ্গে ক্রস করবে পোস্ট অফিস।

১ মে, ২০২৪ থেকে কার্যকর করে সংশোধন করা হয়েছে প্যান যাচাইকরণ এর সাথে সম্পর্কিত প্রোটিন সিস্টেম, যা ৭ মে, ২০২৪-এ জানিয়েছে পোস্ট অফিস। আপনি যদি পোস্ট অফিসের কোনো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Post Office Small Savings Scheme) বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে এই বিষয়ে আগে থেকে জেনে থাকা উচিত। 

পোস্ট অফিসে টাকা জমা করার নিয়ম পরিবর্তন হয়েছে 

পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্য অনেক ক্ষুদ্র সঞ্চয় পরিকল্পনা (Post Office Small Savings Scheme) রয়েছে। তবে এগুলিতে টাকা বিনিয়োগ করার জন্য আধার এবং প্যান এর তথ্য দেওয়া গুরুত্বপূর্ন। আপনার যদি আধার কার্ডের তথ্য এবং প্যান কার্ডের তথ্যের মধ্যে মিল না থাকে তাহলে, পোস্ট অফিসের স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারবেন না। এই নিয়মটি ১ এপ্রিল, ২০২৩-তে চালু করা হয়েছিল।

প্যান বৈধতার জন্য CBS সিস্টেমটি প্রোটিন ই-গভ টেকনোলজিস এর সাথে একিভূত করা হয়েছে। ফিনাকল-এ প্যান যাচাই করা হয় প্রোটিন সিস্টেম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে। ৩০ এপ্রিল, ২০২৪ পর্যন্ত এই অবস্থায় চলে আসছিল। পোস্ট অফিস ৭ মে, ২০২৪-এ একটি বিজ্ঞপ্তি জারি করে এবং এই বিজ্ঞপ্তির মাধ্যমে জানান যে, প্যান যাচাইকরণ এর সাথে সম্পর্কিত প্রোটিন সিস্টেমটি ১ মে, ২০২৪ থেকে কার্যকর হয়ে সংশোধন করা হয়েছে। 

আরও পড়ুন: Post Office RD Scheme – 100 টাকার স্কিমে পাঁচ বছরে পাবেন 14 লাখ টাকা, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

সহজ ভাষায় বলতে, আপনি যদি পোস্ট অফিসের যেকোনো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (যেকোন: পাব্লিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) এবং জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC) এর মতো বিভিন্ন স্কিমে) বিনিয়োগ করতে চান, তাহলে আপনার আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক। আপনার যদি আধার কার্ডের তথ্য এবং প্যান কার্ডের তথ্য আলাদা আলাদা থাকে, তাহলে পোস্ট অফিসের স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারবেন না। এর জন্য আপনাকে প্রথমে প্যান বা আঁধার সংশোধন করে সঠিক করতে হবে, তবেই আপনি পোস্ট অফিসের স্কিমগুলিতে টাকা বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: Sukanya Samriddhi Yojana – সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us