শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

পোস্ট অফিসের এই স্কিমে ৯ লক্ষ টাকার বেশি বিনিয়োগ করেছেন PM মোদী! আপনি বিনিয়োগ করলে কতো রিটার্ন পাবেন জানুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: পোস্ট অফিসে বিনিয়োগ করার জন্য একাধিক স্কিন রয়েছে। যার মধ্যে একটি স্কিমে স্বয়ং প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি প্রায় ৯ লক্ষ টাকার বেশি বিনিয়োগ করেছেন। আপনিও যদি পোস্ট অফিসের এই স্কিমে সমপরিমাণ টাকা বিনিয়োগ করেন তাহলে কত রিটার্ন পাবেন? বা, এই স্কিমে যদি ১ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করা হয় তাহলে কত রিটার্ন পাওয়া যাবে? এই বিষয়ে বিস্তারিত জানবো আজকের এই নিবন্ধে। 

পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করেছেন PM মোদী 

কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন বারাণসী থেকে মনোনয়ন দাখিল করেছিলেন, তখন তার সম্পত্তির দিকে নজর গেছিল সকলের। তিনি তার সম্পত্তি এবং বিনিয়োগের ব্যাপারে জানায় এবং তার সঙ্গে পোস্ট অফিসের স্কিমের সম্পর্কেও জানায়। তিনি পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) স্কিমে ৯.১২ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। আপনিও যদি এতে টাকা বিনিয়োগ করেন তাহলে কত রিটার্ন পাবেন? এই বিষয়ে জানার আগে আপনাদের এই স্কিমের বৈশিষ্ট্যগুলি জানা দরকার। 

পোস্ট অফিসের NSC স্কিমের বৈশিষ্ট্য 

পোস্ট অফিসের এই স্কিমে আপনি পাঁচ বছর মেয়েদের জন্য বিনিয়োগ করতে পারবেন এবং বর্তমানে এতে ৭.৭% সুদের হার অফার করা হচ্ছে। আপনি চাইলে এখানে যৌথ অ্যাকাউন্ট খুলতেও পারেন। দুজন বা তিনজন মিলে এখানে যৌথ অ্যাকাউন্ট খোলা যাবে। ১০ বছর বয়সী শিশুর নামেও অ্যাকাউন্ট খুলতে পারেন তার অভিভাবকরা। এই স্কিমে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারবেন এবং সর্বোচ্চ বিনিয়োগের কোন সীমা নেই। একজন ব্যক্তি এখানে একাধিক একাউন্ট খুলতে পারেন। ধরা 80C এর অধীনে এখানে কর ছাড়ের সুবিধাও পেতে পারেন। 

আরও পড়ুন: Post Office Interest Rate – পোস্ট অফিসের নতুন সুদের হার! কোন স্কিমে কত সুদ পাবেন? দেখে নিন।

এই স্কিমে বিনিয়োগ করলে আপনি কতো রিটার্ন পাবেন? 

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) স্কিমে ৯.১২ লক্ষ টাকা বিনিয়োগ করেছেন। আপনিও যদি পোস্ট অফিসের এই স্কিমে সমপরিমাণ টাকা বিনিয়োগ করতেন তাহলে ৫ বছর পর মোট ১৩,২১,৫১৯ টাকা ফেরত পেতেন। অর্থাৎ, আপনি এতে মোট ৪,০৯,৫১৯ টাকা সুদ আয় করতে পারতেন। 

তাছাড়া আপনি যদি পোস্ট অফিসের এই স্কিমে ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করতেন তাহলে কত রিটার্ন পেতেন? তা নিচের চকে উল্লেখ করা হয়েছে – 

বিনিয়োগ (₹)প্রাপ্ত সুদ (₹)ম্যাচিউরিটি (₹)
১ লক্ষ টাকা৪৪,৯০৩ টাকা১,৪৪,৯০৩ টাকা
২ লক্ষ টাকা৮৯,৮০৭ টাকা২,৮৯,৮০৭ টাকা
৩ লক্ষ টাকা১,৩৪,৭১০ টাকা৪,৩৪,৭১০ টাকা
৪ লক্ষ টাকা১,৭৯,৬১৪ টাকা৫,৭৯,৬১৪ টাকা
৫ লক্ষ টাকা২,২৪,৫১৭ টাকা৭,২৪,৫১৭ টাকা

আরও পড়ুন: Post Office Scheme – মাত্র ১০০, ৫০০ বা ১০০০ টাকা থাকলেই পোস্ট অফিসের এই বাম্পার স্কিমগুলোতে বিনিয়োগ করতে পারবেন।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us