শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PM Kisan: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির 16 তম কিস্তির টাকা কবে পাবেন এইভাবে চেক করুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কৃষকদের জন্য খুশির খবর। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের মাধ্যমে কৃষকরা খুব শীঘ্রই ১৬তম কিস্তির টাকা পেয়ে যাবেন। জানা যাচ্ছে আগামী মার্চ মাসেই ১৬তম কিস্তির টাকা দেওয়া হবে। সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে এই টাকা। pmkisan.gov.in ওয়েবসাইট থেকে পিএম কিষান-র ১৬ কিস্তির পেমেন্ট স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। আজকের প্রতিবেদনে পিএম কিষান-র ১৬ কিস্তি সম্পর্কিত সমস্ত খুঁটি নাটি তথ্য তুলে ধরেছি। এ বিষয়ে জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প (PM Kisan)

প্রসঙ্গত, ভারত কৃষি প্রধান দেশ। এ দেশের বেশিরভাগ মানুষ ফসল উৎপাদনের সঙ্গে যুক্ত। এই সমস্ত কৃষকদের জন্য মোদী সরকার ২০১৯ সালে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা নামক এই স্কিম লঞ্চ করেছিল। এটা মাধ্যমে কৃষকের আর্থিক ভাবে সাহায্য প্রদান করা হয়। বছরের ৬০০০ টাকা দেওয়া হয় কৃষকদের। তবে এক সাথে নয় বরং ২০০০ টাকা করে তিনটি কিস্তিতে মেটানো হয় এই টাকা। এই প্রকল্পের মাধ্যমে এখনো পর্যন্ত ১১ কোটি কৃষক উপকৃত হয়েছে। এখনো পর্যন্ত কেন্দ্র সরকার এই প্রকল্পের
জন্য ২.৮০ লক্ষ কোটি টাকা দিয়েছে।

গত বছরের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৫তম কিস্তির টাকা পেয়েছেন কৃষকরা। এবার খুব শীঘ্রই ১৬তম কিস্তির টাকা পাওয়া যাবে। ডিসেম্বর-মার্চ ২০২৩-২৪ এর কিস্তির টাকা দেওয়া হবে আগামী মার্চ মাসে। কিন্তু কবে এখনো সেই তারিখ স্পষ্ট নয়। আগামী এপ্রিল মাসে লোকসভা নির্বাচন। আর নির্বাচনের আগে ১৬তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংকে ঢুকে যাবে বলে মনে করা হচ্ছে। এখন যোগ্য কৃষকরা পিএম কিষানের ১৬ তম কিস্তির তারিখ ঘোষণার জন্য অপেক্ষা করছেন।

অবশ্যই পড়ুন » PM Kusum Yojana 2024: কেন্দ্রীয় সরকার কৃষকদের দেবে সোলার পাম্প, সুবিধা পেতে অবশ্যই দেখুন সম্পূর্ন তথ্য

পিএম কিষাণ বেনিফিসারী লিস্ট ২০২৪- কীভাবে চেক করবেন?

  • পিএম কিষান যোজনার ১৬ তম কিস্তির বেনিফিসারী লিস্ট দেখার জন্য প্রথমেই pmkisan.gov.in ওয়েবসাইট ওপেন করে নেবেন।
  • এরপর হোমপেজ থেকে “Beneficiary List” লিঙ্কে ক্লিক করুন।
  • এরপর যে নতুন পেজ ওপেন হবে সেখানে স্টেস্ট, ডিস্ট্রিক, সাব-ডিস্ট্রিক, ব্লক, ভিলেজ দিয়ে Get Report বটনে ক্লিক করুন।
  • এরপরই ১৬তম কিস্তির সুবিধাভোগী কৃষকদের নামের তালিকা দেখতে পাবেন।
  • এই তালিকায় আপনার নাম থাকলে, আপনি পিএম কিষান যোজনার ১৬তম কিস্তির টাকা পাবেন। উপরিউক্ত স্টেপ ফলো করে আপনি সহজেই বাড়িতে বসে পিএম কিষান যোজনার ১৬ তম কিস্তির লিস্ট দেখতে পাবেন।

PM কিষান-এ স্ট্যাটাস কীভাবে চেক করবেন?

পিএম কিষানের কিস্তির টাকা আপনি পেয়েছেন কিনা বা কোনো কারণে আটকে গিয়েছে কিনা তা স্ট্যাটাস চেক করে জানতে পারবেন। স্ট্যাটাস চেক করার জন্যও pmkisan.gov.in ওয়েবসাইটে যেতে হবে। এরপর ফার্মার্স কর্নার থেকে “Know your status” অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন পেজ ওপেন হলে সেখানে রেজিস্ট্রেন নম্বর ও ক্যাপচা কোড বসিয়ে Get OTP অপশনে ক্লিক করুন। তারপর রেজিস্টার মোবাইল নম্বরে আসা OTP বসিয়ে আপনার স্ট্যাটাস জানা যাবে।

অবশ্যই পড়ুন » রাজ্যের কৃষকরা পাবে ২ লক্ষ টাকা! দুয়ারে সরকার ক্যাম্প থেকে সরাসরি আবেদন করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us