শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

EPFO New Rules: PF-এর টাকা পেতে নমিনির নতুন নিয়ম! সুবিধা হল সকলের, নতুন নিয়ম জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সরকারি কর্মীদের অবসর জীবনের আর্থিক নিরাপত্তার জন্য পেনশনের ব্যবস্থা থাকে। তবে বেসরকারি সংস্থার কর্মীদের ক্ষেত্রে সেই সুবিধা থাকে না। এই কারণে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO তার কর্মীদের আর্থিক নিরাপত্তা বজায় রাখতে PF এর ব্যবস্থা করেন। PF বা প্রভিডেন্ট ফান্ডের সাহায্যে গ্রাহক এককালীন মোটা টাকা লাভ করে থাকেন। তবে কোনো কারণে যদি PF গ্রাহকের মৃত্যু হয় সেক্ষেত্রে নমিনি সেই টাকা লাভ করেন। কিন্তু ঠিক কি পদ্ধতিতে PF এর টাকা নমিনির হাতে আসে তা জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

PF কি?

PF বা প্রভিডেন্ট ফান্ড হল কোনো সংস্থার কর্মীদের ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা প্রদানের একটি বিশেষ স্কিম। এই স্কিমের মাধ্যমে কর্মীর মাসিক বেতন থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ কেটে তা জমা করা হয় প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে। সেই সঙ্গে নিয়োগকারী সংস্থার তরফ থেকেও সমপরিমাণ অর্থ PF অ্যাকাউন্টে সঞ্চিত হয়। নিজের অবসর জীবনে PF এর অ্যাকাউন্টে সঞ্চিত মোটা টাকা গ্রাহক নিজের প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারেন।

অবশ্যই জানুন » জরুরী প্রয়োজনে PF থেকে টাকা তুলবেন? জেনে রাখুন টাকা তোলার নতুন নিয়ম!

EPFO- নতুন নিয়ম অনুসারে নমিনির টাকা পাওয়ার উপায়

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO তার সদস্যদের জন্য বর্তমানে নিয়মে কিছু শিথিলতা এনেছে। তাই এবার থেকে পিএফ গ্রাহকের মৃত্যু হলে, নমিনির টাকা পাওয়ার বিষয়টি অনেক সহজেই সম্ভব হবে। এই প্রসঙ্গে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন নতুন একটি সার্কুলার জারি করেছে। সেই সার্কুলার অনুসারে বলা হয়েছে কোনো PF অ্যাকাউন্টধারীর মৃত্যুর পর যদি দেখা যায় তার PF অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংক নেই বা আধার কার্ডের তথ্যের সাথে PF অ্যাকাউন্টের তথ্যে কিছু অমিল আছে, সেক্ষেত্রেও অ্যাকাউন্টধারীর মনোনীত নমিনিকে PF এর টাকা দিয়ে দেওয়া হবে।

এর আগে গ্রাহকের মৃত্যুর পর আধার বিবরণের কোনো ভুল বা যান্ত্রিক ত্রুটির কারণে আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ফলে নমিনিকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হতো। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের নতুন নিয়মের এই শিথিলতার ফলে নমিনির টাকা পাওয়ার বিষয়টি আরো সহজে সম্পন্ন হবে। PF অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যুর পর আধিকারিকদের দীর্ঘ সময় ধরে তথ্য মেলানো এবং পিএফ এর টাকা পাওয়ার জন্য নমিনির দীর্ঘ অপেক্ষার সমস্যার সমাধান হবে EPFO-র এই নতুন নিয়মের ফলে।

অবশ্যই পড়ুন » এবার ৫০০০০ টাকা বোনাস দেবে EPFO! কারা এবং কিভাবে এই সুবিধা পাবে জানুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us