শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

নতুন ৭৫ টাকার মুদ্রা প্রকাশ! জেনেনিন কোথায় পাবেন এই মুদ্রা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

New Rs.75 Coin: ভারতে প্রকাশ হয়েছে নতুন ৭৫ টাকার মুদ্রা। ভারত সরকার নতুন সংসদ ভবনের উদ্বোধনে এই নতুন ৭৫ টাকার মুদ্রা প্রকাশ করেছেন। অনেকের মনে প্রশ্ন আছে যে, এই মুদ্রা কি আদৌ বাজারে চলবে? এই মুদ্রা দিয়ে কি বাজার থেকে কোন দ্রব্য ক্রয় করা যাবে? এবং সাধারণ মানুষ কিভাবে এই মুদ্রা সংগ্রহ করতে পারবে? এইসব প্রশ্নের উত্তর এই নিবন্ধের মধ্যে পেয়ে যাবেন।

৭৫ টাকার নতুন মুদ্রা

অনেকেই হয়তো এই নতুন ৭৫ টাকার মুদ্রার ছবি সোশ্যাল মিডিয়াতে দেখেছেন। আপনারা কি জানেন যে এই মুদ্রা কি জন্য তৈরি করা হয়েছে। সংসদ ভবনের পথ চলার দিনটিকে স্মরণীয় করে রাখতে দিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধনে এই মুদ্রা প্রকাশ করা হয়েছে। এই ধরনের মুদ্রাকে স্মারক মুদ্রা বলে।

৭৫ টাকার মুদ্রা কি বাজারে চলবে?

যেহেতু এই একটি স্মারক মুদ্রা তাই এই মুদ্রা দিয়ে আপনি বাজার থেকে কোনো দ্রব্য ক্রয় করতে বা বাজারে এই মুদ্রা লেনদেন করতে পারবেন না। এর আগেও ভারতে এই ধরনের অনেক মুদ্রা প্রকাশ করা হয়েছে। ১৯৬৪ সালের পর প্রায়দেড়শোর বেশি এই রকম স্মারক মুদ্রা প্রকাশিত হয়েছে। অনেকেই এই ধরনের মুদ্রা ব্যক্তিগত সংগ্রহের জন্য নিয়ে থাকে। আপনি যদি মুদ্রা সংগ্রহ করে রাখতে পছন্দ করেন তাহলে এটি সরকারের কাছ থেকে কিনতে হবে।

নতুন ৭৫ টাকার মুদ্রা কোথায় পাবেন?

এই নতুন ৭৫ টাকার মুদ্রা যদি আপনারা সংগ্রহ করতে চান তাহলে আপনাদেরকে ভারত সরকারের মিন্ট ওয়েবসাইট www.indiagovtmint.in থেকে ক্রয় করতে হবে। এটির দাম এখনও পর্যন্ত নির্ধারিত করা হয়নি। এই নতুন ৭৫ টাকার মুদ্রার দাম খুব শীঘ্রই জানিয়ে দেবে সরকার। জানা গেছে যে এই মুদ্রাটি যে উপাদান ব্যবহার করে তৈরি করা হয়েছে তার খরচ ১৩০০ টাকা। এর আগে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’-এ ১০০ তম পর্বের স্মারক হিসাবেও এই ধরনের ৩৫ গ্রামের একটি মুদ্রা প্রকাশ করা হয়েছিল এবং সেটির দাম ৩,৪৯৪ টাকা ধার্য করা হয়েছিল।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 

১)হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
২)টেলিগ্রাম গ্রুপJoin Us
৩)ফেসবুক পেজFollow Us

Leave a Comment