শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Money Saving Tips: এই ৫ টি উপায়ে টাকা সঞ্চয় করুন, সাশ্রয় হবে অনেকটা

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Money Saving Tips: অনেকেরই অভ্যাস রয়েছে হাতে টাকা এলে খরচ করে ফেলা। আপনারও কি এ ধরনের অভ্যাস রয়েছে হাতে টাকা এলে সেই টাকা খরচ করে ফেলার কিন্তু মনে রাখবেন ভবিষ্যৎ সুন্দর করার জন্য আমাদের অর্থের সঞ্চয় করা খুবই গুরুত্বপূর্ণ কারণ ভবিষ্যতে যদি অর্থের অসুবিধা হয় তাহলে যাতে সহজেই সেই অসুবিধা থেকে বেরিয়ে আসা যায় তার জন্য এখন থেকেই অর্থের সঞ্চয় করা খুব জরুরী।

আজকের এই প্রতিবেদনটিতে এমন পাঁচটি কার্যকরী উপায় বলবো যে উপায়গুলি অবলম্বন করে আপনি সহজেই আপনার উপার্জিত টাকার কিছুটা অংশ সঞ্চয় করতে পারবেন। অর্থ সঞ্চয়ের প্রত্যেকটি উপায় একে অপরের সঙ্গে জড়িত তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

টাকা সঞ্চয়ের ৫টি কার্যকরী উপায়

অর্থ সঞ্চয় করার নিম্নলিখিত এই ৫টি সহজ উপায় অবলম্বন করে আপনি সহজেই আপনার উপার্জিত টাকার কিছুটা অংশ সঞ্চয় করতে পারবেন।

আপনার খরচের একটি লিস্ট করুন

অর্থ সঞ্চয়ের প্রাথমিক ধাপ হল আপনি আপনার টাকা খরচের একটি লিস্ট করুন। আপনি প্রতিমাসে যে পরিমাণ টাকা উপার্জন করছেন সেই টাকার কতটা অংশ কোন জায়গায় খরচ করছেন সেটির একটি লিস্ট তৈরি করুন। এটি করার ফলে আপনি কোথায় কত টাকা খরচ করছেন এবং আপনি কোথায় টাকা খরচ কমাতে পারতেন তার একটি স্পষ্ট ধারণা তৈরি হবে।

একটি কড়া বাজেট তৈরি করুন

টাকা খরচের একটা লিস্ট তৈরি করার পর আপনি একটি টাইট বাজেট তৈরি করুন। টাইট বাজেট তৈরির প্রধান উদ্দেশ্য হল খরচের নিয়ন্ত্রণ করা, তাই আপনি আপনার উপার্জিত টাকার একটি টাইট বাজেট তৈরি করুন।

উদাহরণস্বরূপ: আপনি আপনার উপার্জিত টাকা ৪ টি অংশে ভাগ করাতে পারেন। ঘর চালানো এবং সবার এর খরচ ৩০%, লাইফস্টাইলের জন্য ৩০%, সঞ্চয়ের জন্য ২০% এবং ঋণ,ক্রেডিট,লোন ও অন্যান্য খরচের জন্য ২০%

সর্বদা মনে রাখবেন আপনার খরচের বাজেট আপনার উপার্জিত অর্থ এবং আপনার পারিবারিক অবস্থার উপর নির্ভর করবে।

বিনিয়োগ শুরু করুন

অর্থ সঞ্চয়ের সবচেয়ে কার্যকরী উপায় হলো বিনিয়োগ করা তাই আপনি আপনার উপার্জিত অর্থের কিছুটা অংশ অবশ্যই বিনিয়োগ করুন। সঠিক জায়গায় বিনিয়োগ করলে আপনি ভবিষ্যতে ম্যাচুরিটির সময় একটি বড় এমাউন্ট রিটার্ন পাবেন। বর্তমানে সরকারের অনেক প্রকল্প রয়েছে যেগুলিতে বিনিয়োগ করলে আপনি খুব ভালো পরিমাণে রিটার্ন পাবেন। এছাড়াও ব্যাংক বা পোস্ট অফিসে নানান স্কিম রয়েছে যেগুলোতে খুব ভালো ইন্টারেস্ট দেয়।

আরোও পড়ুন »

কেন্দ্রের নতুন স্কিমে প্রত্যেকদিন মাত্র ২ টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা পেনশন↗️

LIC Saral pension scheme: একবার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,৪০০ টাকা পেনশন ↗️

অপ্রয়োজনীয় খরচ বন্ধ করুন

হাতে টাকা হলে আমরা এদিক ওদিক প্রচুর টাকা নষ্ট করে ফেলি কোথায় যে কত টাকা খরচ করে ফেলি সেটা বোঝাই যায় না। সেই সমস্ত অপ্রয়োজনীয় খরচগুলোকে অতিশীঘ্রই বন্ধ করুন।

উদাহরণস্বরূপ:

দোকানের থেকে খাবার খাওয়া থেকে বিরত থাকুন। ইলেকট্রিক বিল এর উপর নজর রাখুন এবং বিদ্যুৎ এর ব্যবহার কমানোর চেষ্টা করুন ফলে আপনার অনেকটা অর্থের সাশ্রয় হবে। এছাড়াও অপ্রয়োজনীয় কেনাকাটা থেকে বিরত থাকুন।

অব্যবহৃত দ্রব্য বিক্রি করুন

আমাদের সবার বাড়িতেই কিছু না কিছু অব্যবহৃত জিনিস থেকে থাকে, যেগুলিকে আমরা অনেকদিন ব্যবহার করেছি কিন্তু বর্তমানে সেগুলোর ব্যবহার আর করি না। তাই আপনি আপনার সেই অপ ব্যবহৃত দ্রব্যটিকে বিক্রি করুন ফলে আপনার কাছে সাময়িকভাবে কিছু অর্থ আসবে। সুপারমার্কেটে অফারের সাথে পুরনো জিনিস বেচাকেনা করা হয়। সেখানে আপনি আপনার অব্যবহৃত দ্রব্যটিকে বিক্রি করতে পারেন।

উদাহরণস্বরূপ: আপনি যদি একটি নতুন মোবাইল ফোন কিনেন তাহলে আপনি আপনার পুরনো মোবাইলটিকে বিক্রি করতে পারেন। এমন অনেক মানুষজন রয়েছে যারা পুরনো জিনিস কম দামে কিনতে চায় ফলে তাদেরও চাহিদা মিটবে এবং আপনারও সামান্য অর্থ উপার্জন হবে।

↗️ আরোও পড়ুন » SBI এর দুর্দান্ত স্কিম! মাত্র ৫০,০০০ টাকা জমা করে পাবেন ১ কোটি ২০ লক্ষ টাকা, কিভাবে পাবেন দেখেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে আমাদের ফলো করুনFollow Us

Leave a Comment