শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LIC Fixed Deposit Plan 2024: একবার ২ লাখ টাকা জমা করলেই পাবেন ১৩ লাখ টাকা রিটার্ন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LIC Fixed Deposit Plan 2024: আপনারা যেমন বিভিন্ন ব্যাঙ্কের ফিক্স ডিপোজিট স্কিমে একবার টাকা বিনিয়োগ করেন এবং মেয়াদ পূর্ণ হলে সুদ সমিত ফেরত পান, তেমনি LIC এরও একটি প্লেন রয়েছে। এই প্লেনে আপনি একবার বিনিয়োগ করে Fixed Diposit থেকে বেশি রিটার্ন পাবেন। তবে এই প্লেনের নাম ফিক্সড ডিপোজিট না, এলআইসির এই স্কিম LIC Single Premium Endowment Plan নামে পরিচিত। দীর্ঘ্য মেয়াদী বিনিয়োগের জন্য এটি একটি ভালো পরিকল্পনা। এখানে আপনি একবার ২ লাখ টাকা জমা করলেই পাবেন ১৩ লাখ টাকা রিটার্ন।

LIC Fixed Deposit Plan 2024 (LIC Single Premium Endowment Plan) 

Fixed Deposit-এর মতো আপনি LIC Single Premium Endowment Plan-এ দীর্ঘ্যমেয়াদ এর জন্য এককালীন বিনিয়োগ করে একটি বড় তহবিল তৈরি করতে পারবেন। এলআইসির এই প্ল্যানের টেবিল নাম্বার হলো 917. এটি একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা। এর মেয়াদ হলো সর্বনিম্ন ১০ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত। আপনি এই স্কিমের মধ্যে দু’ধরনের রাইডার দেখতে পাবেন, অ্যাক্সিডেন্টাল ডেথ অ্যান্ড ডিসেবিলিটি বেনিফিট রাইডার এবং নতুন টার্ম অ্যাসুরেন্স রাইডার। এলআইসির এই প্লেনে আপনি ধরা 80C-এর অধীনে কর ছাড়ের সুবিধা পাবেন। এছাড়াও এই প্ল্যানের অন্যান্য সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানতে এলএইসির অফিসিয়াল ওয়েবসাইটে যেতে পারেন।

করা করা বিনিয়োগ করতে পারবেন? 

লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (LIC) এর LIC Single Premium Endowment Plan নেওয়ার জন্য আপনার বয়স যেন সর্বনিম্ন ৯০ দিন থেকে সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে হয়। এই প্ল্যান পরিপক্কতা হওয়ার সর্বোচ্চ বয়সসীমা ৭৫ বছর, তাই আপনি ৬৫ বছর বয়সে এই প্ল্যানে বিনিয়োগ করতে চাইলে ১০ বছর মেয়াদের জন্যই বিনিয়োগ করতে পারবেন। LIC- র এই প্ল্যানে সর্বনিম্ন নিশ্চিত রাশি হলো ৫০ হাজার টাকা এবং এর কোনো ঊর্ধ্বসীমা নেই। 

আরও পড়ুন: LIC Saral Pension – একবার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,৪০০ টাকা পেনশন।

একবার ২ লাখ টাকা জমা করলেই পাবেন ১৩ লাখ টাকা 

LIC Single Premium Endowment Plan-এ একবার ২ লাখ টাকা জমা করলেই যে ১৩ লাখ টাকা রিটার্ন পাওয়া যাবে এটা হয়তো আপনার বিশ্বাস হচ্ছে না। কিন্তূ এই প্ল্যানে দীর্ঘ্যমেয়াদী বিনিয়োগে এটি সম্ভব। LIC-র এই পরিকল্পনায় Fixed Deposit-এর থেকে বেশি রিটার্ন পাওয়া যায়। আপনি যদি এতে একবার ২.৪ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে ২৫ বছর পর মোট ১৩.৬২ লাখ টাকা পাবেন। পলিসি হোল্ডার পলিসি কেনার ২৪ বছর পরেই যদি মারা যান, তাহলে ম্যাচিউরিটির উপর ১২.৪৭ লাখ টাকা পাবেন নমিনি।  তাছাড়া কোনো দুর্ঘটনার কারণে যদি পলিসি হোল্ডারের মৃত্যু ঘটে এবং আরোহী নেওয়া হয়, এক্ষেত্রে নমিনি ১৭.৮৭ লাখ টাকা পাবেন। 

আরও পড়ুন: LIC Scheme – 5 বছরে টাকা ডবল করতে চান? বিনিয়োগ করুন এলআইসি-র এই স্কিমে, জেনে নিন বিস্তারিত তথ্য।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।