শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Income Tax: সোনা বিক্রির জন্য ট্যাক্স দিতে হবে না! এর জন্য আয়করের এই বিশেষ আইন জানা জনরুরি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Income Tax: আপনি যদি বাড়িতে সোনা গহনা কিনে রাখেন অথবা আপনার উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সোনা থাকে, তাহলে আপনি যখন এই সোনা বিক্রি করতে যাবেন তখন আপনাকে মূলধন লাভ কর দিতে হবে। কিন্তু আয়করের একটি বিশেষ আইন রয়েছে, আপনি যদি সেটি মেনে চলেন তাহলে এই মূলধন লাভ কর এড়াতে পারবেন। এক্ষেত্রে আপনি আয়কর আইনের ধারা 54F এর অধীনে কর ছাড় পেতে পারেন। আপনারও যদি বাড়িতে সোনা সঞ্চয় করা রয়েছো যা বিক্রি করার কথা ভাবছেন, তাহলে আয়করের এই আইনটি বিস্তারিত জেনেনিন।

সোনা বিক্রির জন্য ট্যাক্স দিতে হবে না 

সোনার গহনা বিক্রি করার জন্য আপনাকে যে মূলধন লাভ করে দিতে হয়, তা আপনি আয়করের আইনের একটি ধরার অধীনে এড়াতে পারবেন। এর জন্য আপনাকে আয়কর আইনের ধারা 54F এর সাহায্য নিতে হবে। আয়কর আইনের এই ধারা অনুযায়ী একজন ব্যাক্তি যদি সম্পত্তি বিক্রি করা অর্থ দিয়ে বাড়ি কেনে বা বাড়ি বানাতে সমস্ত অর্থ খরচ করে, তাহলে তিনি কর অব্যাহতি দাবি করতে পারেন। এই আইনটি স্টক, বন্ড এবং সোনা বা গহনা জাতীয় সম্পত্তির উপর প্রযোজ্য। অর্থাৎ আপনার বাড়িতে থাকা সোনার গহনা যদি আপনি বিক্রি করেন। এবং বিক্রি করে যে পরিমাণ টাকা পাবেন, ওই সমস্ত পরিমাণ অর্থ একটি বাড়ি কেনার জন্য বা বানানোর জন্য খরচ করেন তাহলে মূলধন লাভ কর এড়াতে পারবেন। 

ইতিমধ্যেই ব্যাঙ্গালুরুর একটি ITAT (INCOME TAX APPELLATE TRIBUNAL)-তে এই ধরনের একটি মামলা এসেছিল। একজন ব্যক্তি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সোনার গহনা বিক্রি করে ট্যাক্স দিতে অস্বীকার করেছিলেন। কারণ তিনি ওই গহনা বিক্রি থেকে প্রাপ্ত সম্পূর্ণ পরিমাণ অর্থ বাড়ির সম্পত্তিতে নিয়োগ করেছিলেন। এই মামলাটি আদালত পর্যন্ত গিয়েছিল। যেখানে আদালতে ওই ব্যক্তির পক্ষে রায় দিয়েছিলেন যে, তিনি আয়কর আইনের 54F এর অধীনে দীর্ঘমেয়াদী মূলধন লাভ কর ছাড় পাওয়ার অধিকারী। এর থেকে এটি স্পষ্ট হয়ে ওঠে যে আয়কর আইনের এই ধারার অধীনে সোনা বিক্রির জন্য ট্যাক্স দিতে হবে না। তবে মনে রাখবেন যে এটি শুধুমাত্র আবাসিক সম্পত্তির ক্ষেত্রে প্রযোজ্য। বাণিজ্যিক সম্পত্তির ক্ষেত্রে আপনি এই সুবিধা পাবেন না। 

আরও পড়ুন: Gold Tax – বাড়িতে বেশি সোনা রাখলে বিপদ! সরকারকে দিতে হবে মোটা টাকা ট্যাক্স

সোনা বিক্রির ক্ষেত্রে টেক্সের নিয়ম 

বর্তমান নিয়ম অনুসারে, একজন ব্যাক্তি যদি ৩ বছরের বেশি সময় ধয়ে সোনা বিক্রি করেন, তাহলে তাকে ২০ শতাংশ দীর্ঘ্যমেয়াদী মূলধন লাভ কর দিতে হবে। আর যদি ৩ বছরের কম সময়ে সোনা বিক্রি করেন তাহলে তাকে আয়কর স্ল্যাব অনুযায়ী সল্পমেয়াদী মূলধন লাভ কর দিতে হবে।

আরও পড়ুন: New Vs Old Tax Regime – পুরনো নাকি নতুন আয়কর কাঠামো কোনটিতে বেশি লাভবান হবেন! বিস্তারিত জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us