শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Health Insurance Claim: স্বাস্থ্যবীমার ক্লেম নিয়ে IRDAI এর বিরাট ঘোষণা! এবার ১ ঘন্টাতেই মিলবে বিশেষ সুবিধা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

IRDAI New Rules on Health Insurance Claims: সাধারণ মানুষদের চিকিৎসা সংক্রান্ত সুবিধা প্রদান করার জন্য আরও একটি বড় সিদ্ধান্ত গ্রহণ করল আইআরডিএআই। বীমা নিয়ামক সংস্থা আইআরডিএআই এর এই বিশেষ ঘোষণার ফলে এবার হাসপাতালে ভর্তি হওয়া এবং চিকিৎসা করানো নিয়ে চিন্তামুক্ত হবেন সাধারণ মানুষ। বিশেষ এই সুবিধার মাধ্যমে বিনামূল্য অর্থাৎ ক্যাশলেস পরিষেবা মিলবে চিকিৎসা ক্ষেত্রে। মাত্র ১ ঘন্টায় স্বাস্থ্য বীমা অনুমোদন করবে বীমা কোম্পানি গুলি। কিভাবে স্বাস্থ্য সংক্রান্ত এই সুবিধা গুলি পাওয়া যাবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

স্বাস্থ্য বীমা কেন গুরুত্বপূর্ণ

চিকিৎসা সংক্রান্ত পরিষেবা পাওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ হল স্বাস্থ্য বীমা। বিভিন্ন বীমা সংস্থা স্বাস্থ্যবীমার অধীনে থাকা গ্রাহকদের বিনামূল্যে চিকিৎসা সংক্রান্ত পরিষেবা দিয়ে থাকে। তাই যে কোনো আপৎকালীন পরিস্থিতিতে স্বাস্থ্য বীমা অত্যন্ত কার্যকরী হয়।

যদিও এতদিন পর্যন্ত স্বাস্থ্যবীমা নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা ধরনের অভিযোগ শোনা গেছে। বীমা পেতে দেরি হওয়া বা বীমা সংস্থাগুলির স্বেচ্ছাচারী আচরণ নিয়েও গ্রাহকদের মধ্যে ক্ষোভ দেখা গেছে বারবার। এই কারণেই বিমান নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ এবার মাত্র এক ঘণ্টার মধ্যে রোগীকে স্বাস্থ্য বীমার পরিষেবা দেওয়ার ঘোষণা করেছে।

এক ঘণ্টার মধ্যে বীমার অনুমোদন দিতে হবে

আইআরডিএআই-এর তরফ থেকে স্বাস্থ্য বীমা সংক্রান্ত বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে। এর মাধ্যমে বীমা সংস্থা গুলিকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, যদি কোনো রোগী হাসপাতালে ক্যাশলেস পরিষেবার আবেদন করেন সেক্ষেত্রে মাত্র ১ ঘণ্টার মধ্যে থেকে জানিয়ে দিতে হবে তার বীমা আবেদন গ্রহণ করা হবে কিনা। এর ফলে আবেদনকারী অতি দ্রুত তার বীমা গ্রহণযোগ্য কিনা সে সম্পর্কে জানতে পারবেন।

সতর্ক থাকুন » ভুল বুঝিয়ে বিক্রি হচ্ছে স্বাস্থ্য বীমার পলিসি! স্বাস্থ্য বীমা করিয়ে টাকা পাচ্ছেন না একাধিক ব্যক্তি।

নতুন নিয়মের ফলে কী সুবিধা মিলবে?

এতদিন পর্যন্ত এই সংক্রান্ত কোনো সুনির্দিষ্ট নির্দেশ না থাকার কারণে স্বাস্থ্য বীমার জন্য আবেদনকারীকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হতো। অনেক সময় ক্যাশলেস ভাবে চিকিৎসা করানোর আবেদন জানিয়ে দীর্ঘ সময় অপেক্ষা করার পরও সেই আবেদন গৃহীত হতো না। এর ফলে নানা সমস্যার সম্মুখীন হতে হতো স্বাস্থ্যবীমার আবেদনকারীকে। তবে নয়া ঘোষণার পর এবার থেকে আবেদন জানানোর মাত্র ১ ঘণ্টার মধ্যেই তিনি জেনে নিতে পারবেন তার আবেদনের ভিত্তিতে বীমা প্রদানকারী সংস্থার অনুমোদন বা অসম্মতির কথা।

মিলবে দ্রুত ক্লেম নিষ্পত্তির অনুমোদন

আইআরডিএআই-র তরফ থেকে স্বাস্থ্য বীমা সংক্রান্ত যে নির্দেশিকা জারি করা হয়েছে তার মাধ্যমে বীমার ক্লেম-র বিষয়ে একটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এই সিদ্ধান্তে বলা হয়েছে হাসপাতাল থেকে রোগীকে ডিসচার্জের অনুরোধের ৩ ঘণ্টার মধ্যে বীমার ক্লেম নিষ্পত্তি করতে হবে।

ফলে বীমার অনুমোদন দ্রুত পেয়ে গেলে যেমন চিকিৎসা শুরু করতে অনেক সুবিধা হবে, ঠিক তেমনি রোগীকে ডিসচার্জ করার পর দ্রুত ক্লেম নিষ্পত্তির অনুমোদন পেয়ে গেলে হাসপাতালগুলিতে সাধারণ মানুষকে চিকিৎসার বিল নিয়ে আর দুর্ভোগের শিকার হতে হবে না।

অবশ্যই পড়ুন » Rail Travel Insurance: রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us