শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SSY: সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট থাকলে 31শে মার্চের আগে করিয়ে নিন এই কাজ, নইলে বন্ধ হবে একাউন্ট।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতের কন্যা সন্তানদের জন্য সবচেয়ে জনপ্রিয় স্কিম সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনা কন্যার ভবিষৎ সুনিশ্চিত করে। কন্যার জন্মের পর থেকে নাবালিকা হওয়া পর্যন্ত এখানে বিনিয়োগ করতে হয়। এই স্কিমে বিনিয়োগ করলে কন্যার পড়াশোনা থেকে শুরু করে বিয়ের খরচ নিয়ে পরিবারকে ভাবতে হয় না। আপনিও কি আপনার কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলেছেন? তাহলে ৩১সে মার্চের আগে এই কাজটি সেরে ফেলুন। নয়তো এই অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

31শে মার্চের আগে অবশ্যই করুন এই কাজ

আসলে প্রভিডেন্ট ফান্ডের মতো সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টেও নূন্যতম ব্যালেন্স রাখতে হয়। আগামী ৩১সে মার্চের মধ্যে যদি এই অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স না রাখেন তাহলে বন্ধ বা ফ্রিজ করা হবে অ্যাকাউন্ট। যদিও আপনি চাইলে আবার অ্যাকাউন্ট সক্রিয় করতে পারবেন। তবে সেক্ষেত্রে দিতে হবে জরিমানা। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৩১সে মার্চ ‘২৪ পর্যন্ত এই অ্যাকাউন্টে নূন্যতম ব্যালেন্স জমা করা যাবে। আর এই তারিখ আসতে আর খুব বেশি দেরি নেই। সুতরাং যত দ্রুত সম্ভব এ কাজটি করে নিন।

আরোও পড়ুন » Post Office FD: পোস্ট অফিসে ২০ হাজার টাকা রাখলে কতো টাকা রিটার্ন পাবেন? অবশ্যই জেনে থাকা দরকার

সরকারকে দিতে হবে জরিমান

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে নূন্যতম ২৫০ টাকা রাখতে হয়। প্রতি বছর এই টাকা জমা দিতে হয় ব্যাংকে। ২০২৩-২৪ আর্থিক বর্ষে ২৫০ টাকা জমা করার শেষ তারিখ ৩১সে মার্চ। এই সময়ের মধ্যে ব্যাংকে নূন্যতম ২৫০ টাকা জমা দিতে হবে। যদি ৩১সে মার্চের মধ্যে নূন্যতম টাকা জমা না করেন তাহলে অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করা হবে। এর জন্য জরিমানাও দিতে হবে। নূন্যতম ব্যালেন্স না রাখার জন্য প্রতি আর্থিক বছরে ৫০ টাকা করে জরিমানা দিতে হয়। অ্যাকাউন্টটি পুনরায় সক্রিয় করাতে গেলে ২৫০ টাকার সাথে ৫০ টাকা জরিমানা দিয়ে চালু করতে হবে।

প্রসঙ্গত, কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষার জন্য একটি দুর্দান্ত স্কিম সুকন্যা সমৃদ্ধি যোজনা। যেখানে ২৫০ টাকা থেকে শুরু করে ১.৫০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এখানে বিনিয়োগ করা টাকা কন্যার ২১ বছর বয়সের পর তুলতে পারবেন। কন্যার ১৮ বছর বয়স হলে অর্ধেক টাকা তোলা যাবে। বর্তমানে এই স্কিম থেকে ৮.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এই স্কিমটি সম্পূর্ণ করমুক্ত। এখানে টাকা বিনিয়োগের উপর কিংবা রিটার্নেরউপর কোনো ট্যাক্স দিতে হয় না।

অবশ্যই পড়ুন » Post Office Account Opening Form: পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে চান? এইভাবে ডাউনলোড করুন আবেদন ফর্ম।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us