শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নিয়েছে কিন্তু ATM থেকে টাকা বেরোয়নি! কিভাবে সমস্যার সমাধান হবে জানুন।

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গ্রাহকদের সুবিধার জন্য ব্যাংকিং পরিষেবায় দীর্ঘদিন ধরেই নানা ধরনের আধুনিকীকরণ ঘটেছে। এর মধ্যে অন্যতম একটি হলো এটিএম পরিষেবা। আগে ব্যাংক থেকে টাকা তুলতে গেলে ব্যাংকের নির্দিষ্ট সময় মেনে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হতো সাধারন গ্রাহককে। তবে দেশজুড়ে এটিএম পরিষেবা চালু হওয়ার পর দিনের যে কোনো সময় নিজের সুবিধা মতো ATM মেশিনের সাহায্যে টাকা তোলা সম্ভব হয়। শুধু টাকা তোলাই নয়, ATM মেশিনের সাহায্যে অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা, মিনি স্টেটমেন্ট দেখা ইত্যাদি কাজ খুব সহজেই করা যায়।

তবে এটিএম পরিষেবা গ্রহণ করার ক্ষেত্রে মাঝে মাঝেই কিছু সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহককে। তার মধ্যে অন্যতম একটি হলো টাকা তোলার জন্য সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার পর সেই টাকা হাতে না পাওয়া। অনেক সময় দেখা যায় ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার মেসেজ গ্রাহকের মোবাইল ফোনে এলেও এটিএম মেশিন থেকে টাকা পাননি গ্রাহক। এক্ষেত্রে স্বাভাবিক ভাবেই গ্রাহককে চিন্তিত হতে হয় কিভাবে সেই কেটে নেওয়া টাকা পুনরায় ফিরত পাবেন তা ভেবে।

ATM থেকে টাকা না বেরোলে সেটি কি পাওয়া যাবে

প্রযুক্তিগত কারণে বহু গ্রাহকের সঙ্গেই এই ঘটনা ঘটে যে টাকা কেটে নেওয়ার পরেও এটিএম মেশিন থেকে টাকা বের হয়নি। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দেওয়া তথ্য অনুসারে বলা হয়েছে এ ধরনের ঘটনা ঘটলে চিন্তিত হওয়ার কোন কারণ নেই। এক্ষেত্রে গ্রাহকের লোকসানেরও কোনো সম্ভাবনা নেই। কারণ কেটে নেওয়া টাকা খুব সহজেই ফেরত পেতে পারেন গ্রাহক। কারণ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দেওয়া নির্দেশ অনুসারে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়ার পরেও যদি এটিএম মেশিন থেকে টাকা বের না হয় সে ক্ষেত্রে গ্রাহককে পরবর্তী ৭ দিনের মধ্যে সেই টাকা ফেরত দেওয়া হয়। ৭ দিনের মধ্যে যদি গ্রাহকের অ্যাকাউন্টে সেই টাকা ফিরে না আসে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের তরফ থেকে গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়া হয়।

অবশ্যই পড়ুন » ATM Card: এটিএম কার্ডটি টাকা তোলার সময় মেশিনের মধ্যে আটকে গেলে কি করবেন দেখুন

কিভাবে টাকা পুনরুদ্ধার করবেন

অর্থাৎ যদি অ্যাকাউন্ট থেকে টাকা কাটার পরেও এটিএম মেশিন থেকে টাকা না বেরোয় সে ক্ষেত্রে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সেই টাকা অ্যাকাউন্টে পুনরায় জমা হয়ে যায়। এই টাকা ফিরত আসার জন্য গ্রাহককে অন্তত একদিন অপেক্ষা করতেই হবে। একদিনের মধ্যে টাকা না এলে সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করা উচিত। অন্যথায় ব্যাংকের কাস্টমার কেয়ারে নিজের সমস্যার কথা জানানো উচিত। ব্যাংকের কাস্টমার কেয়ার ব্যাংকের গ্রাহকদের জন্য ২৪ ঘন্টাই উন্মুক্ত থাকে।

গ্রাহক যদি টাকা না পাওয়ার বিষয়ে ব্যাংকে অভিযোগ জানান সে ক্ষেত্রে ব্যাংকের কাস্টমার কেয়ারের তরফ থেকে সেই অভিযোগের ভিত্তিতে একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে। সেই সঙ্গে দেওয়া হবে একটি ট্রাকিং নম্বর। ওই ট্রাকিং নম্বরের ভিত্তিতে গ্রাহক বুঝতে পারবেন ব্যাংক তার অভিযোগের ভিত্তিতে ঠিক কি কি পদক্ষেপ গ্রহণ করছে। তবে সাধারণ ভাবে টাকা কেটে নেওয়ার পরবর্তী সাত দিনের মধ্যেই অভিযোগকারীর অ্যাকাউন্টে সেই টাকা ট্রান্সফার করে দেওয়া হয়।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় এই ভুল করবেন না! নইলে খালি হতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্ট

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us