শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Bank Rules: সাবধান! অবিলম্বে ব্যাঙ্কে গিয়ে এই ফর্ম পূরণ করুন, নয়তো অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Rules: ব্যাঙ্কের অনেক নিয়মাবলী রয়েছে যার মধ্যে আজকে আমরা একটি আলোচনা করব। যেটির সম্পর্কে অনেকেই জানে না, এর ফলে তাদেরকে পরে সমস্যায় পড়তে হয়। যেমন, আপনি যদি এখনো পর্যন্ত ব্যাঙ্কে গিয়ে এই গুরুত্বপূর্ণ ফর্মটি জমা করে না থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হতে পারে। কি এই ফর্ম? কি জন্য এটি জমা করতে হবে? এবং এই ফর্ম জমা না করলে কাদের একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে? এই সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজকের এই নিবন্ধে। 

এই ফর্ম পূরণ না করলে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে 

যে সমস্ত ব্যক্তিদের ব্যাংকে FD রয়েছে, তাদের প্রতি আর্থিক বছরের শুরুতে একটি বিশেষ ফর্ম জমা করতে হয়। আপনি যদি এই ফর্ম জমা না করেন তাহলে আপনার এফডি একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। এখানে যে ফর্ম নিয়ে আলোচনা করা হচ্ছে সেটি হল 15G বা 15H, এগুলি অফডির সুদের উপর TDS এড়াতে সাহায্য করে। অর্থাৎ আপনি যদি এই ফর্ম জমা না করেন তাহলে, এফডি থেকে যে সুদ পাবেন তা থেকে TDS-এর টাকা কেটে নেওয়া হবে। ৬০ বছরের কম বয়সী ব্যক্তিরা ফর্ম 15G এবং ৬০ বছরের বেশি ব্যক্তিরা ফর্ম 15H এর অধীনে কর ছারের জন্য দাবি করতে পারেন। এই দুটি ফোরাম সম্পর্কে নিচে আরো বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। 

ফর্ম 15G বা 15H কি? 

স্থায়ী আমানত (FD) থেকে আয় করা সুদের টাকা থেকে TDS কেটে নেওয়া হয়। যে সমস্ত ব্যক্তিদের বয়স ৬০ বছরের কম এবং HUF, যারা কোন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেছেন। তারা ফর্ম 15G পূরণ করে FD-র সুদের উপর TDS না কাটার দাবি জানাতে পারেন। এই ফর্মের মধ্যাকে যেকোনো ব্যাক্তি মূলত তার আয় আয় সম্পর্কে জানায়। ৬০ বছরের অধিক বয়সের ব্যাক্তিদের এই একই কাজের জন্য ফর্ম 15H পূরণ করে জমা করতে হয়। 

আরও পড়ুন: Old vs New Tax Regime – নতুন নাকি পুরোনো কর ব্যবস্থা কোনটিতে আপনি বেশি লাভবান হবেন।

এই ফর্ম পূরণ করা কি বাধ্যতামূলক? 

ফর্ম 15G বা 15H পূরণ করে জমা দিতেই হবে এরকম কোনো নিয়ম নেই। তবে আপনি যদি চান আপনার স্থায়ী আমানতের সুদের টাকায় TCD না কাটুক, এক্ষেত্রে আপনি এই ফর্ম জমা করতে পারেন। এখানে গুরুত্বপূর্ন বিষয় হলো যে, প্রতি আর্থিক বছরে আপনি যদি ৪০ হাজার টাকার বেশি সুদ আয় করেন তাহলে এই ফর্ম কার্যকর হবে না। অর্থাৎ প্রতি আর্থিক বছরে শুধুমাত্র ৪০ হাজার টাকা বা তার কম সুদ পেলেই আপনি ফর্ম 15G বা 15H এর মাধ্যেমে কর (TDS) ছাড়ের জন্য দাবি করতে পারেন।

আরও পড়ুন: এই ৮ উপায়ে আয়কর থেকে মুক্তি পাবেন প্রবীণ নাগরিকরা! টাকা বাঁচাতে মেনে চলুন বিশেষ টিপস গুলি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us