শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

EPFO New Rules: নতুন নিয়ম জারি করলো EPFO! এখন PF অ্যাকাউন্ট থেকে টাকা তোলা আরও সহজ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

EPFO New Rules: ভারতের সমস্ত PF অ্যাকাউন্টধারীদের বিরাট খুশির খবর দিল EPFO (Employees’ Provident Fund Organization)। কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO) তাদের একাধিক নিয়মের পরিবর্তন করেছে। নতুন নিয়ম অনুযায়ী এখন পিএফ একাউন্ট থেকে টাকা তোলা আরো সহজ হবে এবং অটো-সেটেলমেন্টে বাড়তি সুবিধা মিলবে। এছাড়াও নতুন নিয়মে দ্রুত মৃত্যু দাবি নিষ্পত্তি অন্তর্ভুক্ত রয়েছে। আপনারও যদি পিএফ অ্যাকাউন্ট হয়েছে তাহলে এই সমস্ত নিয়মগুলির সম্পর্কে বিস্তারিত জেনে নিন আজকের এই প্রতিবেদনে। 

নতুন নিয়ম জারি করলো EPFO 

EPFO সহাস্যারা যাতে আরো সহজে পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারে এই উদ্দেশ্য বেশ কিছু নিয়ম পরিবর্তন করেছে কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা (EPFO)। নতুন নিয়মে অটো সেটেলমেন্টের সীমা বাড়িয়েছে ইপিএফও। আগে অটো সেটেলমেন্টের সীমা ছিল ৫০ হাজার টাকায় এখন তা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। এছাড়াও বহু-স্থান দাবি নিষ্পত্তি এবং দ্রুত মৃত্যু দাবি নিষ্পত্তির নতুন নিয়ম জারি করেছে। আবার নির্দিষ্ট যোগ্য ক্ষেত্রে অনলাইন দাবির জন্য বাতিল চেক বা ব্যাংকের পাসবুক এর ছবি দেওয়ার প্রয়োজন নেই। এরফলে PF অ্যাকাউন্ট থেকে টাকা তোলা আরও সহজ এবং দ্রুত হবে। EPFO এর নতুন নিয়মগুলির সম্পর্কে নিচে আরও বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

এখন সদস্যরা তার পরিবারের কারও বিয়ের জন্য বা শিশুদের উচ্চশিক্ষার জন্য ৬৮কে এর অধীনে EPF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে। অটো সেটেলমেন্টের সীমা বৃদ্ধির কারণে এই ক্লেম খুব দ্রুত হবে। এছাড়াও EPFO জানিয়েছেন যে, বহু ক্লেমের সেটেলমেন্ট এর জন্য একটি অফিস স্থাপন করা হচ্ছে। এই অফিস স্থাপন করার উদ্দেশ্য হলো দেশের ক্লেমের সঙ্গে সম্পর্কিত দাবির দ্রুত সেটেলমেন্ট করা।

কিছু পরিস্থিতিতে, আধার লিঙ্ক না করেই শারীরিকভাবে EPF থেকে টাকা তোলা সম্ভব। তবে, এর জন্য OIC (Officer In-charge) এর বিশেষ অনুমোদন প্রয়োজন। এই ব্যবস্থা চালু করা হয়েছে কারণ কিছু EPF সদস্যের মৃত্যুর পর, তাদের পরিবারের সদস্যরা আধার লিঙ্ক করতে বা প্রমাণীকরণ করতে অক্ষম ছিলেন। এর ফলে তাদের টাকা পেতে বিলম্ব হচ্ছিল। এই সমস্যা সমাধানের জন্য, এখন চেকের পেজের একটি ছবি আপলোড করা বাধ্যতামূলক। তবে এই পদ্ধতি শুধুমাত্র OIC-এর অনুমোদনের পরেই ব্যবহার করা যাবে এবং আপনাকে অবশ্যই সমস্ত প্রয়োজনীয় নথিপত্র সঠিকভাবে জমা দিতে হবে, যার মধ্যে চেকের পেজের ছবি স্পষ্ট এবং সঠিক হতে হবে।

আরও পড়ুন: EPFO – মিস কল এবং SMS এর মাধ্যমে PF অ্যাকাউন্টের ব্যালান্স চেক করুন, রইল সহজ উপায়।

EPFO (Employees’ Provident Fund Organization) কিছু বিশেষ ক্ষেত্রে চেকের পেজ এবং ব্যাঙ্ক পাসবুকের ছবি আপলোড করার বাধ্যতামূলক নিয়ম শিথিল করেছে। এর কারণ হলো অনলাইন দাবি দ্রুত নিষ্পত্তি করা এবং ব্যাঙ্ক পাসবুক বা চেকের পেজের ছবি না জমা দেওয়ার কারণে দাবি প্রত্যাখ্যানের সংখ্যা কমানো। তবে কিছু বিশেষ ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। যেমন আপনার ব্যাংক অ্যাকাউন্ট যদি EPFO-র সাথে ইতিমধ্যেই লিঙ্ক করা থাকে, আপনার আধার কার্ড যদি আপনার UAN-এর সাথে লিঙ্ক করা থাকে এবং আপনার EPF অ্যাকাউন্টে যদি KYC সম্পন্ন হয়।

আরও পড়ুন: এবার ৫০০০০ টাকা বোনাস দেবে EPFO! কারা এবং কিভাবে এই সুবিধা পাবে জানুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us