শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Driving Licence: এবার ড্রাইভিং লাইসেন্সের জন্য RTO গিয়ে পরীক্ষা দিতে হবে না! ১ জুন থেকে শুরু হচ্ছে নতুন নিয়ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Driving Licence New Rules: ড্রাইভিং লাইসেন্সে নেওয়ার জন্য মানুষকে অনেক হয়রানির সম্মুখীন হতে হয়। যেমন RTO-তে গিয়ে লাইনে দাঁড়িয়ে পরীক্ষা দেওয়া এবং নানা ধরনের ফরম পূরণ করে জমা দেওয়া ইত্যাদি। তবে এবার সাধারণ মানুষকে এই হয়রানি থেকে রক্ষা দিতে the Ministry of Road Transport and Highways চালু করছেন নতুন নিয়ম। ড্রাইভিং লাইসেন্স নেওয়ার জন্য আর RTO গিয়ে পরীক্ষা দেওয়া বাধ্যতামূলক থাকবে না। ১ জুন, ২০২৪ থেকে এই নিয়ম প্রযোজ্য হবে। ড্রাইভিং লাইসেন্সের এই নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে। 

ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়ম (Driving Licence New Rules) 

এখনো পর্যন্ত সবাইকে ড্রাইভিং লাইসেন্স বানানোর জন্য the Regional Transport Office (RTO)-তে যেতে হতো, যার কারণে ড্রাইভিং লাইসেন্স পেতে অনেক সময় লাগতো। আবার এই জটিল প্রক্রিয়ার মধ্যে দুর্নীতি এবং অপ্রয়োজনীয় বিলম্ব লক্ষ্য করা যেত। কিন্তূ এখন The Ministry of Road Transport and Highways নতুন প্রবিধান ঘোষণা করেছে। এই নিয়ম কার্যকর হবে আগামী ১ জুন, ২০২৪ থেকে। ড্রাইভিং লাইসেন্স এর এই নতুন নিয়মের মূল বিষয়গুলি নিচে উল্লেখ করা হলো – 

1) RTO গিয়ে পরীক্ষা দিতে হবে না

নতুন নিয়মের সবচেয়ে বড় পরিবর্তন হলো যে ড্রাইভিং লাইসেন্সের জন্য আপনাকে আর RTO-তে গিয়ে পরীক্ষা দিতে হবে না। এর বদলে আপনি সরকার-অনুমোদিত যেকোনো প্রাইভেট ড্রাইভিং স্কুলে যাতে পারেন। মনে করা হচ্ছে যে এই পরিবর্তনের ফলে আর অপ্রয়োজনীয় বিলম্ব হবে না।

2) প্রাইভেট ড্রাইভিং স্কুলের দায়িত্ব 

সরকার-অনুমোদিত প্রাইভেট ড্রাইভিং স্কুলগুলি ড্রাইভিং পরীক্ষা করার জন্য অনুমোদিত হবে। অর্থাৎ এই স্কুলগুলিতে পরীক্ষা দিয়ে আপনি লাইসেন্স পেতে পারেন। তবে এর জন্য স্কুলগুলিকে কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে, যেগুলি নিম্নরূপ: 

  • টু-হুইলার প্রশিক্ষণের জন্য কমপক্ষে ১ একর এবং যার চাকা প্রশিক্ষণের জন্য কমপক্ষে দ২ একর জমি থাকা প্রয়োজন।
  • ড্রাইভিং লাইসেন্সের জন্য স্কুলগুলোকে একটি উপযুক্ত পরীক্ষার সুবিধা প্রদান করতে হবে।
  • প্রশিক্ষণের জন্য একজন উচ্চ বিশ্ববিদ্যালয় ডিপ্লোমা, সর্বনিম্ন ৫ বছরের অভিজ্ঞতা এবং এবং আইটি সিস্টেমের জ্ঞান সম্পন্ন শিক্ষক নিয়োগ করতে হবে। 

আরও পড়ুন: ১৪ জুনের পর অকেজো হয়ে যাবে ১০ বছর পুরোনো আধার কার্ড? দেখুন কি জানিয়েছে UIDAI.

3) প্রশিক্ষণের নূন্যতম সময়কাল বাধ্যতামূলক 

ড্রাইভিং লাইসেন্সের জন্য পরীক্ষা নেওয়ার আগে, শিক্ষার্থীদের ন্যূনতম সময়কালের জন্য প্রশিক্ষণ করাতে হবে প্রাইভেট ড্রাইভিং স্কুলগুলিকে। প্রশিক্ষণের পাঠগুলি ট্রাফিক আইন শেখা এবং ব্যাবহারিক প্রশিক্ষণ বা ড্রাইভিং শেখার মধ্যে ভাগ থাকবে। প্রশিক্ষণের নূন্যতম সময়কাল নিম্নরূপ:

  • হালকা মোটর গাড়ির লাইসেন্স পাওয়ার জন্য প্রশিক্ষণের নূন্যতম সময়কাল হলো ২৯ ঘণ্টা (৪ সপ্তাহের বেশি)।
  • বাস, ট্রাক এর মত ভারী মোটর গাড়ির লাইসেন্স পাওয়ার জন্য প্রশিক্ষণের নূন্যতম সময়কাল হলো ৩৮ ঘণ্টা (৬ সপ্তাহের বেশি)। 

4) ট্রাফিক আইন উলঙ্ঘন করলে কঠোর শাস্তি 

এই ড্রাইভিং লাইসেন্সের নতুন নিয়মে সড়ক নিরাপত্তার উপরেও জোরদার ফোকাস করা হয়েছে। যেমন বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য সর্বোচ্চ ২,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। অপ্রাপ্ত বয়স্ক ড্রাইভিং ধরা পড়লে সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে, সঙ্গে আবার অভিবাবকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া যেতে পারে এবং গাড়ির রেজিষ্টেশন বাতিল হতে পারে।

আরও পড়ুন: Inflation Calculation – ভবিষ্যতে ১০ লক্ষ টাকার কোন মূল্যই থাকবে না! কমে যাবে আপনার টাকার ভ্যালু।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us