শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

DA Hike: সরকারি কর্মচারীদের জন্য বিরাট খবর! ১ জুলাই থেকে মহার্ঘ্য ভাতা বেড়ে ৫৫% হবে? জানুন বিস্তারিত

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

DA Hike: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও একটি বিরাট খবর রয়েছে। বছরে ২ বার, জানুয়ারি ও জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা (DA) সংশোধন করা হয়। এই বছর জানুয়ারিতে ৪ শতাংশ বৃদ্ধি করেছে সরকার, যার কারণে এখন মহার্ঘ্য ভাতা ৫০ শতাংশ হয়েছে। এবার জুলাই মাসে কি আরও Dearness Allowance বাড়বে সরকার? অনেকেই মনে করছেন ১ জুলাই থেকে মহার্ঘ্য ভাতা বেড়ে ৫৫% হবে। মূল্যস্ফীতি অনুসারে চলতি বছরের জুলাই মাসে কতটা DA বাড়তে পারে এই নিয়ে নিচে আলোচনা করা হয়েছে। 

মহার্ঘ্য ভাতা বেড়ে ৫৫% হবে? 

দিন দিন মূল্যস্ফীতি বেড়েই চলেছে, এই মূল্যস্ফীতির কারণে যাতে আয়ের ক্ষয় না হয় তার উদ্দেশ্যেই সরকারি কর্মচারীদের মহার্ঘ্য ভাতা দেয় সরকার। যেমন মূল্যস্ফীতি বাড়ে সেই অনুসারে Dearness Allowance (DA) বাড়ানো হয়। তাই এবার ধারণা করা হচ্ছে যে মূল্যস্ফীতির পরিপেক্ষিতে ৪ থেকে ৫ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করতে পারে সরকার। এবার যদি আরও ৫% বৃদ্ধি করা হয় তাহলে ১ জুলাই থেকে মহার্ঘ্য ভাতা বেড়ে ৫৫% হবে। বর্তমানে এর পরিমাণ ৫০ শতাংশ, যা জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। গতবছর সেপ্টেম্বর মাসের মধ্যে Dearness Allowance (DA) বৃদ্ধির ঘোষণা করেছিলেন সরকার, যা কার্যকর হয় জুলাই থেকে। অর্থাৎ এবছর জুলাই মাসে সরকার DA বৃদ্ধির ঘোষণা করলেও, তা কর্যযকর হতে সেপ্টেম্বর হতে পারে।

বছরের শুরুতেই মহার্ঘ্য ভাতা ৪% বৃদ্ধি করায় এখন ৫০% হয়েছে। নিয়ম অনুযায়ী মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হলে আরও বেশ কয়েকটি ভাতা বৃদ্ধি করতে হয় সরকারকে। তাই এবার সরকারি কেন্দ্রীয় কর্মচারীদের আরও ৬টি ভাতা বাড়ানো হবে। এপ্রিলের ২ তারিখের অফিস মেনোরণ্ডাম অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত ভাতা ছেড়ে দেওয়ার নির্দেশ নিয়েছে DoPT। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য ভাতাগুলি হলো মহার্ঘ্য ভাতা, বাড়ি ভাড়া ভাতা, শিশুদের শিক্ষাগত, ডেপুটেশন ভাতা, পরিবহন ভাতা, উচ্চতর যোগ্যতা ভাতা, সরকারের ভ্রমণ ভাতা, পেনশন ভোগীদের জন্য নির্দিষ্ট চিকিৎসা ভাতা, এছাড়াও আরো বিভিন্ন ভাতা রয়েছে। 

আরও পড়ুন: PPF investment – পাবলিক প্রভিডেন্ট ফান্ডে পাবেন ডবল রিটার্ন! জেনে নিন E-E-E নিয়ম সম্পর্কে।

DA এর সঙ্গে HRA বৃদ্ধি করেছে 

জানুয়ারিতে DA বৃদ্ধি করে ৫০ শতাংশ করার সঙ্গে সরকার বাড়ি ভাতা ভাতা (HRA) ও বৃদ্ধি করেছে। এটি সংশোধন করে X, Y এবং Z শহরগুলিতে যথাক্রমে মূল বেতনের ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ করেছে। একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারী যে শহরের বাড়িতে বসবাস করেন তার ভিত্তিতে HRA দেওয়া হয়। শহরের ধরন অনুযায়ী ৩ ভাগে ভাগ করা হয়, যেগুলি হলো X, Y এবং Z ধরনের শহর। X ধরনের শহরগুলিতে আগেক HRA ছিল মূল বেতনের ২৭ শতাংশ, যা বাড়িয়ে ৩০ শতাংশ করা হয়েছে। একইভাবে বাড়ি ভাড়া ভাতা (HRA) Y ধরনের শহরগুলিতে ১৮ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ এবং Z ধরনের শহরগুলিতে ৯ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে।

অবশ্যই পড়ুন » PPF Mature হয়ে গেলে এই কাজগুলি করতে ভুলবেন না! অবশ্যই জেনে নিন এই তিনটি বিষয় সম্পর্কে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us