শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

বন্ধ হচ্ছে Paytm পেমেন্ট ব্যাঙ্ক পরিষেবা! নিয়ম ভঙ্গের কারণেই নিষেধাজ্ঞা জারি করলো RBI

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Closing Paytm Payment Bank Service! RBI issued ban due to violation of rules: Paytm নিয়ে বড় খবর! বন্ধ হতে চলেছে Paytm পেমেন্ট ব্যাঙ্ক। গতকাল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর বিধিনিষেধ আরোপ করেছে। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম লঙ্ঘনের কারণে আগামী মার্চ থেকে বন্ধ হয়ে যাবে Paytm পেমেন্ট ব্যাঙ্কের পরিষেবা। এমনটাই নির্দেশ দিয়েছে আরবিআই।

শীঘ্রই বন্ধ হচ্ছে Paytm পেমেন্ট ব্যাঙ্ক পরিষেবা

অন্তবর্তীকালীন বাজেট ঘোষণার আগের দিন অর্থাৎ গতকাল Paytm পেমেন্ট ব্যাঙ্ক নিয়ে কড়া নির্দেশিকা জারি করলো আরবিআই। আরবিআই-র নির্দেশিকা অনুযায়ী, Paytm আর কোনো নতুন গ্রাহক সংযোজন করতে পারবে না। এছাড়াও ২৯সে ফেব্রুয়ারীর পর ব্যাংকিং পরিষেবা দিতে পারবে না। আরবিআই-র নির্দেশিকা অনুযায়ী, ক্রেডিট লেনদেন থেকে শুরু করে টপ আপ পরিষেবা, ওয়ালেট ও ফাস্ট্যাগ সহ সমস্ত প্রকার পরিষেবার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরবিআই নির্দেশিকায় জানিয়েছে, Paytm ক্রমাগত নিয়ম লঙ্ঘন করে চলেছিল। সিস্টেম অডিট রিপোর্ট এবং কম্পাইলেশন রিপোর্টে Paytm-র নিয়ম ভঙ্গ ধরা পড়েছে। যার ফলে আরবিআই Paytm পেমেন্ট ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল। এর আগে ২০২২ সালের মার্চ মাসেও এই সংস্থাটির উপর নিয়ম ভঙ্গের কারণে জরিমানা জারি করেছিল আরবিআই।

Paytm পেমেন্ট ব্যাঙ্ক বন্ধের পর কি প্রভাব পড়বে গ্রাহকদের

Paytm পেমেন্ট ব্যাঙ্ক বন্ধ হয়ে যাওয়ার কারণে কি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের উপর? এই প্রসঙ্গে বলি, এ নিয়ে গ্রহকদের চিন্তার কোনো কারণ নেই বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক আরবিআই। আরবিআই জানিয়েছে, গ্রাহকরা Paytm অ্যাকাউন্টে থাকা টাকা ইচ্ছা মতো ব্যবহার করতে পারবে বা তুলতে পারবে। Paytm পেমেন্ট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট কিংবা প্রিপেইড ইনস্ট্রুমেন্টসের উপর কোনো বাধা নেই।

আরোও পড়ুন » Paytm, Phonepe, Gpay এর মাধ্যমে টাকা লেনদেন করার সময় লাগবে না কোন পিন, UPI লেনদেনে নতুন নিয়ম! বিস্তারিত জেনেনিন

কমবে পেটিএম এর জনপ্রিয়তা

উল্লেখ্য, ১৯৪৯ সালের ব্যাংকিং রেগুলেশন আইন ৩৫এ অনুযায়ী Paytm-র উপর ব্যবস্থা নিয়েছে আরবিআই। অডিট রিপোর্ট বিশ্লেষণ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেকেই মনে করছেন, আরবিআই-র এই সিদ্ধান্তের পর Paytm-র শেয়ার হু হু করে কমতে শুরু করবে। বাজেট ঘোষনার পূর্ব মুহূর্তে Paytm-র উপর এমন নিষেধাজ্ঞা সংস্থার উপর দারুন প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। এর কিছুদিন আগেই Paytm-র শেয়ার ২০ শতাংশ পতন হয়েছিল।

চীনেদের কাছে ভারতের কোন তথ্য পাচার করেছে Paytm

যাইহোক, কিছুদিন ধরেই Paytm-র বিরুদ্ধে তথ্য পাচারের অভিযোগ উঠছিল। জানা যাচ্ছিলো, এই সংস্থা চিনকে ভারতীয় গ্রাহকদের তথ্য পাচার করছে। এমনিতে এই সংস্থার সঙ্গে একজন চীনাও যুক্ত রয়েছে। যদিও ঠিক কি তথ্য পাচার করা হয়েছে, সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে এবার এই সংস্থার পরিষেবা পুরোপুরি ভাবে বন্ধ করার নির্দেশ দিল আরবিআই।

অবশ্যই পড়ুন » Google Pay Earning Tricks: ঘরে বসেই প্রতিদিন আয় হবে 2000 টাকা, গুগল পে দিচ্ছে দারুণ সুযোগ! জেনে নিন সহজ উপায়গুলি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us