শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Chandrayaan 3 Cost: কত টাকা খরচ হলো চন্দ্রযান-৩ মিশনে? জানলে অবাক হবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Chandrayaan 3 Cost: গতকাল ২৩ আগস্ট ২০২৩ সন্ধ্যে ৬:০৪ তে চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যন্ডার সফলভাবে চাঁদ এর পৃষ্ঠে পা রেখেছে। চন্দ্রযান-৩ মিশন সফল হওয়া সমস্ত ভারতীয় নাগরিকের কাছে বিরাট গর্বের বিষয়। কিন্তূ আপনি কি জানেন ISRO এর এই মিশনের মোট খরচ কত?

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর চন্দ্রযান-৩ এর সাফল্য এর কারণে আজ সমস্ত ভারতীয় নাগরিক গর্বিত বোধ করছে। ISRO চন্দ্রযান-২ এর অসফল ল্যান্ডিং থেকে শিক্ষা নিয়ে এবার সফলভাবে চাঁদে ল্যান্ড করান চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যন্ডার। ২৩ আগস্ট ২০২৩ সন্ধে ৬:০৪ মিনিটে চাঁদের বুকে ল্যান্ড করেছে বিক্রম ল্যন্ডার। ISRO এর চন্দ্রযান-৩ এর সাফল্যের খুশি প্রকাশ করেছেন ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এখনো পর্যন্ত পৃথিবীর কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি, ভারত এটি করে দেখিয়েছে। একই সঙ্গে ভারতের পৃথিবীর চতুর্থতম দেশ, যে চাঁদে পা রেখেছে। সমস্ত ভারতীয় এখন গর্ব করে বলতে পারবে ভারত কোনো দেশ থেকে পিছিয়ে নেই। হলিউড এর সিনেমা বানাতে যত খরচ তার চেয়েও কম খরচে এই মিশন সফল করলো ISRO। এবার জেনেনি চন্দ্রযান ৩ এর মোট খরচ কত?

চন্দ্রযান-৩ এর মোট খরচ (Chandrayaan 3 Cost)

জানা গেছে চন্দ্রযান ৩ মিশনের ল্যন্ডার, রোভার এবং প্রপালশন মডিউলের দাম ছিল প্রায় ২১৫ কোটি টাকা। লঞ্চের খরচ ছিল ৩৬৫ কোটি টাকা। অর্থাৎ ISRO-এর এই চন্দ্রযান ৩ মিশনের মোট খরচ ৬১৫ কোটি টাকা (ভারতীয় রুপি)। তুলনার জন্য, চন্দ্রযান-২ এর দাম ছিল ৯৭৮ কোটি টাকা। হলিউডের মহাকাশ সম্পর্কিত সিনেমা ক্রিস্টোফার নোলানের পুরষ্কার বিজয়ী চলচ্চিত্র “ইন্টারস্টেলার” এর খরচের অর্ধেকের চেয়েও কম খরচে ISRO চন্দ্রযান-৩ মিশন সফল করে দেখিয়েছে।

মজার বিষয় হলো, কিছুদিন আগে মুক্তি পাওয়া বলিউডের আদিপুরুষ সিনেমা বানাতে যা খরচ হয়, তার চেয়েও কম খরচে চন্দ্রযান-৩ চাঁদে পৌঁছে গেছে। যেখানে আদিপুরুষ সিনেমা বানাতে খরচ পড়েছিল প্রায় ৭০০ কোটি টাকা, সেখানে চন্দ্রযান ৩ এর মোট খরচ ৬১৫ কোটি টাকা। তুলনামূলকভাবে এত কম খরচে এত বড় কাজ সফলভাবে করার জন্য ISRO-এর বিজ্ঞানীদের নিয়ে সমস্ত ভারতবাসী গর্ভবোধ করছে।

আরও পড়ুন: কেন্দ্রের নতুন স্কিমে প্রত্যেকদিন মাত্র ২ টাকা বিনিয়োগ করে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা পেনশন

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
google নিউজে ফলো করেনFollow Us

Leave a Comment