শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

আদও কি হচ্ছে ২০০০ টাকার নোট বাতিল? ২ হাজার টাকার নোট নিয়ে বড়ো সিদ্ধান্ত RBI এর

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আদও কি হচ্ছে ২০০০ টাকার নোট বাতিল? রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) আর ২০০০ টাকার নোট ছাপবেন না বলে জানা গেছে। খুব শীঘ্রই ২ হাজার টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাংক। এতে ব্যাস্ত হওয়ার বা দুশ্চিন্তা করার কিছু নেই। আপনার কাছে যদি ২ হাজার টাকার নোট থেকে থাকেন তাহলে সেটি ২৩এই মে থেকে আগামী ৩০এই আগস্ট পর্যন্ত ব্যাংকে গিয়ে বদল বা জমা করতে পারবেন। ৩০এই আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত বৈধ থাকবে ২ হাজার টাকার নোট। গত চার বছর ধরে ২০০০ টাকার নোট ছাপা হয়নি। বর্তমান প্রায় ১০ শতাংশ ২০০০ টাকার নোট রয়েছে বাজারে, বাকি নোট ইতিমধ্যেই তুলেনিয়েছে RBI.

বর্তমানে যদি বাজারে দেখেন ২০০০ টাকার নোট খুবই কম দেখতে পাওয়া যাবে। বাজারে থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার চেষ্টা আগে থেকেই চলছিল। এখন নতুন ৫০০ টাকা এবং ২০০ টাকার নোট বেশি পরিমাণে দেখাযাচ্ছে বাজারে। যেখান থেকে দুর্নীতির টাকা উদ্ধার হয়েছে, সেখানে ২০০০ টাকার নোট বেশি দেখা গেছে। লক্ষ্য করবেন অনেক দিন ধরেই কিন্তু ATM বা ব্যাংক থেকে টাকা তুলে বেশিরভাগ ৫০০ টাকার নোট এই পাওয়া যেত। গত বারের নোট বন্দির মত একবার ব্যাস্ত হতে হবে না সাধারণ মানুষকে। কারণ গত বারের নোট বন্দিতে প্রায় সবার কাছেই ৫০০ এবং ১০০০ টাকার নোট ছিল, তাই সবাইকেই ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে বাতিল নোট বদলাতে হয়েছিল। এবারে কিন্তূ আগে থেকেই ২০০০ নোট তুলে নেওয়া হচ্ছে তাই বাজারে ২০০০ টাকার নোটের পরিমাণ খুবই কম রয়েছে।

২০০০ টাকার নোট বাতিলের ফলে মোটা টাকার অনলাইনে লেনদেন বাড়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে দেশে কালো টাকার পরিমাণ কমবে এবং দেশের অর্থ ব্যাবস্থা বজায় থাকবে। UPI এর ফলে ভারতে ডিজিটাল পেমেন্ট এর পরিমাণ বেড়েছে এবং ছোট্ট ছোট্ট গ্রামের লোক এবং ছোট ব্যাবসায়ীরাও অনলাইন টাকা লেনদেন শুরু করেছে।

Leave a Comment