শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Best Bank for RD: রেকারিং ডিপোজিটে সবচেয়ে বেশি দিচ্ছে কোন ব্যাংক! দেখে নিন তালিকা।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অর্থ বিনিয়োগ করার জন্য সাধারণত ব্যাংক এবং পোস্ট অফিসে গ্রাহকরা যে স্কিম গুলি বেছে নেন তার মধ্যে অন্যতম একটি হলো রেকারিং ডিপোজিট বা RD স্কিম। গ্রাহকদের কাছে অতি জনপ্রিয় ফিক্সড ডিপোজিট স্কিমে একসাথে অনেকটা মোটা টাকা জমা রেখে নির্দিষ্ট সুদের হারে টাকা পাওয়া সম্ভব। তবে এমন অনেক গ্রাহক আছেন যারা এককালীন মোটা টাকা বিনিয়োগ করতে পারেন না। তাদের জন্য রেকারিং ডিপোজিট স্কিম অত্যন্ত উপযোগী। কারণ RD স্কিম আসলে একটি মাসিক সঞ্চয় প্রকল্প। মাসে মাসে নিজের সুবিধা মতো অর্থ এই স্কিমে বিনিয়োগ করা যায়।

রেকারিং ডিপোজিট স্কিম (Recurring Deposit Scheme)

RD অর্থাৎ Recurring Deposit স্কিমে অর্থ বিনিয়োগ করেও নির্দিষ্ট হারে সুদের সুবিধা লাভ করা সম্ভব। তবে বর্তমানে আমাদের ভারতবর্ষে বিভিন্ন ব্যাংকে রেকারিং ডিপোজিটের সুদের পরিমাণে ভিন্নতা রয়েছে। আজ এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন বর্তমানে কোন ব্যাংক ঠিক কত পরিমাণ সুদ দিচ্ছে রেকারিং ডিপোজিটের গ্রাহকদের।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)

ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রয়ত্ত ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াতে গ্রাহকরা ১ বছর থেকে ১০ বছর মেয়াদের রেকারিং ডিপোজিটে বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে সময়সীমার উপর নির্ভর করে সুদের পরিমাণটি। সাধারণত এই ব্যাংকে আরডি স্কিম-এ সুদের পরিমাণ থাকে ৬.৫০% থেকে ৭% পর্যন্ত। তবে সিনিয়র সিটিজনদের জন্য আরো কিছু বিশেষ সুবিধা থাকে। তারা ৭%- ৭.৫০% পর্যন্ত সুদের সুবিধা লাভ করতে পারেন।

আইসিআইসিআই ব্যাংক (ICICI)

এই ব্যাংকে ৬ মাস থেকে ১০ বছরের মেয়াদের RD স্কিমের মাধ্যমে বিনিয়োগ করতে পারেন গ্রাহকরা। ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে চালু হওয়ার নিয়ম অনুসারে এই বেসরকারি ব্যাংকটি আরডি স্কিমের জন্য সাধারণ গ্রাহকদের সুদ দিচ্ছে ৪.৭৫% থেকে ৭.১০%। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই পরিমাণটি ৫.২৫% থেকে ৭.৫০%।

অবশ্যই জানুন » SBI RD Scheme: স্টেট ব্যাংক রেকারিং ডিপোজিট স্কিম! মেয়াদ শেষে পাবেন 8 লক্ষ টাকা রিটার্ন।

এইচডিএফসি ব্যাংক (HDFC Bank)

৬ মাস থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের জন্য এই স্কিমে বিনিয়োগ করতে পারেন গ্রাহকরা। এই ব্যাংক ৬ মাসের রেকারিং ডিপোজিটে ৪.৫০% সুদ দেয়। ৯, ১২, ১৫ মাসের মেয়াদের জন্য ৭.১০% সুদ লাভ করেন গ্রাহকরা। এছাড়া ২৪, ২৭, ৩৬, ৩৯, ৮৪, ৬০, ৯০ এবং ১২০ মাসের জন্য সুদের পরিমাণ হয় ৭%।

ইয়েস ব্যাংক (Yes Bank)

সর্বনিম্ন ৫ মাস মেয়াদ থেকে এই ব্যাংকে গ্রাহকরা RD স্কিমের সুবিধা পাবেন। সর্বোচ্চ ৫ বছর এবং গ্রাহকের ইচ্ছা অনুযায়ী আরো ৩ মাসের পুনরাবৃত্তি মেয়াদে এই স্কিমে বিনিয়োগ করা যায়। Yes Bank RD স্কিমে গ্রাহকদের ৬.১০% থেকে ৭.৭৫% সুদ দেয়। প্রবীন গ্রাহকরা সাধারণ গ্রাহকদের থেকে অন্তত ০.৫০% বেশি সুদ পান।

রেকারিং ডিপোজিট যেহেতু সরকারি ভাবে পরিচালিত একটি স্কিম, তাই এতে কোন রকম ঝুঁকির সম্মুখীন হতে হয় না গ্রাহকদের। গ্রাহক নির্দিষ্ট পরিমাণ টাকা এই স্কিমের বিনিয়োগ করার পাশাপাশি এতে যুক্ত হয় নির্দিষ্ট পরিমাণ সুদের টাকা। ফলে মেয়াদ শেষে গ্রাহক সুদ সহ মোটা টাকা হাতে পান।

অবশ্যই পড়ুন » Post Office RD: পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১৫০ টাকা করে জমা করলেই ৫ বছর পর ৩ লাখ টাকা পাবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us