শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Bank Holiday: এবার থেকে প্রতি শনিবারেই ব্যাংক বন্ধ! জেনেনিন RBI এর সিদ্ধান্ত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দীর্ঘদিন ধরে ব্যাংকের কর্মচারীরা বেতন ও ছুটি বৃদ্ধির দাবি করে আসছিল। শেষ পর্যন্ত ব্যাংক কর্মচারীদের সেই দাবি মেনে ১৭ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব দিল ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন। রাষ্ট্রায়ত্ত সহ বেশকিছু বেসরকারি ব্যাঙ্কের কর্মচারীদের বেতন বৃদ্ধি পাবে। এবং ব্যাংক কর্মচারীদের দাবি এবার থেকে প্রত্যেক শনিবারে ব্যাংক বন্ধ রাখতে হবে চলুন বিস্তারিত ভাবে প্রতিবেদন থেকে জেনে নেওয়া যাক।

মাসে প্রত্যেক শনিবার ছুটি

বেতন বৃদ্ধির পাশাপাশি ছুটি বাড়ানোর দাবি তুলেছিল ব্যাংক কর্মীরা। কর্মী সংগঠনের দাবি সপ্তাহে দুই দিন ছুটি দিতে হবে। অর্থাৎ পাঁচ দিন খোলা থাকবে ব্যাংক। বর্তমানে প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ থাকে ব্যাংক। তবে ব্যাংক কর্মীদের দাবি মাসে প্রতি শনিবার ছুটি দিতে হবে। ব্যাংক কর্মীদের সংগঠনের এই দাবির পর সাধরণ ভাবেই ব্যাংকের ছুটি নিয়ে একটি ধোঁয়াশা তৈরি হয়েছিল। অনেকেই মনে করেছিলেন আইবিএ কর্মীদের ছুটি বৃদ্ধির দাবিও হয়তো মেনে নিয়েছে। তবে রিপোর্ট অনুযায়ী, কর্মীদের বেতন বৃদ্ধির দাবি মেনে নিলেও ছুটি বৃদ্ধির দাবি মেনে নেয়নি আইবিএ। অর্থাৎ প্রত্যেক শনিবার ছুটির দাবি করলেও সেই দাবি অস্বীকার করা হয়েছে।

ব্যাংক কর্মীদের বেতন বৃদ্ধি

বিভিন্ন ব্যাংকের ইউনিয়ন মিলিত ভাবে তাঁদের বেতন বৃদ্ধির ডাক দিয়েছিল। ব্যাংক কর্মীদের শেষ বেতন বৃদ্ধি করা হয়েছিল ২০২০ সালে। তাও তিন বছর ধরে আলোচনার পর এই বেতন বৃদ্ধি করা হয়েছিল। তাই ব্যাংক কর্মীদের সংগঠনগুলি বেতন বৃদ্ধির দাবি তুলেছিল। ইউনিয়নগুলির যুক্তি ছিল যে, করোনা মহামারীর সময় সবাই যখন ঘরবন্দি, তখন তারা কাজ করে দেশের অর্থনীতি সচল রেখেছিল। এছাড়া বিভিন্ন সরকারি প্রকল্প বাস্তবায়িত করার কাজেও ব্যাংক কর্মীদের বিশেষ ভূমিকা রয়েছে। এছাড়া চলতি আর্থিক বর্ষে ব্যাংক গুলি ভালো পরিমান মুনাফা অর্জন করেছে। তাই কর্মীদের বেতন বৃদ্ধি করা উচিত বলে দাবি তোলেন ব্যাংক কর্মীরা।

ব্যাংক কর্মীদের সংগঠন গুলির দাবি মেনে প্রথম দিকে ১৫ শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব দিয়েছিল ইন্ডিয়ান ব্যাংকিং অ্যাসোসিয়েশন। তবে এই প্রস্তাবে খুশি হয়নি কর্মচারীরা। এ জন্য দীর্ঘ আলোচনার পর আইবিএ কর্মীদের ১৭ শতাংশ বেতন বৃদ্ধি করার সিন্ধান্ত নিয়েছে। এই দাবি মেনে নিয়েছে সমস্ত ব্যাংক ইউনিয়ন। গত ২০২১-২২ অর্থবর্ষ থেকে এই বেতন বৃদ্ধি কার্যকর হবে। আগামী পাঁচ বছরের জন্য এই বেতন বৃদ্ধি পাবে। সে অনুযায়ী গত আর্থিক বর্ষের বকেয়া টাকাও পাবেন ব্যাংকের কর্মীরা।

অবশ্যই পড়ুন » Bank Holiday: ডিসেম্বর মাসে 18 দিন ব্যাংক বন্ধ! দুর্ভোগ এড়াতে দেখেনিন ব্যাংক বন্ধের তালিকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

1 thought on “Bank Holiday: এবার থেকে প্রতি শনিবারেই ব্যাংক বন্ধ! জেনেনিন RBI এর সিদ্ধান্ত।”

Leave a Comment