শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Bank Rules: বদলে যাবে দেশের সমস্ত ব্যাঙ্কের নিয়ম, কাজের দিন ও সময় হবে পরিবর্তন! জেনেনিন বিস্তারিত

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Rules: খুব শীঘ্রই বদলে যেতে পারে ব্যাঙ্কের নিয়ম। সপ্তাহে ব্যাঙ্ক খোলা থাকবে ৫ দিন এবং ছুটি থাকবে ২ দিন। এরফলে যাতে গ্রহদের পরিষেবা দিতে কোনো ঘাটতি না হয় তার জন্য বাড়াতে পারে ব্যাঙ্কের কাজের সময়। দীর্ঘদিন ধরে ব্যাঙ্কের কর্মচারীরা সপ্তাহে ২ দিন ছুটির জন্য দাবি করছিলেন। এবার তাদের দাবি পূরণ হওয়ার আশা দেখাচ্ছে। কারণ ইতিমধ্যেই ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে ২ দিন ছুটির জন্য একটি চুক্তি স্বাক্ষর হয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (IBA) এবং কর্মচারী ইউনিয়নগুলোর মধ্যে। এখন শুধুমাত্র সরকারি অনুমোদনের অপেক্ষা। এই বিষয়ে নিচে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। 

বদলে যাবে ব্যাঙ্কের নিয়ম 

দীর্ঘ্য প্রতীক্ষার পর এবার পূরণ হতে পারে ব্যাঙ্কের কর্মচারীদের দাবি। তারা দীর্ঘ্যদিন ধরে সপ্তাহে ২ দিন ছুটির জন্য দাবি করছিলেন। তবে এবার এটি কার্যকর হতে পারে। এই নিয়ে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (IBA) এবং কর্মচারী ইউনিয়নগুলোর মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এবার যদি সরকার অনুমোদন দেয় তাহলেই বদলে যাবে ব্যাঙ্কের ছুটির নিয়ম। শনিবার ও রবিবার বন্ধ থাকবে ব্যাঙ্কের শাখা এবং সপ্তাহে শুধুমাত্র ৫ দিন ব্যাঙ্কে কাজ হবে। 

ব্যাঙ্ক ইউনিয়নগুলো ২০১৫ সাল থেকে শনি ও রবিবার ছুটির জন্য দাবি করে আসছে। ২০১৫ সালে RBI এবং সরকার আইবিএর সাথে একমত হয়ে ১০তম. দ্বিপাক্ষিক চুক্তিতে স্বাক্ষর করে এবং সপ্তাহের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটির ঘোষণা করেছিল। এরপর ২০২৩ সালের ডিসেম্বরে IBA-এর মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তি স্মারক দ্বারা অনুসরণ করা হয়েছিল যা সরকারি ব্যাঙ্ক, বেসরকারি ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলোকে নিয়ে গঠিত। সপ্তাহে শুধুমাত্র ৫ দিন কাজের প্রস্তাব ছিল এই চুক্তিতে, এটি সরকারি অনুমোদন সাপেক্ষ ছিল। 

এবার ৮ মার্চ, ২০২৪-এ ৯তম. যৌথ নোট স্বাক্ষরিত হয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (IBA) এবং অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন দ্বারা। এই যৌথ নোটে সপ্তাহে ২ দিন ছুটি, শনিবার ও রবিবার এবং ৫ দিন কাজের সম্পর্কে রূপরেখা দেওয়া রয়েছে। এই বিষয়ে IBA এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলো সম্মত হয়েছে। এবার শুধুমাত্র সরকারি অনুমোদনের অপেক্ষায়, যা চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে বিবেচিত হবে। 

আরও পড়ুন: Bank Account Block – এইসব লেনদেন করলে ব্যাঙ্ক আপনার একাউন্ট ব্লক করতে বাধ্য হবে! আগে থেকেই সতর্ক হয়ে যান।

ব্যাঙ্কের কাজের সময় হবে পরিবর্তন 

চলতি বছরের শেষে দিকে বা ২০২৫ সালের প্রথম দিকে সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে শনিবার ও রবিবার ছুটির দাবি অনুমোদিত করবে বলে আশা করছেন কিছু ব্যাঙ্ক কর্মচারী। তবে এর ফলে গ্রাহক পরিষেবার সময় অনেক হ্রাস পাবে। যার কারণে ব্যাঙ্কের কাজের সময় ৪০ মিনিট বাড়ানো হবে। অর্থাৎ যে ৫ দিন ব্যাঙ্কে কাজ হবে, সেই দিনগুলি ব্যাঙ্কের কাজ শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে এবং কাজ বন্ধ হবে বিকেল ৫ টায়।

অবশ্যই পড়ুন » বন্ধ ব্যাংক একাউন্ট চালু করার দরখাস্ত বাংলায়, বন্ধ একাউন্ট চালু করার আবেদন পত্র

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us