শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Aadhaar Update: আপনার আধার কার্ড কি ১০ বছর পুরোনো? এক্ষুনি করুন এই গুরুত্বপূর্ন কাজ, হতে খুব অল্প সময়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar Update: আপনার আধার কার্ড যদি ১০ বছরের বেশি পুরনো হয় তাহলে এই খবরটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। UIDAI-এর মতে, যে সমস্ত ব্যক্তিদের আধার কার্ড ১০ বছর পুরোনো, তাদের আপডেট করা জরুরি। আপনার আধার কার্ড যদি ১০ বছরের বেশি পুরনো হয়, তাহলে খুব অল্প সময় আছে আপনার হাতে, বিনামূল্য আধার কার্ড আপডেট করার জন্য। কারণ, বিনামূল্যে আধার আপডেটের শেষ তারিখ হলো ১৪ ডিসেম্বর, ২০১৩।

১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করা জরুরি

বর্তমানে সবারই আধার কার্ড রয়েছে। ছোট বড়ো বিভিন্ন কাজে পরিচয় পত্র হিসেবে এই কার্ড ব্যাবহার করা হয়। মোবাইলের নতুন সিম কার্ড কেনা থেকে শুরু করে হোটেল ভাড়া এর মত কাজের ক্ষেত্রেও আধার কার্ড প্রয়োজন হয়। তাই আধার কার্ড সর্বদা আপডেট রাখাই ভালো। আপনার আধার কার্ড তৈরি করা যদি ১০ বছর এর বেশি সময় হয়ে গেছে, তাহলে সেটি আপডেট করা অত্যন্ত জরুরী বলে জানিয়েছেন UIDAI।

বিনামূল্যে আধার আপডেট করুন (Free Aadhaar Update)

আপনি আপনার আধার কার্ড অনলাইন বা অফলাইনের মাধ্যমের আপডেট করতে পারবেন। নাম, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেইল এড্রেস এর মত বিভিন্ন তথ্য আপনি জিনের বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে আপডেট করতে পারবেন। কিন্তূ আপনার আধার কার্ডের কিছু তথ্য পরিবর্তন করার জন্য আধার কেন্দ্রে যেতে হবে, যেমন ধরুন আইরিশ বা বায়োমেট্রিক্স। আপনি আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত অনলাইনের মাধ্যমে বিনামূল্যে আধার কার্ড আপডেট করতে পারবেন। কিন্তূ আধার সেবা কেন্দ্রে গিয়ে আপডেট করার জন্য আপনাকে নির্দিষ্ট ফি দিতে হবে।

আরও পড়ুন: ৩১ ডিসেম্বরের আগে করতে হবে আধার কার্ড, FD এবং ব্যাঙ্কের এই সমস্ত কাজ, নাহলে সমস্যায় পড়বেন।

এই বছর সরকার ঘোষণা করেছিলেন অনলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট সবাই একদম বিনামূল্যে করতে পারবে ১৪ জুন, ২০২৩ পর্যন্ত। পরে এর শেষ তারিখ আরও বাড়িয়ে ১৪ ডিসেম্বর, ২০২৩ করা হয়েছে। এখনো যদি আপনি আপডেট না করে থাকেন, তাহলে আপনার থাতে খুব অল্প সময় রয়েছে। নিচে উল্লিখিত অনলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট করার পদ্ধতি দেখে আপনি নিজের আধার আপডেট করতে পারবেন।

অনলাইনে আধার কার্ড আপডেট করার পদ্ধতি

আপনি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট myaadhaar.uidai.gov.in-তে গিয়ে অনলাইনের মাধ্যমে নিজের আধার আপডেট করতে পারবেন। সম্পূর্ন পদ্ধতি নিচে কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে উল্লেখ করা হয়েছে –

  • প্রথমে myaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে যান।
  • এরপর আধার আপডেটের বিকল্প নির্বাচন করুন।
  • আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরের OTP যাচাই করুন।
  • এরপর ডকুমেন্টস আপডেটের বিকল্প নির্বাচন করুন।
  • এরপর আপনার আধার কার্ডের সমস্ত তথ্য দেখতে পাবেন।
  • এরপর সমস্ত তথ্য যাচাই করুন এবং আপডেট করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করুন।
  • এরপর আধার আপডেটের পক্রিয়া গ্রহণ করুন।
  • এরপর আপনি একটি URN নম্বর পাবেন, যার মাধ্যমে আপনি আপডেট ট্র্যাক করতে পারবেন।

আরও পড়ুন: Masked Aadhaar – সাবধান! আপনার আধার নম্বর ভুল হাতে পড়লে বিপদ, এইভাবে মুখোশযুক্ত আধার কার্ড ব্যাবহার করুন।

উপসংহার ~

আপনার আধার কার্ড যদি ১০ বছর পুরোনো তাহলে শীঘ্রই আপডেট করুন। আগামী ১৪ ডিসেম্বর বিনামূল্যে আধার আপডেট করার শেষ তারিখ। অনলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট করার সম্পূর্ন পদ্ধতি উপরে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: Income Tax – বিয়ের কেনাকাটা করছেন? সাবধান! আপনার উপর নজর রাখছে আয় কর দপ্তর।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment