শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Aadhaar-Pan Link: ৩১শে মে এর মধ্যে সেরে ফেলুন আধার-প্যান লিঙ্কের কাজ!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Aadhaar-Pan Card Linked Before 31 May: নাগরিকদের যে কোনো গুরুত্বপূর্ণ কাজ কর্মের জন্য যে যে প্রয়োজনীয় নথি গুলি অবশ্যই প্রয়োজন হয় সেগুলির মধ্যে অন্যতম একটি হলো প্যান কার্ড। ভারতে বসবাসকারী যে কোন নাগরিকের সচিত্র পরিচয় পত্র হিসেবে বর্তমানে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। ঠিক তেমনি আর্থিক লেনদেন সম্পর্কিত যে কোনো কাজের জন্য স্থায়ী অ্যাকাউন্ট নম্বর বা প্যান কার্ড অবশ্যই প্রয়োজন হয়। দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশবাসীকে নিজের আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানোর কথা জানানো হয়। আধার এবং প্যানের সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

নির্দিষ্ট সময় সীমার মধ্যে বহু মানুষ আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করে নিয়েছেন। তবে এখনো দেশের বহু মানুষ এই কাজটি করে উঠতে পারেননি। যারা এখনো পর্যন্ত এই কাজটি করেননি তাদের জন্য এবার কড়া নির্দেশ দিয়েছে সরকার। যেসব গ্রাহকের স্থায়ী অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করা নেই তাদের TDS এর হার এবার থেকে স্বাভাবিকের তুলনায় দ্বিগুণ হবে। তবে এই আর্থিক ক্ষতি এড়িয়ে যেতে আয়কর দপ্তর এর তরফ থেকে দেশবাসীকে এই কাজ শেষ করার সুযোগও দেওয়া হয়েছে।

মিস করবেন না » Post Office RD: পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১৫০ টাকা করে জমা করলেই ৫ বছর পর ৩ লাখ টাকা পাবেন

আধার-প্যান লিঙ্ক করার লাস্ট ডেট

আইকর দপ্তরের তরফ থেকে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণ এর কাজটি ৩১ মে তারিখের মধ্যে সেরে ফেলার কথা বলা হয়েছে। এই সময় সীমার মধ্যে কাজটি সেরে ফেললে টিডিএস এর হার বাড়বে না। তবে কোনো গ্রাহক ৩১ মে এর মধ্যে এই কাজটি করতে না পারলে তার টিডিএস আর কোনো ভাবেই কমানো হবে না। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি একটি সার্কুলারে বলেছে করদাতাদের কাছ থেকে তারা বেশ কয়েকটি অভিযোগ পেয়েছে। এ বিষয়ে করদাতাদের কাছে যাওয়া নোটিশে বলা হয়েছে যে প্যান অকার্যকর অবস্থায় লেনদেন করার সময় সংক্ষিপ্ত TDS/TCS পাওয়া যায়নি। এপ্রসঙ্গে আয়কর বিভাগ TDS/TCS এর প্রক্রিয়াকরণের মাধ্যমে করের বিষয়টি পরিচালনা করবে।

আধার-প্যান লিঙ্ক করা কেন গুরুত্বপূর্ণ

এপ্রসঙ্গে আসা সমস্ত অভিযোগ গুলির সমাধান করতে CBDT বলেছে ৩১ শে মার্চ ২০২৪ এর পরে যদি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করে না হয় সে ক্ষেত্রে দ্বিগুণ হারে TDS কাটা হবে। এই কারণেই বিশেষজ্ঞদের মতে যারা এখনো পর্যন্ত গুরুত্বপূর্ণ এই কাজটি সম্পন্ন করেননি, তাদের ৩১ মে এর আগেই এই কাজটি করে নেওয়া উচিত।

অবশ্যই পড়ুন » LPG Gas: এই কাজ না করলে ১ জুন থেকে গ্যাস সংযোগ এবং ভর্তুকি বন্ধ হয়ে যাবে!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us