শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PM Kisan 18th Installment: পুজোর আগে কৃষকদের একাউন্টে ঢুকবে ২০০০ টাকা

Updated on:

পুজোর আনন্দের মাঝে দেশের সমস্ত কৃষকদের জন্য এসেছে একটি সুখবর। কিছুদিন আগে বাংলাসহ বিভিন্ন রাজ্যের কৃষকরা বন্যার প্রকোপের শিকার হয়েছিলেন। এই পরিস্থিতির কথা মাথায় রেখে সম্প্রতি কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৮তম কিস্তির অর্থ কবে প্রদান করবে, তা নিয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন। আজকের প্রতিবেদনে আমরা জানবো কবে থেকে ১৮তম কিস্তির টাকা বিতরণ শুরু হবে এবং এটি পেতে কৃষকদের কোন কোন পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM Kisan 18th Installment)

২০১৯ সালে দেশের দরিদ্র কৃষকদের সহায়তা করার জন্য ভারতীয় প্রধানমন্ত্রী মোদি সরকার “প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি” যোজনা চালু করে। এই যোজনার আওতায় কৃষকদের প্রতি বছর ৬,০০০ টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়, অর্থাৎ প্রতি কিস্তিতে ২,০০০ টাকা করে দেওয়া হয়। ইতিমধ্যেই ১৭তম কিস্তির টাকা কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠানো হয়েছে। এখন খুব শীঘ্রই ১৮তম কিস্তির টাকা বিতরণ প্রক্রিয়া শুরু হতে চলেছে।

আরোও পড়ুন » Krishak Bandhu Next Installment: কবে পাবেন কৃষক বন্ধু প্রকল্পের পরবর্তী টাকা দেখে নিন তারিখ।

১৮তম কিস্তির টাকা কবে দেওয়া হবে

গতবার ১৭তম কিস্তির টাকা জুলাই মাসে বিতরণ করা হয়েছিল। আগামী ৫ই অক্টোবর ১৮তম কিস্তির টাকা দেওয়া হবে। এবারে ৯ কোটি কৃষকের একাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ২,০০০ টাকা ট্রান্সফার করা হবে। ১৮তম কিস্তির টাকা পেতে সমস্ত কৃষকদের অবশ্যই e-KYC সম্পন্ন করে রাখতে হবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি ই-কেওয়াইসি

পিএম কিষণ প্রকল্পের সুবিধা পেতে কৃষকদের e-KYC সম্পন্ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ, তাই এই কাজটি অত্যন্ত শীঘ্রই করে নেওয়া জরুরী কারণ হাতে মাত্র আর কয়েকদিন সময় হয়েছে। সুবিধাভোগী কৃষকরা দুটি পদ্ধতিতে e-KYC সম্পন্ন করতে পারেন:

  1. OTP ভিত্তিক e-KYC: কৃষকরা PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইট অথবা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে এটি করতে পারবেন।
  2. বায়োমেট্রিক e-KYC: নিকটবর্তী CSC (কমন সার্ভিস সেন্টার) থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে e-KYC সম্পন্ন করা যাবে।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট » https://pmkisan.gov.in/

অবশ্যই পড়ুন » প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনায় মাসে ৩,০০০ টাকা পাবে কৃষকরা! আবেদন করার সঠিক পদ্ধতি জানুন

সব কৃষক ভাইদের অনুরোধ করা হচ্ছে যেন সময়মতো e-KYC সম্পন্ন করেন, যাতে তারা ১৮তম কিস্তির টাকা পেতে পারেন।

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।