শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

SIP-তে বেশি লাভ পেতে চান? মেনে চলুন এই ৩টি নিয়ম

Updated on:

সোশ্যাল মিডিয়াতে যেমন ভিডিও ভাইরাল হয়, তেমনি ভারতের বিনিয়োগ জগতে SIP এখন ট্রেন্ডিং। সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ করার পরিবর্তে SIP এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা বেশি পছন্দ করছেন বিনিয়োগকারীরা। এর মূল কারণ হলো এতে বিনিয়োগের ঝামেলা কম, এতে ফান্ড হাউস বিনিয়োগকারীদের অর্থ পরিচালনা করে থাকে। তাছাড়া এতে উচ্চ রিটার্ন পাওয়া যায় এবং শেয়ার বাজারের তুলনায় ঝুঁকি কম। আপনিও যদি SIP করে অধিক রিটার্ন পেতে চান, তাহলে আজকের এই ৩টি নিয়ম অনুসরণ করুন।

SIP-তে অধিক লাভবান হতে মেনে চলুন এই ৩টি নিয়ম

আপনি যদি SIP-তে দীর্ঘ্য মেয়াদের জন্য বিনিয়োগ করেন, তাহলে যেকোনো ব্যাঙ্ক স্কিমের তুলনায় অনেক বেশি রিটার্ন পেতে পারেন। সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ করার তুলনায় এতে ঝামেলা এবং ঝুঁকি দুটোই কম। আপনাকে শুধুমাত্র একটি ভালো মিউচুয়াল নির্বাচন করে বিনিয়োগ করতে হবে। আপনি নিচে উল্লিখিত ৩টি নিয়ম অনুসরণ করে SIP-তে বেশি লাভ পেতে পারেন। 

১) বিনিয়োগের সঙ্গে শৃঙ্খলাবদ্ধ

আপনি যদি মিউচুয়াল ফান্ডে SIP করে বেশি লাভ পেতে চান, তাহলে আপনাকে বিনিয়োগের সঙ্গে শৃঙ্খলাবদ্ধ হতে হবে। অর্থাৎ আপনি যদি বিনিয়োগ শুরু করেন, তাহলে কোনো বিরতি ছাড়াই নিয়মিত বিনিয়োগ চালিয়ে যেতে হবে। আপনি যদি দীর্ঘ্য মেয়াদের জন্য বিনিয়োগ করার পরিকল্পনা করেন এবং মাঝপথে ধৈর্য হারিয়ে ফেলেন তাহলে অধিক লাভবান হতে পারবেন না। 

আরও পড়ুন » Systematic Investment Plan: SIP কি? সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এস আই পি কি?), সম্পূর্ণ সহজ সরল ভাষায় বুঝুন।

২) কম পরিমাণের SIP

আপনাকে যদি দীর্ঘ্য মেয়াদের জন্য বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনাকে কম পরিমাণের SIP শুরু করতে হবে। বেশি পরিমাণে SIP শুরু করলে কোনো বিশেষ পরিস্থিতে আপনাকে বন্ধ করতে হতে পারে। তাই আপনি যদি কম পরিমাণের SIP শুরু করেন তাহলে দীর্ঘ্য সময়ের জন্য চালাতে অসুবিধা হবে না। বেশি পরিমানে SIP কম দিন চালানোর তুলনায় কম পরিমাণের SIP দীর্ঘ্যমেয়াদী চালাতে পারলে বেশি লাভবান হবেন।

৩) SIP টপ আপ

SIP-তে একটি বড়ো তহবিল তৈরি করার একটি ভালো উপায় হলো SIP টপ আপ করা। আপনি যদি প্রতিবছর ৫ শতাংশ বা ১০ শতাংশ SIP টপ আপ করেন, তাহলে এটি দীর্ঘ্য মেয়াদে একটি বড়ো তহবিল করতে সাহায্য করবে। নিয়মিত SIP-এর তুলনায় SIP টপ আপ করলে আপনার পাওয়া রিটার্নে বড়ো পার্থক্য দেখতে পাবেন।

আরও পড়ুন » মিউচুয়াল ফান্ডে কিভাবে অর্থ বিনিয়োগ করবেন? দেখুন স্টেপ বাই স্টেপ সম্পূর্ণ পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Joydeep! বিগত ৩ বছর ধরে টাকা বিনিয়োগ ও সঞ্চয় করার পদ্ধতি, অর্থনীতি, ব্যাংকের বিভিন্ন স্কিম, পোস্ট অফিসের স্কিম, এবং সরকারি প্রকল্প সম্পর্কে নিবন্ধ লিখার কাজের সঙ্গে যুক্ত রয়েছে।