শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Bhu-Aadhar: দেশবাসীর মতো এবার দেশের জমিরও থাকবে আধার কার্ড! কিভাবে তৈরি হবে এই কার্ড? জানুন বিস্তারিত!

Updated on:

Aadhaar Card for Land should be done Only if there is Land: ভারতীয় নাগরিকদের সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। ভারতে বসবাসকারী যে কোনো নাগরিকের কোনো গুরুত্বপূর্ণ কাজকর্ম করতে হলে আধার কার্ড অবশ্যই প্রয়োজন হয়। এই কারণে শিশু থেকে বয়স্ক, প্রতিটি ভারতীয় নাগরিকের আধার কার্ড থাকা বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। শিশুদের শিক্ষা জীবন শুরু করার জন্য স্কুলে ভর্তি থেকে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, যে কোনো সরকারি পরিষেবা গ্রহণ করা, গ্যাস সিলিন্ডারের ভর্তুকি পাওয়া ইত্যাদি সমস্ত কিছুর জন্যই প্রয়োজন হয় আধার কার্ড। কিন্তু আপনি কি জানেন এবার দেশের জমির জন্য ও থাকবে আলাদা আধার কার্ড? দেশের প্রতিটি জমির জন্যই তৈরি হবে আলাদা আলাদা আধার নম্বর। কিভাবে তৈরি হবে এই আধার কার্ড? সেই সম্পর্কে বিস্তারিত তথ্য গুলি জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

জমির জন্য নতুন আধার কার্ড পরিকল্পনা

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়েছে। পূর্ণাঙ্গ এই আর্থিক বাজেটে নানা ধরনের নতুন ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বাজেট পেশ করার সময়েই জমির জন্য আধার কার্ড তৈরি করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই প্রকল্পের নাম দেওয়া হয় ভূ-আধার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বাজেট ঘোষণার সময় জানানো হয় আগামী তিন বছরের মধ্যে দেশ জুড়ে ভূমি সংস্কার সংক্রান্ত সমস্ত কাজ গুলি সম্পন্ন করা হবে। ভূমি সংস্কারের কাজ করার জন্য রাজ্য সরকার গুলিকেও নতুন দায়িত্ব দেওয়া হবে। এই বিষয়ে রাজ্য সরকারকে প্রয়োজনীয় অর্থ সাহায্যও করবে কেন্দ্রীয় সরকার।

ভূ আধার কি?

ভূ আধার হলো এমন একটি বিশেষ ব্যবস্থা যার মাধ্যমে দেশের প্রতিটি জমিকে আলাদা আলাদা আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা অনুসারে আপাতত গ্রামীণ এলাকার জমি গুলিকে প্রথম ভূ আধার প্রকল্পের অধীনে নিয়ে আসা হবে। ইতিমধ্যেই দেশের গ্রামীণ এলাকা গুলিতে ভূমি সংস্কারের জন্য একাধিক প্রস্তাব পেশ করা হয়েছে এবং ইউনিক ল্যান্ড পার্সেল আইডেন্টিফিকেশন নম্বর বা ভূ-আধার বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে।

আরোও পড়ুন » PM Fasal Bima Yojana: চাষের জমি থাকলেই পাবেন ২ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের এই স্কিমে আবেদন করুন

শহরের জমির জন্য কোন বিশেষ ব্যবস্থা করা হবে?

বাজেট ঘোষণার সময় নির্মলা সীতারামনের বক্তব্য অনুসারে জানা গেছে দেশের গ্রাম অঞ্চলে প্রতিটা জমিকে সার্ভে করা হবে। তবে শহরের জমির ক্ষেত্রে থাকবে কিছুটা অন্য ব্যবস্থা। শহরের জমি চিহ্নিত করার জন্য GIS ম্যাপিং সিস্টেম চালু করা হবে। সেই সঙ্গে শহরের জমির রেকর্ড নথিভুক্ত করার জন্য থাকবে আইটি সিস্টেম। এরফলে জমির মালিকানা অধিকার এবং জমি সংক্রান্ত সমস্ত নথিপত্র সুনিশ্চিত ভাবে থাকবে।

ভূ আধারের মাধ্যমে দেশের জনগণ কতটা উপকৃত হবেন?

দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন সময় ভূমি সংক্রান্ত নানান বিবাদের কথা বারবার সামনে এসেছে। জমি সংক্রান্ত সমস্যা খুন জখম এর ঘটনা পর্যন্ত ছড়িয়েছে। জমি সংক্রান্ত এই বিবাদ মেটাতেই সরকারের তরফ থেকে নতুন সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে। প্রতিটি জমিতে আধার কার্ডের নম্বরের মতো ১৪ ডিজিটের ইউনিক ল্যান্ড পার্সেল আইডেনটিফিকেশন নম্বর বা ULPIN দেওয়া থাকলে জমির মালিকানা সংক্রান্ত সমস্যা, জমির ম্যাপিং ইত্যাদি সংক্রান্ত অসুবিধা গুলি মিটবে বলেই আশা করছে কেন্দ্রীয় সরকার।

অবশ্যই পড়ুন » Land Tax: কৃষি জমি থাকলেই প্রত্যেককে দিতে হবে ট্যাক্স? কী বলছে আয়কর নিয়ম? জেনে নিন বিস্তারিত।

এই ধরনের তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।