শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

PM Kisan: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ১৮তম কিস্তির টাকা পেতে এক্ষুনি এই কাজ করুন

Updated on:

PM Kisan 18th Installment 2024: সরকার দেশের কৃষক ভাইদের জন্য একাধিক প্রকল্প চালাচ্ছে, যার মধ্যে একটি জনপ্রিয় প্রকল্প হলো প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই প্রকল্পের মাধ্যমে দেশের কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হয়। PM Kisan Samman Nidhi প্রকল্পে নাতিভুক্ত ব্যাক্তিরা বছরে মোট ৬,০০০ টাকা আর্থিক সহায়তা পেয়ে থাকে। এতে এখনো পর্যন্ত ১৭ তম. কিস্তির টাকা বিতরণ করা হয়েছে। তবে আপনি এবার যদি ১৮ তম. কিস্তির টাকা পেতে চান তাহলে, নিচে উল্লিখিত বিষয়গুলির খেয়াল রাখতে হবে। নয়তো আপনি এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির ১৮তম কিস্তির টাকা পেতে করুন এই কাজ 

দেশের কৃষকদের আর্থিক সহায়তা করার লক্ষ্যে চালু করা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় নথিভুক্ত কৃষকদের বছরের ৬,০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই প্রকল্পের ১৭তম কিস্তির পর এবার ১৮তম কিস্তির টাকা (PM Kisan 18th Installment 2024) বিতরণ করা হবে। আপনি যদি এর থেকে বঞ্চিত হতে না চান, তাহলে অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের খেয়াল রাখতে হবে। যেগুলির সম্পর্কে নিচে আলোচনা করা হয়েছে। 

১) জমি যাচাই 

PM Kisan Samman Nidhi প্রকল্পের অধীনে নতিভুক্ত যে সমস্ত কৃষকরা এখনো পর্যন্ত জমি যাচাই প্রক্রিয়া সম্পন্ন করেনি, তারা আর এই প্রকল্পের অধীনে টাকা পাবে না। আপনি যদি পরবর্তী কিস্তির টাকা পেতে চান তাহলে অবশ্যই প্রয়োজনীয় নথিপত্র দিয়ে জমি যাচাই প্রক্রিয়া সম্পন্ন করুন।

২) ই-কেওয়াইসি 

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ই-কেওয়াইসি (PM Kisan E-Kyc) না করে থাকেন, তাহলে এর পরবর্তী কিস্তি টাকা পাবেন না। আপনি যদি পরবর্তীকালে এই প্রকল্পের সুবিধা পেতে চান, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব ই-কেওয়াইসি সম্পন্ন করুন।

আরও পড়ুন: PM Kisan Status Check – অবশেষে কৃষকদের একাউন্টে ঢুকছে PM কিষানের ১৭ তম কিস্তির টাকা! এভাবে স্ট্যাটাস চেক করুন।

৩) আধার এবং ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক 

যেহেতু প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার টাকা সরাসরি কৃষকের ব্যাংক একাউন্টে পাঠানো হয়, তাই সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্ট সক্রিয় রাখা আবশ্যক। কারো যদি ব্যাংক অ্যাকাউন্ট এর সঙ্গে আধার লিঙ্ক করা না থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজ সেরে ফেলুন।

উপসংহার 

আপনি যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে নতিভুক্ত থাকেন এবং কোন সমস্যা ছাড়াই পরবর্তী সমস্ত কিস্তি টাকা পেতে চান, তাহলে কিছু বিষয়ের খেয়াল রাখতে হবে। যেমন আপনি যদি জমি যাচাই বা ই-কেওয়াইসি না করে থাকেন, তাহলে এই কাজগুলি সম্পন্ন করতে হবে। এছাড়া আপনার ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে হবে।

আরও পড়ুন: Central Scheme – কেন্দ্র সরকারের এই স্কিমে প্রতি মাসে পাবেন ৩,০০০ টাকা! এইভাবে আবেদন করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Joydeep! বিগত ৩ বছর ধরে টাকা বিনিয়োগ ও সঞ্চয় করার পদ্ধতি, অর্থনীতি, ব্যাংকের বিভিন্ন স্কিম, পোস্ট অফিসের স্কিম, এবং সরকারি প্রকল্প সম্পর্কে নিবন্ধ লিখার কাজের সঙ্গে যুক্ত রয়েছে।